1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
পরমাণু ইস্যুতে ইরানের পক্ষে রাশিয়া-ফ্রান্স - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

পরমাণু ইস্যুতে ইরানের পক্ষে রাশিয়া-ফ্রান্স

  • Update Time : মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮
  • ২৬৩ Time View

ইরানের পরমাণু সমঝোতা বা জেসিপিওএ অক্ষুণ্ণ রাখার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। দুই প্রেসিডেন্ট এক টেলিফোনালাপে বলেছেন, বিশ্বে নিরাপত্তা রক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার হচ্ছে ইরানের পরমাণু সমঝোতা।

সোমবার এমন সময় রুশ ও ফরাসি প্রেসিডেন্টের মধ্যে এ টেলিফোনালাপ হয় যখন প্রেসিডেন্ট ম্যাকরন চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করার জন্য ওয়াশিংটন সফরে যাচ্ছেন। আসন্ন সাক্ষাতের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু হবে জেসিপিওএ। প্রেসিডেন্ট ট্রাম্প এই সমঝোতার অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলে তা বাতিল করার অথবা অন্তত আমেরিকাকে এটি থেকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন।

টেলিফোনালাপে প্রেসিডেন্ট পুতিন সিরিয়ায় তিন পশ্চিমা দেশের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার সমালোচনা করেন। তিনি বলেন, ‘আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেনের ক্ষেপণাস্ত্র হামলা ছিল আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন যা রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের বিষয়টিকে আরো জটিল করে তুলেছে।’

অন্যদিকে ফরাসি প্রেসিডেন্ট সিরিয়ার গৌতা শহরে কথিত রাসায়নিক হামলার ব্যাপারে আন্তর্জাতিক প্রতিনিধিদলের তদন্ত করার ওপর গুরুত্ব আরোপ করেন। রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা বা ওপিসিডাব্লিউ’র ১৭ সদস্যের শক্তিশালী প্রতিনিধিদলটি বর্তমানে সিরিয়ায় অবস্থান করছে।

প্রেসিডেন্ট ম্যাকরন বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ নম্বর প্রস্তাব অনুযায়ী সিরিয়ার শান্তি আলোচনা আবার শুরু করতে হবে। টেলিফোনালাপে প্রেসিডেন্ট পুতিন বলেন, সিরিয়ার সহিংসতা আগের তুলনায় কমে এসেছে এবং দেশটির মানবিক পরিস্থিতির উন্নতি হয়েছে।

সালেহ সামাদের হত্যার জবাব দেয়া হবে: আনসারুল্লাহ মহাসচিব

ইয়েমেনের সর্বোচ্চ জাতীয় রাজনৈতিক পরিষদের প্রধান সালেহ সামাদকে হত্যার জন্য আমেরিকা ও সৌদি আরবসহ সব আগ্রাসী দেশকে দায়ী করেছে দেশটির জনপ্রিয় সংগঠন আনসারুল্লাহ। আনসারুল্লাহর মহাসচিব আব্দুল মালিক বদরউদ্দিন আল-হুথি সোমবার সরাসরি সম্প্রচারিত এক টিভি ভাষণে বলেছেন, ঘাতকরা যে অপরাধ করেছে তার জবাব অবশ্যই পাবে।

তিনি আগ্রাসীদের উদ্দেশে বলেন, ‘আপনারা সালেহ সামাদকে হত্যার পরিণতি ভোগ করার জন্য প্রস্তুত হোন’।

সালেহ সামাদকে হত্যার প্রতিবাদে বিশাল বিক্ষোভ মিছিলের আয়োজন করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বদরউদ্দিন আল হুথি।

গত বৃহস্পতিবার সৌদি আরবের বিমান হামলায় ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রধান সালেহ সামাদ শাহাদাৎবরণ করেছেন। তবে তার শাহাদাতের খবরটি সোমবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে।

সালেহ সামাদের শাহাদাতের ঘটনায় দুঃখ প্রকাশ করে দেশব্যাপী তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে সর্বোচ্চ রাজনৈতিক পরিষদ। সালেহ সামাদের হত্যাকাণ্ড বিনা জবাবে পার পাবে না বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

২০১৬ সালের ৬ আগস্ট থেকে ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন দেশটির জনপ্রিয় সংগঠন আনসারুল্লাহর প্রভাবশালী নেতা সালেহ সামাদ।

২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্রপীড়িত প্রতিবেশী দেশ ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ।

সৌদি হামলায় শহীদ হলেন ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রধান:

