1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
রাকা দখলমুক্ত করার লড়াই দেয়াল ভেঙে প্রবেশপথ তৈরি - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

রাকা দখলমুক্ত করার লড়াই দেয়াল ভেঙে প্রবেশপথ তৈরি

  • Update Time : বুধবার, ৫ জুলাই, ২০১৭
  • ১৪৭ Time View

72553_i1রাকার পুরনো শহরের দেয়াল ভেঙে প্রবেশপথ তৈরি করেছে মার্কিন সহায়তাপুষ্ট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। জঙ্গিগোষ্ঠী আইএসের শক্ত ঘাঁটিতে পরিণত হওয়া সিরিয়ার এ শহরটিকে কয়েক মাস ধরে পুনর্দখলের চেষ্টা করছে তারা। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, ঐতিহাসিক রাফিকা দেয়ালের দুটি অংশে বিমান হামলা চালিয়ে এসডিএফকে আরো  অগ্রসর হতে সহায়তা করেছে জোটবাহিনী। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, কয়েক মাস ধরে শহরটিকে ঘিরে রেখেছে এসডিএফ। মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী আকাশপথে বিমান হামলা চালিয়ে তাদের সহায়তা করেছে। ২০১৪ সালে রাকা দখল করে ‘খিলাফতের’ রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছিল আইএস। সেই থেকে শহরটি এ জঙ্গিগোষ্ঠীর কার্যক্রমের গুরুত্বপূর্ণ ঘাঁটিতে পরিণত হয়। ধারণা করা হচ্ছে, শহরটি অভিমুখে এসডিএফ এর অগ্রসর হওয়ার পর আইএসের শীর্ষ ব্যক্তিরা সেখান থেকে দেইর আল জৌর প্রদেশের দিকে পালিয়েছে। ওই প্রদেশটিও প্রধানত আইএসের নিয়ন্ত্রণে।
মার্কিন নেতৃত্বাধীন জোটের তথ্য মোতাবেক, রাকায় এখনও আনুমানিক ২৫০০ আইএস জঙ্গি রয়েছে। শহরের মধ্যে আটকে রয়েছেন আনুমানিক এক লাখ মানুষ। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানায়, বিমান হামলা রাফিকা দেয়ালের দুটি ‘ছোট’ অংশে (২৫ মিটার বা ৮০ ফুট) আঘাত হেনেছে। এতে করে দেয়ালের বাকি ২৪৭৫ মিটার (৮১২০ ফুট) সুরক্ষিত রাখতে সহায়তা করবে বলে উল্লেখ করা হয়। সেন্ট্রাল কমান্ড আরো জানায়, দেয়ালের বিভিন্ন প্রবেশপথে মাইন আর আইইডি বিস্ফোরক পুঁতে রাখে আইএস।
রাকার পুরোনো এই শহরটি আইএস এর কাছ থেকে দখল করা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কেননা শহরটি রাকার কেন্দ্র থেকে অনেক কাছে। গত সপ্তাহে এসডিএফ জানিয়েছিল তাদের যোদ্ধারা রাকায় আইএসকে সম্পূর্ণ ঘিরে ফেলেছে। নভেম্বর মাস থেকে ধীরে ধীরে রাকার দিকে অগ্রসর হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন এই বাহিনী। আর ৬ই জুন থেকে অভিযান শুরু করে তারা। জোটবাহিনী বলেছে, রাকা দখল করা গেলে তা আইএসের জন্য হবে বড় ধরনের ধাক্কা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com