1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
‘রাজনীতি এখন মুনাফা অর্জনের হাতিয়ার’ - Swadeshnews24.com
শিরোনাম
সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী

‘রাজনীতি এখন মুনাফা অর্জনের হাতিয়ার’

  • Update Time : মঙ্গলবার, ২৮ অক্টোবর, ২০১৪
  • ২৭৫ Time View

politics_swadeshnews24বাংলাদেশের রাজনীতিতে অর্থায়নের বিষয়ে আয়োজিত গোল টেবিল আলোচনায় বক্তারা বলেছেন, ব্যবসায়ীদের ঘিরে প্রকৃত রাজনীতিবিদরা দিশেহারা। রাজনীতি এখন মুনাফা অর্জনের বড় হাতিয়ার। এ জন্য ব্যবসায়ীরা রাজনীতির দিকে ঝুঁকছেন। প্রকৃত রাজনীতিবিদরা সুযোগ পাচ্ছেন না। গণতন্ত্রের সবচেয়ে বড় প্রতিষ্ঠান রাজনৈতিক দল হলেও সেখানেই রয়েছে সবচেয়ে বেশি গণতন্ত্রের অভাব। এর প্রভাবে মধ্যবিত্তদের রাজনীতিতে আসার পথ বন্ধ হয়ে যাচ্ছে। মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশের রাজনৈতিক অর্থায়নে স্বচ্ছতা আনতে তহবিলের বিধান প্রবর্তন’ শীর্ষক মুক্ত আলোচনায় বক্তরা এসব কথা বলেন। আলোচনা অনুষ্ঠানে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ সুশীল সমাজের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন। ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’ এ আলোচনা সভার আয়োজন করেন। 
আলোচনায় অংশ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, রাজনীতিবিদ, ব্যবসা ও মুনাফা একাকার হয়ে গেছে। এগুলোর মধ্যে রয়েছে সুনির্দিষ্ট সম্পর্ক। বর্তমান সংসদে ৬৯ শতাংশ ব্যবসায়ী রাজনীতিক রয়েছেন। তবে মনোনয়নের কত টাকা ব্যয় এটা দলীয় প্রধান ছাড়া কেউ জানে না। এটা যেন ম্যাজিক্যাল খরচ, যা কোথাও প্রদর্শন করতে হয় না। তিনি বলেন, রাজনীতি এখন মুনাফা অর্জনের হাতিয়ার। এ জন্য ব্যবসায়ীরা ব্যবসার পাশপাশি রাজনীতির দিকে বেশি ঝুঁকছেন। 
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল হানিফ বলেন, শুধু অনুদান দিয়ে রাজনীতি করার দিন শেষ। রাজনীতি এখন ব্যয়বহুল। তাই রাজনীতিবিদদের এখন রাজনীতির সঙ্গে ব্যবসাও করতে হবে। বৈধভাবে আয় করতে হবে। এরপর জনগণকে সাহায্যও করতে হবে। রাজনীতিবিদদের ব্যবসা থাকা অপরাধ এ ধরনের চিন্তা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুক বলেন, নির্বাচনে অর্থায়নের স্বচ্ছতা, জবাবদিহীতা নিশ্চত করণে যেসব তদারকি করা দরকার নির্বাচন কমিশন তা করতে পারছে না। এজন্য তাদের সে পরিমাণ জনবল ও প্রশিক্ষণও নেই। এসময় তিনি গণতন্ত্র সুদৃঢ় করতে রাজনৈতিক দলের স্বচ্ছতা নিশ্চিত করলেই হবে না, আরও প্রাতিষ্ঠানিক কাজ করতে হবে। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, জি এম কাদের বলেন, অনেক সময় ব্যবসায়ীরা কালো টাকা থেকে রাজনৈতিক দলগুলোকে অনুদান দেয়। এ জন্য এসব অর্থ প্রকাশ করা উচিত। ভারতের মতো বাংলাদেশেও রাজনৈতিক দলগুলো কী করা যাবে কী যাবে না সেটা নির্বাচন কমিশনের মাধ্যমে সুনির্দিষ্ট করা যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com