1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
চন্দ্রগ্রহণ ছাড়াও আট উল্লেখযোগ্য ঘটনার অপেক্ষায় ২০১৮র আকাশ - Swadeshnews24.com
শিরোনাম
আজ টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ইফতার-সেহরিতে কী খাবেন রোজায় কম দামে মাছ মাংস দুধ ডিম মিলবে যেখানে শনিবার দেশে ফিরছেন ওবায়দুল কাদের এফডিসিতে কাজের পরিবেশ ফিরে আসুক: শাকিব খান ২০২৪ সালে টিকটকে আয়ের নতুন সুযোগ এবার ঈদে চমক দেখাবেন বুবলী ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে যে নতুন কৌশল নিচ্ছে বিএনপি শাকিব যেভাবে খেলছে খেলতে থাকুক: ওমর সানী বিপাকে পড়েছেন নিপুণ প্রয়োজনে আমরাও স্যাংশন দিতে পারি: প্রধানমন্ত্রী ফেসবুক বিভ্রাটের শিকার ৫ লাখের বেশি ব্যবহারকারী জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন মেহের আফরোজ চুমকি চৌদ্দগ্রাম প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ২০২৪ অনুষ্ঠিত ভ্রমণে নামাজ যেভাবে পড়বেন

চন্দ্রগ্রহণ ছাড়াও আট উল্লেখযোগ্য ঘটনার অপেক্ষায় ২০১৮র আকাশ

  • Update Time : বুধবার, ৩১ জানুয়ারী, ২০১৮
  • ৭৭৯ Time View

মামুনুর রশীদ রাজ, স্বদেশ নিউজ টুয়েন্টিফোর ডটকমঃ সারাদেশ থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গেছে। ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে চাঁদ দিগন্তের উপরে ওঠার পর থেকে শুরু হয়ে সন্ধ্যা ৫টা ৪৮ মিনিটে আংশিক গ্রহণ ও ৬টা ৫১মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হয়।

পূর্ণ চন্দ্রগ্রহণের মধ্যবর্তী অংশ ৭টা ২৯ মিনিটে সংঘটিত হয়। পূর্ণ চন্দ্রগ্রহণ সর্বমোট এক ঘণ্টা ১৬ মিনিট স্থায়ী হবে। রাত ১০টা ৮ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হয়।

অনুসন্ধিৎসু চক্রের ফেসবুক পেইজে পূর্ণ চন্দ্রগ্রহণ সরাসরি সম্প্রচারের ব্যবস্থা ছিল। এই ক্যাম্প থেকে ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হয়।

ঢাকার বাইরে অনুসন্ধিৎসু চক্র রাজশাহী শাখা ও অ্যাস্ট্রোনমি অ্যান্ড সায়েন্স সোসাইটি অব রুয়েট যৌথভাবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে, অনুসন্ধিৎসু চক্র পঞ্চগড় শাখা পঞ্চগড় জেলা প্রশাসন আইসিটি বিভাগের সহযোগিতায় পঞ্চগড় সদর সরকারি অডিটোরিয়াম প্রাঙ্গণে ও অনুসন্ধিৎসু চক্র বরিশাল শাখা বরিশাল বিএম কলেজ খেলার মাঠে চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে।

উল্লেখ্য, গত বছর আকাশে বিশেষ কোনো গণ্ডগোল দেখা না গেলেও কিছু কিছু বিষয় নিয়ে বেশ আলোচনা হয়েছে। কিন্তু এ বছর আটটি আশঙ্কা দেখা দিয়েছে আকাশে।

২০১৮ সালে সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ, উল্কা বৃষ্টি, ধূমকেতু সংঘর্ষসহ অনেক খেলা দেখাবে আকাশ। ৩১ জানুয়ারি রয়েছে চাঁদের পূর্ণগ্রহণ। ৭ ও ৮ মার্চ এক রেখায় দেখা যাবে শনি, মঙ্গল ও বৃহস্পতিকে। ১৫ জুলাই চাঁদের কাছাকাছি আসবে শুক্র। যা সবচেয়ে ভালো দেখা যাবে উত্তর আমেরিকায়।

বছরের অষ্টম মাসে রয়েছে একমাত্র সূর্যগ্রহণ। ১১ অাগস্ট আংশিক সূর্যগ্রহণের সম্ভাবনা রয়েছে। এদিন সূর্যের ৩৭ শতাংশ ঢেকে দেবে চাঁদ। মজার বিষয় হচ্ছে- ১২ অাগস্ট রাত থেকে ১৩ আগস্ট ভোর রাত পর্যন্ত আকাশজুড়ে চলবে উল্কাপাত। সবশেষে ১২ ডিসেম্বর হবে ধূমকেতুর সংঘর্ষ।

বিশেষজ্ঞরা বলছেন, গত পাঁচ বছরে এমন ঘটনা দেখা যায়নি। এক বছরেই আকাশজুড়ে আটটি উল্লেখযোগ্য ঘটনা সত্যিই অভাবনীয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com