1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
এশিয়ার গণতন্ত্রে কালো দাগ - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

এশিয়ার গণতন্ত্রে কালো দাগ

  • Update Time : সোমবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৪
  • ২৭৫ Time View

0a98f0c0c2b0e15ee68f21fa54fa01af-edi-3এশিয়ায় গণতন্ত্র যতটা কঠিন ভাবা হয়েছিল, তার চেয়ে একটু বেশি কঠিনই মনে হচ্ছে। তবে ভারত ও ইন্দোনেশিয়ার সমাজ বৃহৎ ও বিভক্ত হলেও তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পালাবদল ঘটাতে পেরেছে। কিন্তু এশিয়ার অন্যান্য গণতান্ত্রিক দেশ যেমন পাকিস্তান ও থাইল্যান্ড পথচ্যুত হয়েছে বলে মনে হচ্ছে।
ভারতে ব্যালটের মাধ্যমে সরকার পরিবর্তনের ইতিহাস দীর্ঘ, ১৯৪৭ সালে স্বাধীনতা প্রাপ্তির পর এ বছরের ১৬তম সাধারণ নির্বাচনেও এর কোনো ব্যত্যয় ঘটেনি। ভারতীয় নির্বাচন দুনিয়ার সবচেয়ে বড় গণতান্ত্রিক চর্চা, এবারের নির্বাচনে দেশটির ভোটাররা ইউপিএ জোট বর্জন করেছেন, এর বদলে তাঁরা নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতীয় জনতা পার্টিকে বেছে নিয়েছেন।
অনুরূপ ঘটনা ইন্দোনেশিয়ায়ও ঘটেছে। এটা দুনিয়ার দ্বিতীয় বৃহৎ গণতান্ত্রিক চর্চা। দেশটির তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাররা সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ানতোর বদলে জনপ্রিয় মেয়র জোকো উইডোডোকে বেছে নেন। তবে এ দেশের মানুষের কঠোর সেনাশাসন ও দুর্বল বেসামরিক শাসন উভয়ই প্রত্যক্ষ করার অভিজ্ঞতা রয়েছে।
এমনকি যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানেও প্রেসিডেন্ট নির্বাচন হয়েছে, গণতান্ত্রিক উপায়ে ক্ষমতা হস্তান্তরের এটাই প্রথম নজির স্থাপন করল দেশটি। নির্বাচনে আবদুল্লাহ আবদুল্লাহ পরাজিত হয়েছেন, তিনি নির্বাচনে বিজয়ী আশরাফ গনির বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়েছেন। তবে এই বিরোধ এখনো সহিংস রূপ লাভ করেনি। উভয় দলই যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় একটি জাতীয় ঐকমত্যের সরকার গঠনের বিষয়ে আলোচনা করছে।
এসব দেশ শেষমেশ বুঝতে পেরেছে, নির্বাচনের ফলাফল আর যে তরিকায় নির্বাচন অনুষ্ঠিত হয়, উভয়ই গুরুত্বপূর্ণ। তবে তাদের বোঝাপড়ায় তারতম্য রয়েছে। নির্বাচন হচ্ছে শাসক ও শাসিতের মধ্যকার সম্পর্কের আশা, প্রতিশ্রুতি বা বোঝাপড়া সবকিছুরই প্রতিফলন। তাই নির্বাচনের ফলাফল মেনে নেওয়াটাও গণতন্ত্রের একটি অপরিহার্য অংশ। জেতার জন্য আপনি যুদ্ধ করবেন, আবার হেরে গেলে সেটাও মর্যাদার সঙ্গে মেনে নেওয়া শিখতে হবে।
দুর্ভাগ্যজনকভাবে এশিয়ায় এই ক্ষেত্রে ধারাবাহিকতা দেখা যায় না। থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজ একটি নতুন অন্তর্বর্তীকালীন সংবিধানের অনুমোদন দিয়ে আদতে থাই গণতন্ত্র গলা টিপে হত্যা করেছেন। ১৯৩২ সালের পর এটা নাকি সে দেশের ১৮তম সংবিধান, এতে ন্যাশনাল কাউন্সিল ফর পিস অ্যান্ড অর্ডারের হাতে সব ক্ষমতা দেওয়া হয়েছে, সেনাপ্রধান জেনারেল প্রাইউথ শান–ওশার নেতৃত্বে সামরিক জান্তা। প্রাইউথ এখন চাইলে ‘শান্তি ও শৃঙ্খলা ধ্বংস করতে পারে এমন যেকোনো পদক্ষেপ প্রতিরোধ, মুলতবি ও দমন করতে পারবেন। জাতীয় শৃঙ্খলা ও রাজতন্ত্র, দেশের অর্থনীতি ও শাসনব্যবস্থা ধ্বংস করতে পারে, এমন যেকোনো কিছুর ক্ষেত্রে তা প্রযোজ্য হবে।’
সামরিক জান্তা প্রতিশ্রুতি দিয়েছে, আগামী বছর নির্বাচন হবে, তবে তা অবাধ ও সুষ্ঠু হবে, এমন সম্ভাবনা কম। থাইল্যান্ডে গত ৮২ বছরে ডজনেরও বেশি সামরিক অভ্যুত্থান হয়েছে, সে দেশে এখন একটি সংবিধান থাকলেও সেটা আদতে সামরিক শাসন চিরস্থায়ী করার একটি সনদ ছাড়া আর কিছু নয়।
এদিকে নওয়াজ শরিফ ও তাঁর সমালোচকদের মধ্যকার বিবাদ দীর্ঘায়িত হওয়ার কারণে পাকিস্তান পঙ্গু হওয়ার পথে। সাবেক ক্রিকেট তারকা ইমরান খান ও কানাডাভিত্তিক ধর্মীয় নেতা তাহিরুল কাদরিও গণ-আন্দোলন শুরু করেছেন, তাতে ইসলামাবাদ অচল

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com