1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
জনতা ব্যাংকে চাকরি: আপনি কি প্রস্তুত? - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

জনতা ব্যাংকে চাকরি: আপনি কি প্রস্তুত?

  • Update Time : শুক্রবার, ২৪ অক্টোবর, ২০১৪
  • ৩৫০ Time View

7ba4bbda118e0212b13e3d75413a3949-7যাঁরা ব্যাংকে নিজের ক্যারিয়ার গড়বেন বলে ভেবে রেখেছেন, তাঁদের সুযোগ এনে দিয়েছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক। সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রায় সাড়ে ছয় শ কর্মকর্তা নিয়োগ করার কথা জানিয়েছে ব্যাংকটি। এই পদের মধ্যে আছে অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার ও অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার-টেলর (ক্যাশ)। গত ১৪ সেপ্টেম্বর এসব পদে আবেদনের তারিখ শেষ হয়েছে।
জনতা ব্যাংক সূত্র জানায়, শিগগিরই প্রাথমিক বাছাই পরীক্ষা শুরু হবে। ফলে জোরেশোরে শুরু করুন আপনার প্রস্তুতি।

পরীক্ষা পদ্ধতি
জনতা ব্যাংকের মানবসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, এবার নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এরপর হবে মৌখিক পরীক্ষা। নৈর্ব্যক্তিকে ১০০ ও লিখিত পরীক্ষায় ২০০ নম্বর থাকবে। উভয় পরীক্ষাই একই দিনে হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। আর এই পরীক্ষাতেও অন্যান্য চাকরির পরীক্ষার মতোই বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটার বিষয়ে প্রশ্ন থাকবে।

বাংলা
পরীক্ষায় বাংলা বিভাগে নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষায় প্রশ্ন থাকবে ব্যাকরণ ও সাহিত্য থেকে। ব্যাকরণ অংশে সাধারণত শব্দ, বাক্য, পদ, সন্ধি বিচ্ছেদ, প্রকৃতি-প্রত্যয়, বাগধারা, সমার্থক শব্দ, বানান শুদ্ধি, সমাস, কারক-বিভক্তি, প্রতিশব্দ, দেশি-বিদেশি শব্দ, এক কথায় প্রকাশ, অনুবাদ ইত্যাদি প্রশ্ন থাকবে। আর সাহিত্য অংশে ইতিহাস, বাংলা ভাষার উৎপত্তি ও বিকাশ, বিখ্যাত কবি-সাহিত্যিকদের জন্মতারিখ, জীবন ও কর্ম, উপাধি, ছদ্মনাম, চরিত্র ও উক্তি থেকে প্রশ্ন আসতে পারে। এ ছাড়া থাকতে পারে ভাবসম্প্রসারণ, পত্র ও সারাংশ নিয়ে প্রশ্ন।

.ইংরেজি
বাংলার মতো ইংরেজি ব্যাকরণের কতকগুলো নির্দিষ্ট বিষয় থেকে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হয়ে থাকে। ভুল থেকে শুদ্ধ, সমর্থক শব্দ, বিপরীত শব্দ, সঠিক বানান, টেন্স (কাল), পদ-এসব বিষয়ে প্রশ্নের জবাব দিতে হতে পারে। তাই এসব বিষয়ে ভালোভাবে প্রস্তুতি নিন। পরীক্ষায় অনুবাদ ও রচনা আসতে পারে। ইংরেজি সাহিত্য অংশে বিখ্যাত সাহিত্যকর্ম, কবি-সাহিত্যিকদের জন্ম তারিখ, জীবনী, গল্প, উপন্যাস ও নাটকের চরিত্র ও বিশেষ উক্তি সম্পর্কে ধারণা রাখতে হবে। আর লিখিত অংশে ব্যাকরণ, পত্র, অনুবাদ ও রচনা লিখন বিষয়ে জোর দিতে ভুলবেন না।
গণিত

এই পরীক্ষায় মাধ্যমিক পর্যায়ের পাটিগণিত ও বীজগণিত বিষয়ে প্রশ্ন থাকতে পারে। বিশেষ করে ঐকিক নিয়ম, শতকরা, পরিমাপ ও একক, সুদকষা, লাভ-ক্ষতি এবং পরিমিতি বিষয়ে। তাই আপনাকে এ-সংক্রান্ত সমস্যা সমাধানে দক্ষ হতে হবে। এ ছাড়া লসাগু-গসাগু, বর্গ, সরল, মাননির্ণয় এবং জ্যামিতিক সূত্র ও সংজ্ঞা তো আছেই। দক্ষতা যাচাই করতে বিশ্লেষণমূলক প্রশ্নও থাকতে পারে।

সাধারণ জ্ঞান
সমসাময়িক ঘটে যাওয়া বিষয় নিয়ে সাধারণ জ্ঞান অংশে প্রশ্ন করা হয়ে থাকে। সেটা হতে পারে বাংলাদেশ ও আন্তর্জাতিক যেকোনো বিষয়। এ ছাড়া সাধারণ জ্ঞানের স্থায়ী বিষয় নিয়ে প্রশ্ন হতে পারে। বাংলাদেশ বিষয়ে কৃষিজ, বনজ, প্রাণিজ ও খনিজসম্পদ, মুক্তিযুদ্ধ, শিল্প ও বাণিজ্য, ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, নদ-নদী, সংস্থা ও প্রতিষ্ঠান, পুরস্কার ও সম্মাননা, নৃতাত্ত্বিক পরিচয় নিয়ে প্রশ্ন হবে। সুতরাং প্রস্তুত থাকুন।
আন্তর্জাতিক অঙ্গনে সম্প্রতি ঘটে যাওয়া বিষয়ে বেশি প্রশ্ন আসে। এর সঙ্গে বিশ্ব রাজনীতি, দেশ ও জাতি, সীমারেখা, বিশ্ব অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, খেলাধুলা, বিখ্যাত ব্যক্তিত্ব, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, চুক্তি ও সনদ, পুরস্কার ও সম্মাননা, বিখ্যাত স্থান ও স্থাপনা বিষয়ে জানা থাকলে আপনারই লাভ। জনতা ব্যাংকের এই পরীক্ষায় দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার বিষয়েও প্রশ্ন করা হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com