1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
হাইকোর্টের রুল ডিসিদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয় - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

হাইকোর্টের রুল ডিসিদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয়

  • Update Time : বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
  • ২১০ Time View

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া কেন অবৈধ সংবিধান পরিপন্থি ও বেআইনি ঘোষণা করা হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), আইন সচিব, জনপ্রশাসন সচিব ও নির্বাচন কমিশনের সচিবকে আগামী তিন সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা একটি রিট আবেদনের শুনানি শেষে গতকাল বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল কাজী জিনাত হক।

আদেশের পর ব্যারিস্টার সাকিব মাহবুব সাংবাদিকদের বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশের ৪ ধারা অনুযায়ী নির্বাচন কমিশন বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা পদে নিয়োগ দিতে পারে না। নির্বাচন কমিশনের ক্ষমতা রয়েছে তাদের নিজস্ব ৬৮৯ কর্মকর্তার মধ্যে থেকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগের। এর বাইরে অন্য কাউকে ওই দায়িত্ব দেয়ার এখতিয়ার ইসি’র নেই।
এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, হাইকোর্ট শুধুমাত্র রুল জারি করেছেন। কোনো স্থগিতাদেশ দেননি। ফলে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্বাচনে দায়িত্ব পালনে বাধা নেই।এখন রুল শুনানি শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে। তখন কোনো নির্দেশনা থাকলে তা ভবিষ্যৎ নির্বাচনের ক্ষেত্রে অনুসরণীয় হয়ে থাকবে।’
গত ৬ই ডিসেম্বর বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুর রহমান।

স্থানীয় সরকারের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। জাতীয় নির্বাচনে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেয়া হয়।

রিটে বলা হয়, জেলা প্রশাসকরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। সাংবিধানিকভাবে তাদের নির্বাচন পরিচালনায় বাধা আছে। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সব নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য। আর জেলা প্রশাসকরা প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৭ অনুচ্ছেদের ৪ দফায় বলা আছে রিটার্নিং কর্মকর্তারা নির্বাচন পরিচালনা করবেন। কিন্তু জেলা প্রশাসকদের দিয়ে নির্বাচন পরিচালনা সংবিধান সমর্থন করে না।

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের পরিবর্তে নির্বাচন কমিশনের আওতাধীন জেলা নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপন চাওয়া হলেও অন্তর্বর্তী আদেশ না দিয়ে শুধু রুল জারি করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com