1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. aktarbd239@gmail.com : আক্তারুজ্জামান, সম্পাদনায়-আরজে সাইমুর : আক্তারুজ্জামান, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  4. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  5. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  6. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  7. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  8. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
বাংলাদেশসহ বিভিন্ন দেশে চাকরিচ্যুত গার্মেন্ট শ্রমিকদের পাওনা নিয়ে টালবাহানা - Swadeshnews24.com | স্বদেশ নিউজ২৪.কম | Best Online News Portal in Bangladesh
শিরোনাম
লকডাউনে বন্ধ থাকছে আন্তর্জাতিক ফ্লাইট কঠোর লকডাউনেও চলবে শিল্প-কারখানা অংকনের নতুন গান ‘আয়লো সখী জল খেলাই’ ৭৮ জনের মৃত্যু! করোনায় নতুন রেকর্ড ‘করোনায় আক্রান্ত’ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া সাড়া দিচ্ছেন অভিনেতা ও সাংসদ চিত্রনায়ক ফারুক ১২–১৩ এপ্রিলেও থাকবে চলমান লকডাউন বাংলাদেশে মডার্ণ হারবালের বাগানে উৎপাদন হচ্ছে ‘জাভা জিনসেং’ সবচেয়ে ঝুঁকিপূর্ণ এখন রূপনগর ও আদাবর রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক আর নেই ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন সাবিলা নূর ২৪ ঘণ্টায় রেকর্ড ৭৭ জনের মৃত্যু তাহলে ১২ ও ১৩ এপ্রিল কী হবে করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন পরিবেশ অধিদপ্তরের ডিজি করোনা: বিশ্বে আরও ১৩ হাজারের বেশি প্রাণহানি, শনাক্ত ৭ লাখ ৭৩ হাজার

বাংলাদেশসহ বিভিন্ন দেশে চাকরিচ্যুত গার্মেন্ট শ্রমিকদের পাওনা নিয়ে টালবাহানা

  • Update Time : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ৩৬ Time View

করোনা ভাইরাসের প্রথম ঢেউয়ের সময় এশিয়াজুড়ে যেসব গার্মেন্ট শ্রমিক কারখানা বন্ধ করে দেয়ায় বা চাকরিচ্যুত করায় কাজ হারিয়েছেন তাদের অনেকে এখনও নানা রকম বকেয়া পাওনা পুরোপুরি পাননি অথবা এমনও অনেকে আছেন, তারা বকেয়া পাওনার এক কানাকড়িও পাননি। এর মধ্যে রয়েছে কোম্পানিতে কাজ করার পর বিভিন্ন পাওনা হিসেবে যে টাকা দেয়া হয়- সেটা। তাদের দুর্দশা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী নিউইয়র্ক টাইমস একটি দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করেছে। এলিজাবেথ প্যাটনের লেখা ওই প্রতিবেদনে এসব শ্রমিকের অবর্ণনীয় দুর্দশার কথা ফুটিয়ে তোলা হয়েছে। তিনি লিখেছেন, ভাঙা ভাঙা ফোন লাইনে বাংলাদেশের ৩৫ বছর বয়সী একজন পিতা আশরাফ আলী পরিবারের সদস্যদের মুখে খাবার যোগান দিতে পারেন না। এ কারণে তিনি মাঝে মাঝেই আত্মহত্যার কথা ভাবেন। একই অবস্থা কম্বোডিয়ার সোকুন্থিয়া ই’র। তিনি ঋণ নিয়ে বাড়ি নির্মাণ করেছেন।
কিভাবে সেই ঋণ শোধ করবেন তা নিয়ে চিন্তায় নির্ঘুম রাত কাটান। ইন্দোনেশিয়ার ২৩ বছর বয়সী দিনা আরভিয়ার এলাকায় কোন কাজই নেই এখন। তিনি ভবিষ্যত নিয়ে হতাশায় ভুগছেন।

তারা সবাই একসময় গার্মেন্টে কাজ করতেন। নাইকি, ওয়ালমার্ট, বেনেটনের মতো বড় বড় কোম্পানির জন্য পোশাক ও জুতা প্রস্তুত করতেন। কিন্তু গত ১২টি মাস সেসব কাজ অদৃশ্য হয়ে গেছে। কারণ, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বড় বড় ব্রান্ডগুলো তাদের কার্যাদেশ বাতিল করেছে অথবা অর্ডারের বিপরীতে অর্থ দিতে অস্বীকৃতি জানিয়েছে। এর ফলে করোনা মহামারিতে গণহারে কারখানা লেঅফ বা বন্ধ হয়ে গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বেশির ভাগ গার্মেন্ট শ্রমিক শোচনীয় মাত্রায় নি¤œ মজুরি পান। তাদের কারো সঞ্চয় নেই বললেই চলে। এ জন্যই করোনা মহামারিকালে যাদেরকে কর্মচ্যুত করা হয়েছে তাদের বেশির ভাগেরই পাওনা বকেয়া রয়েছে। তা তিনি বিশ্বের যেপ্রান্তেই থাকুন না কেন। এর ফলে তাদের জীবনে দেখা দিচ্ছে চরম দারিদ্র্য। ওয়ার্কার রাইটস কনসোর্টিয়ামের নতুন একটি রিপোর্ট অনুযায়ী, আশরাফ আলী, মিসেস ই এবং মিসেস দিনা’দের বকেয়া পাওনার সামান্য দেয়া হয়েছে অথবা মোটেও দেয়া হয়নি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com