1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মিত হয়নি একটি ভবনও - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মিত হয়নি একটি ভবনও

  • Update Time : সোমবার, ১ এপ্রিল, ২০১৯
  • ১৯৩ Time View

শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মাণ করা হয়েছে এমন ভবন একটিও নেই বন্দরনগরী চট্টগ্রামে। এরমধ্যে আগুনের ঝুঁকিতে রয়েছে প্রায় ৯৭ ভাগ ভবন। ভুমিকম্পসহ বিভিন্ন দুর্যোগের ঝুঁকিতে রয়েছে সবকটি ভবন। এমন তথ্য দিয়েছে ফায়ার সার্ভিস।

আজ সকালে ফায়ার সার্ভিসের আটটি টিম নগরীর কাজীর দেউরি, জামালখান, লালখান বাজার, ওয়াসা, জিইসির মোড়সহ বেশ কয়েকটি স্থানের ভবন পরিদর্শন শুরু করে। এরপর সাংবাদিকদের এ তথ্য দেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের সহকারী পরিচালক জসিম উদ্দিন।

তিনি জানান, বহুতল ভবন নির্মাণের অনুমতি দেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ২০১৮ সাল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত আমরা জরিপ করে দেখেছি নগরীর ৯৩ শতাংশ ভবনের অনাপত্তি পত্র নেই। ৯৭ শতাংশ ভবনের অগ্নিনিরাপত্তা বিষয়ক ছাড়পত্র ও নিশ্চিতের ব্যবস্থা নেই।এ সংক্রান্ত প্রশিক্ষণও নেই ভবনের বাসিন্দাদের। এ হিসেবে বলতে গেলে, শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মিত ভবন একটিও নেই চট্টগ্রামে।
তিনি আরো জানান, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩ অনুযায়ী ছয় তলার বেশি উচ্চতার ভবন নির্মাণ করতে হলে তিন স্তরের অগ্নিনিরাপত্তা পদ্ধতি অনুসরণ করতে হবে। এর নিচে হলে দুই স্তরের অগ্নিনিরাপত্তা পদ্ধতি অবলম্বন করতে হবে। তবে এর আগে ফায়ার ফাইটিং ফোর পরিকল্পনা অনুযায়ী ভবনের স্থায়ী অগ্নি নির্বাপন ব্যবস্থা, জরুরি নির্গমণ সিঁড়ি, ফায়ার লিফট, ফায়ার কমান্ড স্টেশন স্থাপনের বিষয়টি নিশ্চিত করতে হবে। এরপর ফায়ার সার্ভিস সেখানে বসবাসের জন্য ছাড়পত্র দেবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com