সৌদি আরবের বিমান হামলায় ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রধান সালেহ সামাদ শাহাদাৎবরণ করেছেন। ইয়েমেনের আল-মাসিরা টিভি চ্যানেল মঙ্গরবার এ খবর দিয়েছে। সর্বোচ্চ রাজনৈতিক পরিষদ এক বিবৃতিতে বলেছে, গত বৃহস্পতিবার হুদাইদা প্রদেশে সালেহ সামাদের বাসভবনে বোমাবর্ষণ করেছে সৌদি আরব। এর ফলে তিনি শাহাদাৎবরণ করেন।

এ সময় তার ছয়জন সহযোগীও শহীদ হন। সালেহ সামাদ ও তার সহযোগীদের শাহাদাতের ঘটনায় দুঃখ প্রকাশ করে দেশব্যাপী তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে সর্বোচ্চ রাজনৈতিক পরিষদ। সালেহ সামাদের হত্যাকাণ্ড বিনা জবাবে পার পাবে না বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া, ইয়েমেনের রাজনৈতিক পরিষদ মেহদি মোহাম্মাদ হোসেন মাশাতকে নয়া প্রধান হিসেবে ঘোষণা করেছে।

২০১৬ সালের ৬ আগস্ট থেকে ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন দেশটির জনপ্রিয় সংগঠন আনসারুল্লাহর প্রভাবশালী নেতা সালেহ সামাদ।

২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্রপীড়িত প্রতিবেশী দেশ ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ।

সিরিয়া থেকে সন্ত্রাসবাদ নির্মূল না হওয়া পর্যন্ত যুদ্ধ চলবে: বাশার আসাদ

সিরিয়া থেকে সন্ত্রাসবাদ নির্মূল না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আসাদ। সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারি হোসেন জাবেরি আনসারির সঙ্গে বৈঠকে তিনি এ ঘোষণা দেন।

সিরিয়ায় আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের সাম্প্রতিক সামরিক আগ্রাসনের প্রতি ইঙ্গিত করে তিনি আরো বলেন, আগ্রাসন চালিয়ে সিরিয়াকে সন্ত্রাসবাদ বিরোধী সংগ্রাম থেকে বিরত রাখা যাবে না। সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, পাশ্চাত্য ও মধ্যপ্রাচ্যের কিছু দেশ প্রথম থেকেই সিরিয়ায় সন্ত্রাসীদের প্রতি সমর্থন ও সহযোগিতা দিয়ে আসছে।

এ সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারি হোসেন জাবেরি আনসারি বলেন, সিরিয়ায় আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার মূল কারণ হচ্ছে সিরিয়ার সেনাবাহিনী ও মিত্ররা সন্ত্রাসীদের বিরুদ্ধে বিজয় অর্জন করতে সক্ষম হয়েছে। এই বিজয় দ্রুত গতিতে অন্যান্য এলাকাতেও সাফল্য এনে দিতে পারে বলে আগ্রাসীরা ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েছে।

গত ১৪ এপ্রিল আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স সিরিয়ার কয়েকটি এলাকায় একশ’র বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর বেশিরভাগই ভূপাতিত করতে সক্ষম হয়েছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিট।

যুক্তরাষ্ট্রকে এরদোগান আয়নায় নিজেদের চেহারা দেখুন:

ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে তুরস্কে আটক যুক্তরাষ্ট্রের নাগরিক অ্যান্ড্রু ব্রানসনকে ফেরত চাওয়ার বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এনটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, অ্যান্ড্র ব্রানসনকে ফেরত চাওয়ার আগে ফতেহুল্লাহ গুলেনকে নিয়ে আপনাদের পদক্ষেপ স্মরণ করুন।

অ্যান্ড্র ব্রানসন গত দুই দশকেরও বেশি সময় ধরে তুরস্কে বসবাস করছেন। ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে তাকে আটক করে ৩৫ বছরের সাজা দেয় তুরস্ক সরকার। আটক করার পর থেকেই যুক্তরাষ্ট্র তাকে ফেরত নেয়ার দাবি জানিয়ে আসছে।

অন্য দিকে ওই অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে বসবাসরত ফতেহুল্লাহ গুলেনকে বারবার তুরস্কে ফেরত চাওয়ার পরও যুক্তরাষ্ট্র ফেরত দিচ্ছে না।

‘সিরিয়ায় ৫ হাজার ট্রাক মার্কিন অস্ত্র’

একই সাক্ষাৎকারে এরদোগান আরো বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বিনামূল্যে কুর্দি গেরিলাদের অস্ত্র দিচ্ছে যা তুরস্কের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে।

এরদোগান বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা তুরস্কের কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে অথচ তারা নিষিদ্ধ ঘোষিত কুর্দি গেরিলাদের অস্ত্র জোগান দিচ্ছে। তিনি বলেন, আমরা অর্থ দিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র কিনতে পারি না।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com