Home খেলা অাইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এ কেমন স্কোয়াড !

অাইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এ কেমন স্কোয়াড !

SHARE

ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি ২০১৭ যতই এগিয়ে আসছে, বাংলাদেশী ক্রিকেট অনুরাগীদের মধ্যে উত্তেজনার পারদ ক্রমেই বাড়ছে যে কোন ১৫ জন ক্রিকেটারের জায়গা হতে চলেছে ১৫ সদস্যের স্কোয়াডে।

চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আগে টাইগাররা আয়ারল্যান্ডের মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজেও খেলবে, যেখানে বাংলাদেশ ও স্বাগতিক আয়ারল্যান্ডের পাশাপাশি তৃতীয় দল হিসেবে অংশ নেবে নিউজিল্যান্ড।

বাংলাদেশ দল ইংল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে আগামী ২৬ এপ্রিল। প্রথমে তারা সাসেক্সের ঘরের মাঠ হোভে ১০ দিনের একটি কন্ডিশনিং ক্যাম্পে অংশ নেবে। তারপর তারা আয়ারল্যান্ডে যাবে ত্রিদেশীয় সিরিজটি খেলতে।

তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এমন একটি স্কোয়াড ঘোষনা করতে চলেছে যে স্কোয়াডের অধিকাংশ খেলোয়াড়েরই প্রবল সম্ভাবনা থাকে ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফি দুটিতেই খেলার।

পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী, আগামী ১৯ এপ্রিল স্কোয়াড ঘোষনা করবে বিসিবি। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু কয়েকদিন আগে জানিয়েছিলেন যে ১৯ তারিখ যে স্কোয়াড ঘোষণা করা হবে সেখানে কয়েকজন অতিরিক্ত ক্রিকেটারের নামও থাকবে, যারা এখনই চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার উপযুক্ত না হলেও, ‘অভিজ্ঞতা অর্জন’ ও ইংল্যান্ড-আয়ারল্যান্ডের কন্ডিশনের সাথে ‘পরিচিত হতে’ দলের সাথে থাকবেন।

প্রধান নির্বাচকের কথা অনুযায়ী, যেহেতু ইংল্যান্ড-আয়ারল্যান্ডের কন্ডিশন সাধারণত সিম বান্ধব হয়ে থাকে, সে কথা মাথায় রেখে তারা ফাস্ট বোলারদের উপর বেশি গুরুত্বারোপ করছেন। পাশাপাশি এক বা দুইজন ‘অভিজ্ঞ ব্যাটসম্যান’-কেও দলের সঙ্গে নেয়ার পরিকল্পনা রয়েছে টিম ম্যানেজমেন্টের।

সেক্ষেত্রে অতিরিক্ত পেসার হিসেবে দলের সাথে যুক্ত হতে পারেন এমন কয়েকজন হলেন মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

তবে ‘অভিজ্ঞ ব্যাটসম্যান’ হিসেবে কাকে নেয়া হবে সে নিয়ে বিভ্রান্তি রয়েই যায়। বর্তমানে বাংলাদেশে বেশ কিছু অভিজ্ঞ ব্যাটসম্যান রয়েছেন যারা দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই আলোচনা ছড়িয়ে যাচ্ছেন। তবে এক্ষেত্রে সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে যার নাম তিনি হলেন শাহরিয়ার নাফিস। ধারাবাহিক পারফরমেন্স করে বরাবরই আলোচনায় থাকলেও বারবারই নির্বাচকদের দ্বারা উপেক্ষার শিকার হয়েছেন তিনি। তবে এবার চ্যাম্পিয়নস ট্রফির মূল স্কোয়াডে না থাকলেও অন্তত দলের সাথে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডে যেতে পারেন তিনি।

তবে আরেক অভিজ্ঞ ক্রিকেটার নাসির হোসেনের অন্তর্ভুক্তির সম্ভাবনা এখনও বেশ কম। সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে দারুণ করছেন নাসির। জাতীয় ক্রিকেট লিগে ব্যাট হাতে ছন্দে ছিলেন তিনি। শতক হাঁকিয়েছেন চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রথম রাউন্ডের ম্যাচেও। কিন্তু তারপরও প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের সাথে ‘ব্যক্তিগত দ্বন্দ্বে’র সুবাদে স্কোয়াডে না থাকার সম্ভাবনাই বেশি নাসিরের।

ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফির সম্ভাব্য প্রাথমিক স্কোয়াডঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, শাহরিয়ার নাফিস, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, শুভাগত হোম, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, সানজামুল ইসলাম, মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, শুভাশীষ রায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here