1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ঢাকা শহরে বাড়ছে বাসের সংখ্যা। - Swadeshnews24.com
শিরোনাম
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী দেশের আকাশে চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ বাড়তি ভাড়া চাওয়ায় ‘যাত্রীদের মা’র’ধরে’ বাসচালক ও হেলপার নি’হ’ত ওমরাহ পালনে সৌদি আরবে সাকিব ‘শাকিবের সঙ্গে আমার বিবাহবিচ্ছেদ হয়নি’ কেন নিপুণের প্যানেলে নির্বাচন করছেন জানালেন হেলেনা জাহাঙ্গীর তসিবা’র ঈদ ধামাকা “জানু স্বামী”

ঢাকা শহরে বাড়ছে বাসের সংখ্যা।

  • Update Time : রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭
  • ২০১ Time View

সাত বছরে বাসের সংখ্যা বেড়েছে ১২ হাজার ৮৩৭টি। বিআরটিএ’র তথ্যমতে, সবশেষ ২০১৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বাসের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ৬১৫টি। যা ২০১০ সাল পর্যন্ত ছিল ২৭ হাজার ৭৭৮টি। শুধু ২০১৭ সালে ৮১৮টি বাসের অনুমোদন দেয় বিআরটিএ। তবে নতুন অনুমোদন পাওয়া বেশিরভাগ বাসই রাজধানীজুড়ে নৈরাজ্য সৃষ্টি করছে। হাতেগোনা দু’একটা বাস সার্ভিস ছাড়া বেশিরভাগ বাস জড়িয়ে পড়ছে নৈরাজ্যে। তদারকি ও মনিটরিং এর অভাবে এসব বাস নগরবাসীর জন্য বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। বিআরটিএ’র রুট পারমিট হিসাবে, ২০১৬ সালে ৩ হাজার ৮৩৩টি, ২০১৫ সালে ২ হাজার ৩৯১টি, ২০১৪ সালে ১ হাজার ৪৮৮টি, ২০১৩ সালে ১ হাজার ১০৭টি, ২০১২ সালে ১ হাজার ৪৩৯টি, ২০১১ সালে ১ হাজার ৭৬১টি বাসের রুট অনুমোদন দেয়া হয়। রুট পারমিটের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বাস ডাম্পিং হলেও তা নগণ্য। ২৬৮টি রুটে ১৪১ ক্যাটাগরিতে বাস ভাড়া নির্ধারণ করা হলেও নিজের ইচ্ছেমতো বাড়তি ভাড়া গুণে যাচ্ছে বাস সার্ভিসগুলো। রাজধানীতে নিত্যদিন নতুন রঙ এর বাস দেখা যায়। চকচকে, ঝকঝকে বাস হওয়ায় যেকোনো নাম দিয়ে রাস্তায় ছেড়ে দেয়া হয়েছে। যা সংশোধিত কমিটির ভাড়াকে তোয়াক্কা না করে নিজের মতো নির্ধারণ করে। গ্যাসের দাম বাড়ার পর সিএনজিচালিত বাস-মিনিবাসের ভাড়া পুনর্নির্ধারণ করে বিআরটিএ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস-মিনিবাসের ভাড়া যাত্রীপ্রতি কিলোমিটারে নির্ধারণ করা হয় যথাক্রমে ১ টাকা ৭০ পয়সা এবং ১ টাকা ৬০ পয়সা। এছাড়া সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা অপরিবর্তিত রাখা হয়। কিন্তু নির্ধারিত ভাড়ার অতিরিক্ত নেয়া হচ্ছে বলে অভিযোগ করছে অধিকাংশ যাত্রী। সরকার দফায় দফায় ভাড়া বাড়ানোর পরও যাত্রীদের কাছ থেকে বাসওয়ালাদের অতিরিক্ত ভাড়া নেয়ার নৈরাজ্য থামছে না। ঢাকায় বিভিন্ন রুটে আলাদা পরিবহন একই দূরত্বে আদায় করছে ভিন্ন ভাড়া। যার যেমন ইচ্ছা নির্ধারণ করছে ভাড়ার হার। এ নিয়ে প্রতিনিয়ত যাত্রী ও বাসকর্মীদের মধ্যে বাগবিতণ্ডা এমনকি মারামারির ঘটনাও ঘটছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com