1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
আরও বেড়েছে তেলের দাম - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

আরও বেড়েছে তেলের দাম

  • Update Time : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬
  • ২৬৭ Time View

42894_naz-4তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক তেলের উৎপাদন কমাতে সম্মত হওয়ার পর তেলের দাম আরও বেড়েছে। বুধবার এই সমঝোতায় পৌঁছায় সদস্য দেশগুলো। বিবিসির খবরে বলা হয়, প্রতি ব্যারেল তেলের দাম ৪.৫% বেড়ে ৫৪.১৯ ডলারে উন্নীত হয়েছে, যা এ বছরের সর্বোচ্চ। এর আগে বুধবার বেড়েছিল ৮.৮ শতাংশ।
৮ বছরে এ প্রথম তেলের উৎপাদন হ্রাসে সম্মত হয়েছে ওপেক। এ নিয়ে একটি চুক্তিতেও উপনীত হয়েছে সংগঠনটি। চুক্তির উদ্দেশ্য বিশ্বজুড়ে তেলের দাম হ্রাসের লাগাম টেনে ধরা। চুক্তি মোতাবেক, জানুয়ারি থেকে প্রতিদিন ১২ লাখ ব্যারেল কম উত্তোলন করা হবে। তবে কিছু বিশ্লেষক এই পদক্ষেপের সফল হওয়ার সম্ভাবনা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।
ইটিএক্স ক্যাপিটালের নেইল উইলসন বলেন, ‘এ চুক্তির মূল বিষয় হলো মেনে চলা। এ বিষয়টি এ ক্ষেত্রে প্রণিধানযোগ্য যে, উৎপাদন হ্রাসের চুক্তি মেনে চলার সুনাম ওপেক সদস্যদের খুব একটা নেই।’
মার্কিন অশোধিত তেলের দামও বৃদ্ধি পেয়েছে। বুধবার ৯ শতাংশ বৃদ্ধি পাওয়ার পর গতকাল আরও এক দফা বৃদ্ধি পেয়েছে তেলের দাম। ৪.৩ শতাংশ বেড়ে এখন প্রতি ব্যারেল বিক্রি হচ্ছে ৫১.৫৪ ডলারে।
মার্কিন বিনিয়োগ ব্যাংক জেফারিজের জ্যাসন গ্যামল বলেন, ‘একটি চুক্তিতে উপনীত হয়েছে ওপেক। এ কারণে আপাতত তেলের দাম ব্যাপকভাবে বেড়েছে।’
তবে ওপেকের চুক্তি অনেকখানি নির্ভর করছে সৌদি আরবের উপর। দেশটি দুনিয়ার সবচেয়ে বড় তেল উৎপাদনকারী দেশ। নিজেদের উৎপাদন ৪.৫ শতাংশ হ্রাসে সম্মত হয়েছে সৌদি আরব। অর্থাৎ, প্রতিদিন ৫ লাখ ব্যারেল কম তেল উত্তোলন করবে দেশটি। আবার ওপেক-এর বাইরের তেল উৎপাদনকারী দেশগুলোকেও এখানে আমলে নিতে হবে। ধারণা করা হচ্ছে, তারা উৎপাদন কমিয়ে প্রতিদিন ৬ লাখ ব্যারেল উত্তোলন করবে। এ দেশগুলোর মধ্যে রাশিয়া এখন পর্যন্ত প্রতিদিন ৩ লাখ ব্যারেল কম উত্তোলন করার প্রতিশ্রুতি দিয়েছে। বর্তমানে দেশটি প্রতিদিন ১ কোটি ব্যারেলেরও বেশি তেল উত্তোলন করে। তবে রাশিয়া ছাড়া আর কোন দেশ তেল উৎপাদন কমাবে, তা নিশ্চিত নয়।
তবে তেলের দাম বাড়লেও অনেক বাজার বিশ্লেষক এখনও সন্দিহান। তারা বলছেন, তেলের দাম সবে সেপ্টেম্বর ও অক্টোবরের পর্যায়ে পৌঁছেছে। উইলসন বলছেন, এই চুক্তির আওতায় যেসব দেশ নেই, সেসব দেশ এখন তেলের উৎপাদন বাড়িয়ে দেবে। কারণ, তেলের দাম এখন বেড়েছে। এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্রও রয়েছে। ফলে অতি-উৎপাদন হ্রাসের প্রক্রিয়া হোঁচট খেতে পারে।
তিনি বলেন, ‘রাশিয়া বলেছে তারা প্রতিদিন ৩ লাখ ব্যারেল কম উত্তোলন করবে। কিন্তু আরও ৩ লাখ ব্যারেল উৎপাদন কমাতে হবে প্রতিদিন। আমরা জানি না অপেক-এর বাইরের কোন কোন দেশ এই উৎপাদন হ্রাস করবে।’ তার মতে, ‘ওপেক জানিয়েছে যে, উৎপাদন হ্রাসের ওপর চুক্তির স্থায়িত্ব নির্ভরশীল। তাই আমরা এখনও জানি না, যদি উৎপাদন হ্রাসে এ চুক্তি সফল না হয়, তাহলে কতদিন চুক্তি টিকবে।’ তবে ওপেক জানিয়েছে, ৯ই ডিসেম্বর থেকে বাইরের তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে আলোচনা শুরু করবে তারা। ২০১৭ সালের মে মাসে চুক্তির অগ্রগতি পর্যালোচনায় আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com