1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
চাল আমদানির সুফল সিন্ডিকেটের পকেটে - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

চাল আমদানির সুফল সিন্ডিকেটের পকেটে

  • Update Time : বুধবার, ১২ জুলাই, ২০১৭
  • ২৪৮ Time View

73673_b2 (1)সরকারের কমানো শুল্কে চাল আমদানি করছেন ব্যবসায়ীরা। কিন্তু এর সুফল পাচ্ছে না সাধারণ ভোক্তারা। অভিযোগ উঠেছে চালের এই আমদানি শুল্ক সুবিধার সুফল যাচ্ছে একটি সিন্ডিকেট চক্রের পকেটে। তারা আমদানি করা চাল দেশে এনে অল্প অল্প করে বাজারে ছাড়ছেন। ফলে চালের বাজার দরে কোনো প্রভাব পড়ছে না। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ
নিম্ন আয়ের মানুষ।
এর আগে গত ২০শে জুন সরকার চালের ওপর আমদানি শুল্ক হ্রাস করে। শুল্ক কমানোর প্রজ্ঞাপন জারির দিন থেকে প্রায় প্রতিদিন দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে শত শত চালের ট্রাক দেশে প্রবেশ করেছে। এতে ১০০ টাকার চাল আমদানিতে ১৮ টাকা কম শুল্ক দিতে হচ্ছে ব্যবসায়ীদের। কিন্তু এরপরও সারা দেশের ভোক্তারা এখনও এর সুফল পাচ্ছে না।
ব্যবসায়ীরা জানান, দেশের অন্যতম বৃহৎ চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে সব ধরনের চালের দাম কমেছে। এখানে যে চাল ১০ দিন আগে ৪২ থেকে ৪৩ টাকা কেজি বিক্রি হয়েছে সেই চাল এখন বিক্রি হচ্ছে ৩৭ থেকে ৩৮ টাকা কেজিতে। কিন্তু কেন খুচরা বাজারে দাম কমছে না তা বলা মুশকিল। তবে এতে যে একটি চক্র কাজ করছে তাতে কোনো সন্দহ নেই।
খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক বছরের মধ্যে সরকারি গুদামে চালের মজুদ সবচেয়ে কম। আর এ সুযোগ কাজে লাগিয়ে কিছু অসাধু ব্যবসায়ী কৃত্রিম সংকট দেখিয়ে দাম বাড়িয়েই চলেছেন। বন্যাসহ বিভিন্ন দুর্যোগের অজুহাতে এর আগেও দাম বাড়িয়েছেন তারা। আমদানির চাল পুরোপুরি চলে এলেও দামে কোনো পরিবর্তন আসবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।
গত কয়েক মাসের চালের বাজার পর্যালোচনায় দেখা গেছে, মোটা চালের দাম কেজিপ্রতি ৪৮ থেকে ৫০ টাকায় ঘুরপাক খাচ্ছে। সরু চালের দাম আরও বেশি। চালের দামের এই ঊর্ধ্বগতিতে সারা দেশে জনজীবনে বিরূপ প্রভাব পড়েছে।
সর্বশেষ খুচরা বাজার দর অনুসারে, প্রতি কেজি মোটা চাল (গুটি, স্বর্ণা, বিআর-২৮, পারিজা) ৪৫-৪৮ টাকা, মিনিকেট চাল ৫৬-৬০ টাকা এবং নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়। আর পাইকারি বাজারে প্রতি কেজি মোটা চালের দাম ৪২-৪৪ টাকা, যা আমদানির চাল আসার আগে বিক্রি হতো ৪৩-৪৬ টাকা। মিনিকেট ও নাজিরশাইল চাল কেজিপ্রতি বিক্রি হচ্ছে যথাক্রমে ৫০-৫১ ও ৫৩-৫৪ টাকায়। আগে যথাক্রমে বিক্রি হতো ৫১-৫২ ও ৫৪-৫৫ টাকা।
কৃষি বিপণন অধিদপ্তরের তথ্য মতে, ঢাকার বাজারে মোটা চালের পাইকারী মূল্য প্রতি কেজি ৪০ থেকে ৪৩ টাকা। আর মোটা চালের খুচরা মূল্য পতি কেজি ৪৩ থেকে ৪৫ টাকা।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সমপ্রতি বলেন, দেশে কোথাও চালের সংকট নেই। কিছু ব্যবসায়ী সরকারকে অসহযোগিতা করছে। তারা পরিকল্পিতভাবে চালের দাম বাড়িয়েছে। সরকার তাদের নজরে রেখেছে। তাদের আইনের আওতায় আনা হবে।
কাওরান বাজারের পাইকারি ব্যবসায়ী রায়হান জগলু বলেন, পাইকারি বাজারে চালের দাম কিছুটা কমেছে। তবে আমরা এখন আমদানি করা চাল হাতে পাইনি। আর আমদানির চাল এখনো পুরোপুরি বাজারেও আসেনি। আশা করি এক সপ্তাহের মধ্যে বাজারে চলে আসবে। ওই চালের প্রবাহ ও ব্যবসায়ীরা গুদাম থেকে বের করা শুরু করলে খুচরা বাজারে দাম আরও কমবে।
খুচরা ব্যবসায়ী লিটন মিয়া বলেন, খুচরা বাজারে চালের দামে এখনো প্রভাব পড়েনি। আগামীতে পড়বে বলেও মনে হচ্ছে না। পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে মজুদের চাল বের না করলে অল্প আমদানির চালে দাম কমবে না।
জানা গেছে, সরকারি খাদ্য গুদামে মজুদ কমে যাওয়া এবং হাওরে বন্যার অজুহাতে চাল ব্যবসায়ীদের কথিত সিন্ডিকেট মানুষের নিত্যচাহিদাকে পুঁজি করে অতিমুনাফার খেলায় মেতেছে। ফলে সাধারণ ভোক্তারা গত কয়েক মাসে বিশাল অঙ্কের টাকা বেশি দিয়ে বাজার থেকে চাল কিনে খেয়েছেন। এ অতিরিক্ত টাকা অসাধু অটো রাইস মিলার, রাইস মিলার, আড়তদার, পাইকার ও খুচরা ব্যবসায়ীর পকেটে গেছে।
কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, মজুদ কমে যাওয়া সত্ত্বেও সময়মতো আমদানির উদ্যোগ নেয়নি। ফলে চালের মিলার, আড়তদার, পাইকার ও খুচরা ব্যবসায়ীরা এর শতভাগ সুযোগ কাজে লাগিয়েছে। এতে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হয়েছে।
এদিকে ভিয়েতনাম থেকে সরকারের আমদানি করা চালের প্রথম চালান গতকাল আসার কথা ছিল। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে সময় পিছিয়েছে। আগামী ১৩ই জুলাই চালের এই চালান আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ২০ হাজার টন আতপ চাল নিয়ে এমভি ভিসাই ভিসিটি-ফাইভ নামের একটি জাহাজের গতকাল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছার কথা ছিল। সমপ্রতি ২ লাখ টন আতপ আর ৫০ হাজার টন সিদ্ধ চাল আমদানিতে ভিয়েতনামের সাথে জি টু জি চুক্তি করে সরকার।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com