1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
নাহিদ ইন লেনিন আউট - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

নাহিদ ইন লেনিন আউট

  • Update Time : সোমবার, ২৪ অক্টোবর, ২০১৬
  • ১৭২ Time View

image-4492দুজনই একসময় ছিলেন বাম ধারার রাজনৈতিক দলের নেতা। দুজন একই সংগঠনের সভাপতি ছিলেন। পরে দুজনই যোগ দিয়েছেন আওয়ামী লীগে। হয়েছেন নেতাও। তাদের একজন নুরুল ইসলাম নাহিদ, অন্যজন নূহ উল আলম লেনিন।

স্বাধীনতার আগের বছর ১৯৭০ থেকে পরের বছর ১৯৭২ সাল পর্যন্ত ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন নুরুল ইসলাম নাহিদ। একই সংগঠনে ১৯৭৩ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত সভাপতি ছিলেন নূহ উল আলম লেনিন।

নাহিদ আওয়ামী লীগে যোগ দিয়েছেন ১৯৯৪ সালে, আর লেনিন ৯৭ সালে। নাহিদের পরে যোগ দিলেও লেনিন দলের গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছেন তার  আগে। আর নাহিদ হয়েছেন শিক্ষাবিষয়ক সম্পাদক। তবে দুজনের মধ্যে বেশ কয়েকবার জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন নাহিদ। দুই দফায় শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন তিনি। আর লেনিন কখনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি।

তবে দলের ২০তম সম্মেলনে এসে সভাপতিমণ্ডলীর সদস্যপদ হারিয়েছেন নূহ আলম লেনিন। তিনি ১৯ সদস্যের মধ্যে নেই। এই জায়গায় ঢুকেছেন দলের শিক্ষাবিষয়ক সম্পাদক নুরুল ইসলাম নাহিদ।

সংশ্লিষ্টরা বলছেন, দলে নূহ আলম লেনিনের তেমন কোনো ভূমিকা ছিল না। তিনি সভাপতিমণ্ডলীর সদস্য হলেও শুধু মিডিয়ায় দুই-একটি বিষয়ে বক্তব্য-বিবৃতি দেয়ার মধ্যে তার কাজ সীমাবদ্ধ রেখেছেন। এ কারণেই তিনি বাদ পড়েছেন। আর নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী হিসেবে বেশ সুনাম কুড়িয়েছেন। অবদান রেখেছেন দলেও। এসব বিবেচনায় সাবেক দুই কমিউনিস্ট নেতার মধ্যে থেকে নাহিদকেই বেছে নিয়েছেন দলীয় প্রধান।

নাহিদের রাজনীতিক হয়ে ওঠা

১৯৭০ থেকে ১৯৭২ সাল পর্যন্ত ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন নুরুল ইসলাম নাহিদ। জাহানারা ইমামের নেতৃত্বাধীন ঘাতক দালাল নির্মূল কমিটির স্টিয়ারিং কমিটির এ সদস্য ছাত্ররাজনীতি ছেড়ে যোগ দেন সিপিবিতে। ১৯৯১ সালে তিনি সিপিবির সাধারণ সম্পাদক হন। ১৯৯৪ সালে কয়েকজন রাজনৈতিক সহকর্মীকে নিয়ে যোগ দেন আওয়ামী লীগে। এই সম্মেলনে সভাপতিমণ্ডলীর সদ্যস্য হওয়ার আগে গত কমিটিতে দলের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নবিষয়ক সম্পাদক ছিলেন। ১৯৯৬ সালে তিনি সিলেট-৬ আসন থেকে আওয়ামী লীগের টিকিটে এমপি নির্বাচিত হন। এরপর ২০০৮ ও ২০১৪ নির্বাচনে এমপি হন তিনি। বর্তমান সরকারের শিক্ষামন্ত্রীর দায়িত্বে আছেন তিনি। এর আগের মেয়াদের সরকারেও একই দায়িত্ব পালন করেন।

লেনিনের রাজনীতিক হয়ে ওঠা

১৯৭৩ থেকে ৭৬ সাল পর্যন্ত ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি ছিলেন নূহ উল আলম লেনিন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন শেষ করে যোগ দেন সিপিবিতে। সর্বশেষ সিপিবির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ১৯৯৭ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন। দলটির সদ্য বিদায়ী কমিটির প্রেসিডিয়াম সদস্য ছিলেন তিনি। তবে এবারের ২০তম কাউন্সিলে সভাপতিমণ্ডলীর সদস্য থেকে বাদ পড়েন। এককালের এই তুখোড় ছাত্রনেতা কখনোই অংশ নেননি সংসদ নির্বাচনে। ভবিষ্যতেও কোনো নির্বাচনে অংশ নেবেন না বলেই জানিয়ে রেখেছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com