1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
রমজানে মসজিদে নববীতে বিশেষ ব্যবস্থা - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

রমজানে মসজিদে নববীতে বিশেষ ব্যবস্থা

  • Update Time : সোমবার, ৬ জুন, ২০১৬
  • ২২৮ Time View

17205_nababiমদিনায় পবিত্র মসজিদে নববীতে দর্শনার্থীদের যাতে কোন রকম অসুবিধা না হয় সে জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এ জন্য নারী সহ ৫০০০ সদস্য মোতায়েন করা হয়েছে। রমজান মাস জুড়ে তারা সেখানে অবস্থান করে দর্শনার্থীদের সেবা দেবেন। এ বিষয়টি যে সংস্থা দেখাশোনা করে তারা এক বিবৃতিতে বলেছে, আমরা প্রস্তুত রেখেছি ১৬০০০ জায়নামাজ। প্রতিদিন মক্কা নগরী থেকে জমজমের ৩০০ টন পানি আনার ব্যবস্থা করেছি। এই পানি মসজিদে নববীর ভিতরে ও বাইরে ১৫০০০ শীতক যন্ত্রের মাধ্যমে সরবরাহ করা হবে। পবিত্র রমজানে মসজিদ প্রাঙ্গনে ইফতার আয়োজন হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ সেখানে। প্রতিদিন এ মসজিদের ভিতরে ও বাইরে এক লাখেরও বেশি মুসল্লিকে ইফতার দেয়া হবে। তাদেরকে খেজুর, রুটি, দই, চা, কফি দেয়া হবে। পানি সংরক্ষণের জন্য ৪০টি সংরক্ষণাগার রয়েছে। এর সঙ্গে ২০টি আলাদা স্থানে ব্যবস্থা করা হয়েছে ৩৮৫টি পানির ট্যাপ। রমজানের চাহিদা মেটানোর জন্য বাড়তি ২৫০০ পানি ঠান্ডাকরণ মেশিন বা শীতক বসানো হয়েছে। মুসল্লিদের যাতে কোন কষ্ট না হয় সে জন্য মসজিদ প্রাঙ্গনে ২৫০টি সানশেড নির্মাণ করা হয়েছে। কাজ করবে ৪৩৬টি এয়ার কন্ডিশনের ইউনিট। দর্শনার্থীরা যাতে সঠিক নির্দেশনা পান সেজন্য নির্দেশনা সহায়ক বিশাল প্লাজমা স্ক্রিন বসানো হয়েছে। রওজা আল শরীফে নারী দর্শনার্থীরা যাতে স্বাচ্ছন্দ্যে থাকতে পারেন এবং প্রার্থনা করতে পারেন সে জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। উল্লেখ্য, রওজা আল শরীফ হলো মহানবী হযরত মুহাম্মদ (স.) এর সমাধির খুব কাছেই একটি জায়গা। মসজিদে নববীর নারী শাখা পরিচালনা করা হচ্ছে বিশ্ববিদ্যালয় পড়–য়া অথবা বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের দিয়ে। তারা বিভিন্ন ভাষায় কথা বলতে পারেন। ভিড় সামলাতে ও নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন করা হয়েছে নারী পুলিশ সদস্য। মসজিদের বিভিন্ন অংকে দর্শনার্থীদের ইসলামিক জ্ঞান দানের জন্য মোতায়েন করা হয়েছে একদল ইসলামিক পন্ডিতকে। মসজিদের লাইব্রেরিতে দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। মসজিদের পূর্ব-পশ্চিম প্রান্তে লাইব্রেরিতে রয়েছে নারীদের জন্য আলাদা ব্যবস্থা। সেখানে রয়েছে একটি অডিও-ভিজুয়াল ইউনিট। রয়েছে পবিত্র কুরআন তেলাওয়াতের সিডি। আছে শুক্রবারের বয়ানের কপি। লাইব্রেরির সব স্থানেই রয়েছে পবিত্র কুরআনের অসংখ্য কপি ও বিভিন্ন ভাষায় তার অনুবাদ। এগুলো ছাপা হয়েছে মদিনায় কিং ফাহাদ কুরআন প্রিন্টিং কমপ্লেক্সে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাওয়া ওমরাহকারী বা দর্শনার্থীদের যাতে কোথাও কোন অসুবিধা না হয় এ জন্য বিভিন্ন ভাষার অনেক অনুবাদক নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয় পড়–য়ারাও। যারা আরব বিশ্বের বাইরে থেকে যাবেন তাদের জন্য এসব অনুবাদক ইসলামিক শিক্ষা তাদের উপযোগী ভাষায় অনুবাদ করে দেবেন। উল্লেখ্য, মক্কা নগরীতে পবিত্র গ্রান্ড মসজিদের পরেই মুসলিমদের কাছে সর্বোচ্চ পবিত্র মসজিদ বলে পরিচিত মসজিদে নববী। এতে রয়ছে ১০০ দরজা। পবিত্র রমজানে দিন রাত সর্বক্ষণ তা খোলা থাকে। মসজিদের ভিতরে যখন মুসল্লিতে সয়লাব হয়ে যায়, তখন বাড়তি মুসল্লিদের ছাদে নিয়ে যাওয়ার জন্য রয়েছে বৈদ্যুতিক সিঁড়ি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com