1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
মার্কিন উচ্চ আদালতে দুই টেক জায়ান্টের পেটেন্ট দ্বন্দ্ব - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

মার্কিন উচ্চ আদালতে দুই টেক জায়ান্টের পেটেন্ট দ্বন্দ্ব

  • Update Time : বুধবার, ১২ অক্টোবর, ২০১৬
  • ২৯৭ Time View

91154518c6f0cafa827116d9e4363014_xlবাণিজ্য ডেস্ক ,স্বদেশ নিউজ২৪.কম :  অ্যাপলের আইফোনের আদলে স্মার্টফোন তৈরি করেছিল স্যামসাং। এ নিয়ে পাঁচ বছরেরও বেশি সময় ধরে চলছে মামলা। সম্প্রতি মামলাটি যুক্তরাষ্ট্রের উচ্চ আদালতে যাওয়ার পর নতুন মোড় নিয়েছে দুই টেক জায়ান্টের মধ্যকার দ্বন্দ্ব। খবর এএফপি ও রয়টার্স।

মার্কিন উচ্চ আদালতই এখন মামলার শুনানির দিন ধার্য করবেন। প্রায় ১২০ বছর পর ডিজাইন পেটেন্ট লঙ্ঘন মামলার নিষ্পত্তি নিয়ে কাজ করছেন মার্কিন উচ্চ আদালত। তাই পর্যবেক্ষকরা আদালতের কার্যক্রমের ওপর নজর রাখছেন। ২০১২ সালে আইফোনের পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয় স্যামসাংয়ের বিরুদ্ধে। এরই পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বরে এ মামলার অংশ হিসেবে অ্যাপলকে ৫৪ কোটি ৮২ লাখ ডলার দিয়েছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট। এক্ষেত্রে স্যামসাংকে দিতে হবে আরো ৩৯ কোটি ৯০ লাখ ডলার। কিন্তু প্রতিষ্ঠানটি এ অর্থ দিতে চাইছে না। এর পরিপ্রেক্ষিতে মামলা পুনর্বিবেচনার জন্য উচ্চ আদালতের কাছে আপিল করেছে স্যামসাং।

ডিজাইন পেটেন্ট-সংক্রান্ত মামলা এর আগে উচ্চ আদালতে এসেছিল ১২০ বছর আগে কার্পেট ও কম্বল নিয়ে। আইফোনের ট্রেডমার্ক মডেল ও এর প্রযুক্তি চুরির জন্য স্যামসাংয়ের বিরুদ্ধে ২০১১ সালে অভিযোগ আনে ক্যালিফোর্নিয়ার কুপারটিনোভিত্তিক অ্যাপল ইনকরপোরেটেড।

পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানের সার্বিক মুনাফায় প্রভাব পড়া উচিত নয় বলে জানিয়েছে স্যামসাং। অন্যদিকে অ্যাপল বলছে, কৃতকর্মের জন্য স্যামসাংকে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে। ভিলানোভা ইউনিভার্সিটি চার্লস উইডগার স্কুল অব ল-এর অধ্যাপক মাইকেল রিশ্চ জানান, স্যামসাং-অ্যাপলের এই দীর্ঘমেয়াদি দ্বন্দ্বের পেছনে রয়েছে অর্থ। লঙ্ঘনের বিষয়টি যুক্তি দিয়ে খণ্ডনযোগ্য। এখন সেটিই সঠিক বিচারের মাধ্যমে খণ্ডন করতে হবে।

এ মামলায় স্যামসাংয়ের পক্ষে রয়েছেন ৫০টি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। রিশ্চ তাদেরই একজন। এ অধ্যাপক দল বিভিন্ন সময় ফেসবুক ও অ্যালফাবেট ইনকরপোরেটেডের অঙ্গপ্রতিষ্ঠান গুগলের জন্যও তর্ক-বিতর্কে জড়িত হয়েছে। স্যামসাংয়ের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে থাকে। এ দ্বন্দ্বে অ্যাপলকে সমর্থন করছে কেলভিন ক্লেইন ও আলেকজান্ডার ওয়াংয়ের মতো বিখ্যাত ফ্যাশন ব্যক্তিত্বরা।

২০১২ সালের পেটেন্ট-সংক্রান্ত সিদ্ধান্ত বহাল রেখেছিল ইউএস কোর্ট অব আপিলস। কিন্তু স্যামসাংয়ের ট্রেডমার্ক লঙ্ঘনের লায়বিলিটি বিষয়টিকে বদলে দেয়।

দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টই মামলার ডিজাইন পেটেন্ট অংশটি পুনরায় বিবেচনার জন্য আবেদন করে উচ্চ আদালতের কাছে। গত মঙ্গলবার দুই প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের পেটেন্ট নীতিমালা ‘আর্টিকেল অব ম্যানুফ্যাকচারিং’ নিয়ে বিতর্কে শামিল হবে। এতে প্রাধান্য পাবে ডিজাইন পেটেন্টে অর্থ প্রদানের বিষয়টি।

আদালতে দেয়া নথিতে স্যামসাং বলছে, বিক্রীত হ্যান্ডসেটটির পুরোটাই নকল বলে উল্লেখ করা হয়েছে নিম্ন আদালতের রায়ে। কিন্তু এ ফোনটি সম্পূর্ণরূপে আইফোনের আদলে তৈরি নয়। তাই ক্ষতিপূরণের অর্থের অংক কমানো উচিত। উচ্চ আদালত স্যামসাংয়ের বিপক্ষে রায় দিলে বিক্রীত ফোনটি থেকে অর্জিত মুনাফার পুরোটাই দিতে হবে অ্যাপলকে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com