1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
টেন্ডারে অংশ না নিয়ে কাজ চায় ভারতের সিআইএল - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

টেন্ডারে অংশ না নিয়ে কাজ চায় ভারতের সিআইএল

  • Update Time : বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৬০ Time View

সীমান্তের বাইরে নিজেদের উপস্থিতির প্রমাণ রাখতে উদগ্রিব হয়ে আছে কৌল ইন্ডিয়া (সিআইএল)। তাই তারা বাংলাদেশের বড়পুকুরিয়া কৌল মাইনিং কোম্পানির ( বিসিএমসি) সঙ্গে আলোচনা শুরু করেছে। এতে কয়লা অনুসন্ধানে সহায়তা দেয়ার পাশাপাশি নতুন নতুন প্রকল্পে কাজ করার কথা বলা হয়েছে। তবে কোনো টেন্ডারে অংশ নিতে আগ্রহী নয় সিআইএল। তারা চায় মনোনয়নের ভিত্তিতে কাজ করতে। একজন কর্মকর্তা বলেছেন, কয়লা অনুসন্ধানের কাজ পেতে কোনো টেন্ডারে অংশ নিতে আগ্রহ নেই সিআইএলের। তবে যদি বিসিএমসি মনোনয়নের ভিত্তিতে চুক্তি করে তাহলেই সিআইএল আগ্রহ দেখাবে। এ খবর দিয়েছে ভারতের অনলাইন বিজনেস স্ট্যান্ডার্ড।এতে আরো বলা হয়েছে, বাংলাদেশ সরকারের মালিকানাধীন পেট্রোবাংলার একটি অঙ্গ প্রতিষ্ঠান বিসিএমসি। তাদের কাছে খুবই সীমিত আকারে খনিজ কয়লা আছে। এ বিষয়ে সেন্ট্রাল মাইন প্লানিং অ্যান্ড ডিজাইন ইন্সটিটিউটের (সিএমপিডিআই) একজন সিনিয়র নির্বাহী বলেছেন, এরই মধ্যে আমরা এ বিষয়ে বাংলাদেশ সফর করেছি। আলোচনা করেছি পেট্রোবাংলার শীর্ষ নির্বাহীদের সঙ্গে। আমরা তাদেরকে কিছু ভৌগোলিক ডাটা আগের অবস্থায় ফিরিয়ে নিতে বলেছি। রিপোর্টে বলা হয়েছে, সিআইএলের প্রযুক্তি বিষয়ক অঙ্গ সংস্থা হলো সিএমপিডিআই।
বিজনেস স্ট্যান্ডার্ড আরো লিখেছে, বাংলাদেশের বড়পুকুরিয়া, খালাশপির ও জামালগঞ্জে কয়লা অনুসন্ধান ও খনির সন্ধানে ভারত ও বাংলাদেশের সহযোগিতার বিষয়ে এরই মধ্যে মন্ত্রীপর্যায়ে আলোচনা শুরু হয়েছে। বাংলাদেশ চাইছে কয়লাক্ষেত্র অনুসন্ধান ও তারপরের উপযুক্ততার বিষয়ে একটি টেন্ডার বা বিজ্ঞপ্তিতে অংশগ্রহণ করুক কৌল ইন্ডিয়া। সিএমপিডিআইয়ের ওই নির্বাহী বলেছেন, যেকোনো কয়লা বিষয়ক প্রকল্পের উপযুক্ততা বুঝতে সে বিষয়ে অধিক পরিমাণে ভৌগলিক ডাটা প্রয়োজন।
অন্যদিকে বাংলাদেশ থেকে এরই মধ্যে গুরুত্বপূর্ণ অনুসন্ধান ও উপযুক্ততা যাচাইয়ের চুক্তি বগলদাবা করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি ও অস্ট্রেলিয়া। বিসিএমসি এরই মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক জন টি বয়েড কোম্পানির সঙ্গ চুক্তি করেছে। তারা একত্রে বড়পুকুরিয়া কয়লাখনি বরাবর উত্তর ও দক্ষিণ দিকে ভূগর্ভস্থ কয়লার অনুসন্ধান করবে। দিনাজপুরের দীঘিপাড়া কয়লাক্ষেত্রের উন্নয়নের বিষয়ে উপযুক্ততা বিষয়ে জার্মান কনসোর্টিয়াম এমআইবিআরএজি কনসালটিং ইন্টারন্যাশাল জিএমবিএইচ এবং এফইউবিআরও কনসাল্ড জিএমবিএইচ, অস্ট্রেলিয়া ভিত্তিক রাঙ্গে পিনকক মিনরাকোর সঙ্গে চুক্তি হয়েছে। বাংলাদেশে কয়লার মজুদ ধরা হয় ৭৯৬ কোটি টন। এখান থেকে বছরে ১১ লাখ ৬০ হাজার টন সাধারণত উত্তোলন করা হয়। জয়পুরহাটের জামালগঞ্জে মজুদের পরিমাণ ৫৪৫ কোটি টন। দিনাজপুরে দীঘিপাড়ায় মহুদ আছে ৮৬ কোটি ৫০ লাখ টন। রংপুরের খালাসপীরে আছে ৬৮ কোটি ৫০ লাখ টন। দিনাজপুরের ফুলবাড়িতে মজুদ আছে ৫৭ কোটি ২০ লাখ টন ও দিনাজপুরের বড়পুকুরিয়ায় আছে ৩৯ কোটি টন। এই বাংলাদেশে কয়লাখনিতে উন্নয়নকাজে দায়িত্ব পেয়েছে চীন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com