1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
পশ্চিমবঙ্গে সাবেক ছিটমহলের বাসিন্দাদের জমির মালিকানা দিতে বিল আনা হচ্ছে - Swadeshnews24.com
শিরোনাম
আজ টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ইফতার-সেহরিতে কী খাবেন রোজায় কম দামে মাছ মাংস দুধ ডিম মিলবে যেখানে শনিবার দেশে ফিরছেন ওবায়দুল কাদের এফডিসিতে কাজের পরিবেশ ফিরে আসুক: শাকিব খান ২০২৪ সালে টিকটকে আয়ের নতুন সুযোগ এবার ঈদে চমক দেখাবেন বুবলী ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে যে নতুন কৌশল নিচ্ছে বিএনপি শাকিব যেভাবে খেলছে খেলতে থাকুক: ওমর সানী বিপাকে পড়েছেন নিপুণ প্রয়োজনে আমরাও স্যাংশন দিতে পারি: প্রধানমন্ত্রী ফেসবুক বিভ্রাটের শিকার ৫ লাখের বেশি ব্যবহারকারী জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন মেহের আফরোজ চুমকি চৌদ্দগ্রাম প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ২০২৪ অনুষ্ঠিত ভ্রমণে নামাজ যেভাবে পড়বেন

পশ্চিমবঙ্গে সাবেক ছিটমহলের বাসিন্দাদের জমির মালিকানা দিতে বিল আনা হচ্ছে

  • Update Time : মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮
  • ২০০ Time View

২০১৫ সালে ভারত এবং বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময়ের তিন বছর পার হলেও ভারতের যুক্ত হওয়া সাবেক ছিটমহলবাসীদের এখনও জমির স্বত্ব দেওয়া হয় নি। দেয়া হয় নি অন্যান্য সুযোগ সুবিধাও। এর প্রতিবাদে সাবেক ছিটমহলবাসীরা বহুবার কোচবিহারের জেলাশাসকসহ অন্য আধিকারিকদের দপ্তরে ধরণা দিয়েছে। তবে এতদিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে সাবেক ছিটবাসীদের জমির মালিকানা দেয়া হচ্ছে। এ ব্যাপারে একটি বিল আনা হবে রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে। সোমবার মন্ত্রিসভার বৈঠকে জমি আইন সংশোধন করে বিল আনার প্রস্তাবটি গৃহীত হয়েছে। গত ২৯ অক্টোবর কোচবিহারে প্রশাসনিক বৈঠকে গিয়ে সাবেক ছিটমহলবাসীদের দুর্দশার কথা জেনে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী  প্রশাসনিক কর্তাদের দ্রুত ব্যবস্থা নেবার নির্দেশ দিয়েছিলেন। তিনি তিনদিনের মধ্যে অর্ডিন্যান্স জারি করে জমির মালিকানা দেবারও নির্দেশ দিয়েছিলেন।

পরে অবশ্য ঠিক হয়েছে, অর্ডিন্যান্স জারি না করে জমি আইন সংশোধন করে জমির মালিকানা দেওয়া হবে। ভারতের অভ্যন্তরে থাকা ৫১টি ছিটমহলের বাংলাদেশি বাসিন্দারা এখন ভারতীয় বাসিন্দা হয়ে গেছেন। তাদের ভোগদখলে থাকা জমি তাদেরই হাতে তুলে দেওয়ার দাবি জানিয়েছিলেন তারা। এই ৫১টি সাবেক ছিটমহলে রয়েছে ৭ হাজার ১১০ একর জমি। এই জমি ফিরিয়ে দিতে তৈরি করা হচ্ছে ১৪ হাজার খতিয়ানের পরচা। জানা গেছে, যারা যে স্থানে দখলে রয়েছে, সেভাবেই জমির মালিকানা দেওয়া হবে। আবার যাদের কাছে কোনো কাগজপত্র নেই, আইন সংশোধন করে তাদের দখল করা জমি দিয়ে দেওয়া হবে। তবে যেসব জমি নিয়ে বিবাদ আছে, তা মিটলে চূড়ান্তভাবে স্বত্ব দেওয়া হবে। তবে বাংলাদেশ থেকে সব ছেড়ে ছুড়ে যে ৯২১ জন ভারতের নাগরিক কোচবিহারের তিনটি অস্থায়ী শিবিরে রয়েছে তাদের কিভাবে জমি দেওয়া হবে তা নিয়ে কোনও উচ্চবাচ্য করেন নি কেউ। এই সব সাবেক ছিট বাসীদের দাবি, তারা ভারত সরকারের আশ্বাসে জমিজমা ছেড়ে দিয়ে এসেছেন। তাদের সেই জমির বিকল্প জমি দেবারও দাবি জানিয়েছেন তারা। ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহল বিনিময় হয়। এর মধ্যে ভারতের ভূখন্ডে ছিল বাংলাদেশের ৫১টি ও বাংলাদেশের ভূখন্ডে ভারতের ১১১টি ছিটমহল ছিল। হিসাব অনুযায়ী, ভারতের অভ্যন্তরে ছিল বাংলাদেশের ১৪ হাজার ২১৪ জন বাসিন্দা। আর বাংলাদেশের ভেতরে ভারতীয় ছিটমহলে ছিল ৩৭ হাজার ৩৬৯ জন বাসিন্দা। ছিটমহল বিনিময়ের পর বাংলাদেশের ৯২১ জন বাসিন্দা ওই বছরের ২২ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে কোচবিহার জেলায় চলে আসেন। তবে ভারতের অভ্যন্তরে থাকা বাংলাদেশের ছিটমহলের কোনো বাসিন্দা বাংলাদেশে ফিরে যান নি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com