1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
রেকর্ড গড়েই সোনা জিতলেন বোল্ট - Swadeshnews24.com
শিরোনাম
আজ টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ইফতার-সেহরিতে কী খাবেন রোজায় কম দামে মাছ মাংস দুধ ডিম মিলবে যেখানে শনিবার দেশে ফিরছেন ওবায়দুল কাদের এফডিসিতে কাজের পরিবেশ ফিরে আসুক: শাকিব খান ২০২৪ সালে টিকটকে আয়ের নতুন সুযোগ এবার ঈদে চমক দেখাবেন বুবলী ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে যে নতুন কৌশল নিচ্ছে বিএনপি শাকিব যেভাবে খেলছে খেলতে থাকুক: ওমর সানী বিপাকে পড়েছেন নিপুণ প্রয়োজনে আমরাও স্যাংশন দিতে পারি: প্রধানমন্ত্রী ফেসবুক বিভ্রাটের শিকার ৫ লাখের বেশি ব্যবহারকারী জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন মেহের আফরোজ চুমকি চৌদ্দগ্রাম প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ২০২৪ অনুষ্ঠিত ভ্রমণে নামাজ যেভাবে পড়বেন

রেকর্ড গড়েই সোনা জিতলেন বোল্ট

  • Update Time : সোমবার, ৪ আগস্ট, ২০১৪
  • ২৪৭ Time View

34939_s1শেষ ১০০ মিটারের আগে ফেভারিট দেখাচ্ছিল ইংল্যান্ডকে। তবে কোন অঘটন নয়। এবারের কমনওয়েলথ গেমসের ৪.১০০ মিটার রিলে দৌড়ের স্বর্ণপদক জিতলো উসাইন বোল্টের জ্যামাইকাই। বিদ্যুৎ দৃপ্তে ট্র্যাকে পা রেখে ঝড়ের বেগে দৌড় শেষ করেন ১০০ মিটার দৌড়ের বিশ্বরেকর্ডধারী তারকা উসাইন বোল্ট। আর স্বর্ণজয় শেষে স্কটিশ দর্শক সমর্থকদের জন্য আলাদা আবেগও দেখালেন এ জ্যামাইকান। পরে বোল্ট বললেন, কমনওয়েলথ গেমসে এটাই তার প্রথম ও শেষ অংশগ্রহণ। বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্টের নেতৃত্বে জ্যামাইকা স্বর্ণ জিতলো কমনওয়েলথ গেমসের নতুন রেকর্ড গড়ে। শনিবার ফাইনালে জ্যামাইকা দল দৌড় শেষ করে ৩৭.৫৮ সেকেন্ডে। এতে আগের রেকর্ডটি ইংল্যান্ডের। কুয়ালালামপুরে ১৯৯৮’র আসরে ইংল্যান্ড দল সময় করেছিল রেকর্ড ৩৮.২০ সেকেন্ড। তবে গ্লাসগোয় শনিবার দৌড়টি জ্যামাইকা দলের জন্য সহজ ছিল না। কিন্তু পার্থক্য গড়ে দেন ৬ বারের অলিম্পিক চ্যাম্পিয়ন সুপার তারকা উসাইন বোল্টই। রিলের শেষ ১০০ মিটার দৌড়ে জ্যামাইকা দলের ব্যাটন ছিল বোল্টের হাতে। ব্যাটন হাতবদলের আগে জ্যামাইকা দলের দৌড়বিদ নিকেল অ্যাশমিডের চেয়ে এগিয়ে ছিলেন ইংল্যান্ডের ড্যানি টালবট। তবে শেষ ১০০ মিটার ট্র্যাকে ঝড় তুলে সবার আগে দৌড় শেষ করেন উসাইন বোল্টই। কমনওয়েলথ গেমসে এটাই ছিল উসাইন বোল্টের প্রথম অংশগ্রহণ। তবে বোল্ট বললেন, কমনওয়েলথে এটা শেষও তার। ২৭ বছরের বোল্ট বলেন, কমনওয়েলথ গেমস আমার আগ্রহে থেকেছে সব সময়ই। ২০০৬’র মেলবোর্ন কমনওয়েলথ গেমসের দু’সপ্তাহ আগে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ি আমি। ২০১০’র দিল্লি কমনওয়েলস গেমস নিয়েও আমার পরিকল্পনা ছিল। কিন্তু মওসুমের একবারে শেষ ভাগে ওই আসর বসায় আমার পক্ষে অংশ নেয়া অসম্ভব হয়ে পড়ে। লন্ডনে ২০১৭’র বিশ্ব চ্যাম্পিয়নশিপই হবে সম্ভবত আমার শেষ আসর। আমার পক্ষে কঠোর অনুশীলনটা এখন আর সহজ নয়। আমার মনে আছে, মাইকেল জনসনকে আমি প্রশ্ন করেছিলাম তিনি অবসরে গেলেন কেন? তিনি উত্তরে বলেছিলেন, অর্জন করার মতো আর কিছু নেই। হার ঘৃণা করি আমি। তাই অবসরের চিন্তা মাথায় রাখাটাই যৌক্তিক হবে। কমনওয়েলথ গেমস চলাকালে অন্য খবরেও শিরোনাম হচ্ছিলেন বিশ্বসেরা সিপ্রন্টার উসাইন বোল্ট। স্কটল্যান্ডে এবারের আসর নিয়ে বোল্ট বিরূপ মনোভাব দেখাচ্ছেন বলে খবর ছাপে দ্য টাইমস। বার্তা সংস্থা বিবিসি’র প্রতিবেদক ড্যাবি লোগান প্রতিক্রিয়ায় বলেন, বোল্টকে ছাড়াও উপভোগ্য হচ্ছে কমনওয়েলথ আসর। গ্লাসগো কমনওয়েলথ নিয়ে তার অনাগ্রহের কথা পরে অস্বীকার করেন উসাইন বোল্ট। এ জ্যামাইকান সমালোচনা করেন বিবিসি প্রতিবেদক ড্যাবি লোগানেরও। আর শনিবার ৪.১০০ রিলের স্বর্ণজয় শেষে উসাইন বোল্ট হ্যাম্পডন পার্কের গ্যালারি প্রদক্ষিণ করেন নিজের এককাঁধে জ্যামাইকার ও অপরটিতে স্কটল্যান্ডের পতাকা লেপ্টে। গ্যালারিতে স্কটিশভক্ত দর্শকরাও দেখান উসাইন বোল্টে আলাদা প্রীতি। স্কটিশ তরুণ-তরুণীরা উসাইন বোল্টের দৌড় দেখতে হ্যাম্পডন পার্কে হাজির হন দুই গালে স্কটল্যান্ড ও জ্যামাইকার পতাকা এঁকে। উসাইন বোল্ট বলেন, স্কটল্যান্ডের দর্শকরা চমৎকার। তারা গ্যালারিতে প্রচণ্ড শোরগোল তুলছিলেন। আমি এমনটি উপভোগ করি। আমি গানপাগল মানুষ। এখানে ট্র্যাকে নামার আগে উচ্চগ্রামে গান শুনে আলাদা প্রেরণা পাচ্ছিলাম। 
২৮ বছর পর ইংল্যান্ড
২৮ বছর পর কমনওয়েলথ গেমসের পদক তালিকায় শীর্ষস্থান নিয়ে আসর শেষ করছে ইংল্যান্ড। শনিবার পর্যন্ত ইংল্যান্ডের অর্জন ৫৬টি স্বর্ণসহ মোট ১৬৫টি পদক। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার অর্জন ৪৫ স্বর্ণপদকসহ ১৩২। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় ১১ স্বর্ণপদকের ফারাক। তবে আসরের শেষ দিনের ইভেন্টে সর্বাধিক ৭টি স্বর্ণপদক জেতার সম্ভাবনা অস্ট্রেলিয়ার। এতে শীর্ষস্থান টলছে না ইংল্যান্ডের। এর আগে স্কটল্যান্ডের এডিনবার্গ কমনওয়েলথ গেমসে সেরা সাফল্য দেখায় ইংলিশরা। ১৯৮৬’র ওই আসরে ৫২টি স্বর্ণসহ ১৪৪টি পদক নিয়ে তালিকার শীর্ষে ছিল ইংল্যান্ড। তবে পরের ছয় আসরে শ্রেষ্ঠত্ব দেখায় অস্ট্রেলিয়া। স্বাগতিক দেশ স্কটল্যান্ডও দেখালো আসরের ইতিহাসে নিজেদের সেরা সাফল্য। পদক অর্জনে এবার তারা ছাড়িয়ে গেছে ৫০-এর কোটা। সেরা সাফল্যে ১৯ স্বর্ণপদক নিয়ে স্কটিশরা ভেঙেছে আট বছর আগের রেকর্ড। ২০০৬’র মেলবোর্ন আসরে ১১টি স্বর্ণ জিতেছিল স্কটল্যান্ড। আর আগের মোট সর্বাধিক ৩৩টি পদক পেয়েছিল তারা এডিনবার্গে ১৯৮৬’র আসরে। ৫০ দেশের অংশগ্রহণে এবারের আসরে শেষ দিন পর্যন্ত পদকের মুখ দেখেছে ৩৫টি দেশ । একমাত্র রৌপ্যপদক নিয়ে তালিকায় ২৯ নম্বরে বাংলাদেশের নাম। গ্লাসগো কমনওয়েলথ গেমসে ১০ খেলায় অংশ নেন বাংলাদেশের ৩০ ক্রীড়াবিদ। বাংলাদেশ দলের একমাত্র রৌপ্যটি আসে আবদুল্লা হেল বাকির শুটিং নৈপুণ্যে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com