Select your Top Menu from wp menus
শুক্রবার, ২৪শে নভেম্বর ২০১৭ ইং ।। সকাল ১১:৩৮

সৌদি আরবের দুর্নীতি বিরোধী অভিযান

রিয়াদ: সম্প্রতি সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসেবে ২০১ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য প্রকাশ করা হয়।

সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সৌদ আল মোজেব জানান, গত শনিবার সন্ধ্যা থেকে এই পর্যন্ত দুর্নীতি বিরোধী অভিযানে ২০৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এদের মধ্যে ৭ জনকে বিনা অভিযোগে মুক্তি দেয়া হয়েছে। ২০১ জনকে এখনো আটক রাখা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল এক বিবৃতিতে জানান, বিগত তিন বছর ধরে চলা তদন্তের ভিত্তিতে বলা যায়, দশকের পর দশক ধরে আত্মসাৎ এবং দুর্নীতির মাধ্যমে প্রায় ১০০ বিলিয়ন ডলারের মত অর্থের অপব্যবহার করা হয়েছে। বিশাল আকারে দুর্নীতির এই চর্চা করা হয়েছে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে এই দুর্নীতি দমন কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে গ্রেপ্তারি পরোয়ানা জারির পাশাপাশি ভ্রমণ নিষেধাজ্ঞা জারিরও ক্ষমতা দেয়া হয়েছে।

দুর্নীতি বিরোধী এই অভিযানের মাধ্যমে কয়েক ডজন সৌদি প্রিন্স, শীর্ষ সরকারি কর্মকর্তা, সামরিক কর্মকর্তা এবং ব্যবসায়ীকে আটক করা হয়েছে।আটক প্রিন্সদের মধ্যে সৌদি বিলিয়নিয়ার আল ওয়ালিদ বিন তালাল, সাবেক রাজা আবদুল্লাহর দুই পুত্র এবং ন্যাশনাল গার্ডের প্রধান প্রিন্স মিতেব রয়েছেন।

সমালোচকদের দাবি, সৌদি যুবরাজ সালমান ক্ষমতা কুক্ষিগত করতে এবং তার প্রতিদ্বন্দ্বীদের কোনঠাসা করার জন্য এধরনের অভিযানের আশ্রয় নিয়েছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আহসান্ হারুন এলিন, স্বদেশ নিউজ২৪.কম:

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *