1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
কম্পিউটার বিশেষজ্ঞ পাঁচ বছরের বালক! - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

কম্পিউটার বিশেষজ্ঞ পাঁচ বছরের বালক!

  • Update Time : শনিবার, ১৫ নভেম্বর, ২০১৪
  • ২৬৫ Time View

it_0যুক্তরাজ্যের পাঁচ বছরের এক বালক মাইক্রোসফটের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এখন বিশ্বের ইতিহাসে সবচাইতে ছোট কম্পিউটার বিশেষজ্ঞ।

শুক্রবার বিবিসি জানায়, ইংল্যান্ডের কোভেন্ট্রির আয়ান কোরেশি পাঁচ বছর বয়সে মাইক্রোসফটের প্রোফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হয়। এখন তার বয়স ছয় এবং তার বাবা একজন আইটি কনসালটেন্ট। আয়ান তার বাসায় নিজস্ব কম্পিউটার নেটওয়োর্ক তৈরী করেছে।

বিবিসির প্রতিবেদকের প্রশ্নের জবাবে আয়ান বলে, পরীক্ষা কঠিন মনে হলেও এটি তার কাছে উপভোগ্য ছিল। পরীক্ষায় বহুনির্বাচনী, ড্রাগ এন্ড ড্রপ এবং হটস্পট জাতীয় প্রশ্ন ছিল।

আয়ানের বাবা বলেন, তিনি তিন বছর বয়সেই তার বাচ্চাকে কম্পিউটার ব্যবহার শিখান এবং তার পুরনো কম্পিউটারগুলোকে তার খেলনা সামগ্রী হিসেবে ব্যবহার করতে দেন। এর ফলে সে খুব সহজেই কম্পিউটারের হার্ড ড্রাইভ এবং মাদারবোর্ড সম্পর্কে ধারনা নিতে সক্ষম হয়।

তিনি আরো বলেন, আমি তাকে কিছু বলার পর ও পরের দিন সব কিছুই মনে রাখতে পারছে, এজন্য আমি ওকে আরো বেশী তথ্য দিতে শুরু করলাম।

এতো অল্প বয়সে কম্পিউটার ব্যবহার শুরু করায় অনেক ক্ষতিকর বিষয়ের প্রভাব পড়ার সম্ভাবনা থাকলেও আয়ান এগুলো বর্জন করে যাচ্ছে বলে জানায় তার বাবা।

আয়ানের বাসায় তার তৈরী কম্পিউটার নেটওয়ার্কসহ নিজস্ব কম্পিউটার ল্যাব রয়েছে। সে প্রতিদিন দুই ঘন্টা সময় ব্যয় করে কম্পিউটারের অপারেটিং সিষ্টেম ও প্রোগাম ইনষ্টল করা শিখতে।

আয়ান যখন মাইক্রোসফটের পরীক্ষার জন্য যায়, তখন পরীক্ষা নিয়ন্ত্রকেরা তার বাবাকে এতো ছোট বাচ্চার পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে নিজেদের উদ্বিগ্নতার কথা জানায়। পরে তার বাবা তাদেরকে আয়ান সম্পর্কে নিশ্চিত করে।

প্রসঙ্গত, ভবিষ্যতে যারা আইটি বিশেষজ্ঞ হতে চায়, তাদের জন্যই মাইক্রোসফট এই পরীক্ষার আয়োজন করে থাকে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com