1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
প্রয়োজন সচেতনতা ,যেকোন সময় ঘটতে পারে দুর্ঘটনা - Swadeshnews24.com
শিরোনাম
সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী

প্রয়োজন সচেতনতা ,যেকোন সময় ঘটতে পারে দুর্ঘটনা

  • Update Time : শনিবার, ১ নভেম্বর, ২০১৪
  • ২৫৩ Time View

মোঃ মোস্তাফিজুর রহমান , ডিভিএম , হাবিপ্রবি ,দিনাজপুর
মানুষকে প্রয়োজনে অনেক কিছু ব্যবহার করতে হয় । বিজ্ঞানের অগ্রযাত্রায় অনেক সহজ হয়েছে মানুষের পথ চলা । সহজ হয়েছে যোগাযোগ , তথ্য আদান প্রদান সহ অনেক প্রয়োজনীয় বিষয় । বিজ্ঞানের অবদান আজ ছড়িয়ে পরেছে দেশের সর্বত্র । মোবাইল ফোন বর্তমান দেশের প্রায় ১১ কোটির ও বেশী লোক ব্যবহার । গ্রাম থেকে গামান্তরে , শহর নগর সব জায়গায় আজ মোবাইল তার প্রভাব বিস্তার করেছে । ফোনের মাধ্যমে আজ গোটা দুনিয়া হাতের মুঠোয় , পুরো পৃথিবী যেন একটা পরিবার , সবার সাথে যেমন যোগাযোগ থাকে ঠিক তেমনি বিজ্ঞানের আশির্বাদে সবার সাথে যোগাযোগ করা সম্ভব হচ্ছে ।
বিজ্ঞানের এত বড় একটি আবিস্কার এই মোবাইল মানুষকে অনেক প্রশান্তি দিয়েছে । অনেক ক্ষেত্রে ঘটছে হিতের বিপরীতও , দেখা যাচ্ছে একটু অসচেতনতায় ঘটতে পারে অনেক বড় দুর্ঘটনা , এমনকি মৃত্যু ও হতে পারে ।
এসব ছোট /বড় দুর্ঘটনার কারণ অনুসন্থান করলে দেখা যাবে শুধু একটি ছোট্ট ভুলই ঘটিয়েছে এই মহা বিপর্যয় ।আর তা হলো সচেতনতার অভাব ।
যে সমস্ত অসচেতনতা ঘটাতে পারে তা হতে পারে নিম্নরূপঃ
১। রাস্তাঘাটে চলার সময় বা হাটার সময় মোবাইল ব্যবহার করাঃ এটা বর্তমানে সবচেয়ে প্রকট আকার ধারন করেছে । বিশেষত ছাত্র , যুব সমাজের মধ্যে এটা বেশী , ফেসবুকে আক্রান্ত ব্যাক্তিরা বাইরে , বাজারে থাকার সময় ও ভুলে থাকতে পারে না তাদের প্রিয় ফেসবুক কে । তাই হাটতে হাটতে সামনের দিকে মনোযোগ ও দৃস্টি সামনের দিকে না থেকে, থাকে মোবাইল এর স্কিনে , ফলে যে কোন সময় ঘটে যায় দুর্ঘটনা । আর সেই দুর্ঘটনার মধ্যে হতে পারে –
ক। ছিনতাইঃ আপনার অসচেতনতা যদি ছিনতাই কারীর নজরে পরে তাহলে সে আপনার প্রিয় ফোন টি নিয় যেতে পারে ছিনতাই করে । হারাতে পারেন আপনার প্রিয় ফোন । আর ছিনতাইয়ের সময় বাঁধা দেয়ার চেষ্টা করলে মার খাওয়ার ও সম্ভবনা থাকে ।
খ। সড়ক দুর্ঘটনাঃ চলার সময় বা গাড়ি মনোযোগ অ দৃস্টির অভাবে ঘটতে পারে দুর্ঘটনা । এই অনেক দুর্ঘটনার শিকার হয়েছেন অনেকে ।
গ। মানষিক বিপর্যয়ঃ হঠাত করে আনাকাংখিত ঘটনা অনেকে সামলে নিতে পারেন না , তাই অনেকের ঘটে যায় মানুষিক বিপর্যয় ।
এছাড়াও হার্ট এর সমস্যা ধারি লোকদের হতেও পারে হার্ট ফেয়লর সহ অনেক সমস্যা ।
২। প্রতরনার ফাদে পা রাখাঃ অনেক সময় বিভিন্ন প্রতারক চক্রের লোকজন , সহজ সরল লোকদের প্রতারিত করে থাকে । যা ইতিপুর্বে গনমাধ্যমের কল্যানে দেশবাশি জানতে পেরেছে । মানুষের স্বাভাবিক প্রবৃত্তি লোভ কে কাজে লাগিয়ে এমন ঘটনা ঘটাই প্রতারকরা । এক দিন আমার এক বন্ধুর ফোনে কল আসে , বলে আপনি লটারির মাধ্যমে বিজয়ী হয়েছেন। আপনি পাবেন ৭০ লক্ষটাকা । আর সেই টাকা পাওয়াড় জন্যে এই নাম্বারে ২ হাজার টাকা পাঠান । অনেকে টাকার লোভ সামলাতে না পেরে পাঠিয়ে থাকে টাকা যার ফল হিসেবে নিজের উপার্যিত টাকা বিসর্জন দেয়া ছাড়া আর কিছু হয় না ।
অথবা কোন নির্দিস্ট স্থানে আসতে বলে , কেউ যদি ভুলেও চলে যায় তাহলে তাকে ব্ল্যাক মেইল করে তার পরিবার থেকে টাকা হাতিয়ে নেয়ার চস্টা করে ।
৩। পীর , মাজারের খাদেম সেজে প্রতারণাঃ এটাও একটা কমন বিষয় , প্রায় সবার কাছে জানা । মানুষের ধর্মীয় আবেগকে কাজে লাগিয়ে কিছু প্রতারক টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে । এটা দেখা যায় মেয়েদের বেশী ধোকা দেয় । বিশেষত এরা রাত ১২ টার পরে ফোন দিয়ে বলে অমুক মাজার , উমুক পীর । প্রথমে কিছু প্রশ্ন করে , নিজে এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়নি , তার পরেও বন্ধুদের কাছে শোনা-
১। নামাজ পরেন বাবা?
২। রোজা করেন বাবা?
৩। দান খয়রাত করেন বাবা? তার পর বলে আপনার মনের আশা পরন হবে তা কিভাবে হবে , তা জানতে ফোন ব্যাক করেন
কেউ যদি তা করে তাহলে সে বিভিন্ন ছলে বলে কৌশলে দান করার অযুহাত হিসেবে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে ।
৪। প্রেমের ফাদঃ বর্তমানে এটা ব্যাপক আকার ধারন করেছে , প্রতারক চক্র প্রতারনার কৌশল হিসেবে মিস্টিকন্ঠা নারীদের ব্যবহার করছে । কোন ভাবে তার প্রেমের ফাঁদে ফেলতে পারলে দেখা করতে গেলে , প্রতারক দের শিকারী হয়ে হারিয়ে থাকেন অনেক কিছু ।
পরিশেষে একটা কথা বলতে যায় প্রতারন প্রতারনাই তা যে ভাবেই হোক না কেন । একটু সচেতনতায় আপনাকে রক্ষা করতে পারে বিড়ম্বনা থেকে , বাচাতে পারে আপনার মুল্যবান সময় ও জীবন । আর মনে রাখবেন বিনা কস্টে পাওয়ার আশা করেই মানুষ প্রতারিত হয় ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com