1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
আপনার ডিএসএলআরটিই যথেষ্ট সৌরজগতের কক্ষপথ চিহ্নিত করতে!! - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

আপনার ডিএসএলআরটিই যথেষ্ট সৌরজগতের কক্ষপথ চিহ্নিত করতে!!

  • Update Time : বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর, ২০১৪
  • ৩৩১ Time View

Dslrআপনার ডিএসএলআর দিয়েই চিহ্নিত করতে পারবেন এক্সোপ্লানেট। এক্সোপ্লানেট হচ্ছে সৌরসিস্টেমের বাইরে তারকা কক্ষপথের একটি গ্রহ।সৌরজগতের গ্রহ, নক্ষত্র ও কক্ষপথ চিহ্নিত করার জন্য বহু শতাব্দী ধরেই বিজ্ঞানীরা অনেক আধুনিক প্রযুক্তির আবিষ্কার করেছেন। গ্রহ নক্ষত্র চিহ্নিত করতে এতদিন আমরা টেলিস্কোপ ব্যবহার করেছি। তবে এখন আর গ্রহ, নক্ষত্র ও কক্ষপথ চিহ্নিত করতে টেলিস্কোপ লাগবেনা বরং আপনার ডিএসএলআরটিই যথেষ্ট।

একজন অপেশাদার জ্যোতির্বিজ্ঞানী ডেভিড স্নেইডার একটি ডিজিটাল ক্যামেরা, কিছু পাতলা কাঠ, মৌলিক ইলেকট্রনিক্স এবং একটি জুম লেন্স ব্যবহার করে প্রায় ৬৩ আলোকবর্ষ দূরে একটি তারকা সিস্টেমের মধ্যে একটি গ্রহ চিহ্নিত করতে পেরেছেন।

যখনি একটা গ্রহ তাদের তারকার সামনে দিয়ে অতিক্রম করে তখন এটি তারকার উজ্জ্বলতার সৃষ্টি করে। এক্সোপ্লানেট(exoplanet) দ্বারা সৃষ্ট এই অস্থায়ী ডিমিং ট্রানজিট সনাক্তকরণ দ্বারা মনিটরিং করা হয়। স্নেইডার এই অস্থায়ী ট্রানজিট ডিএসএলআর দিয়ে ঘরে বসেই কি করে সৌরজগতের কক্ষপথ দেখা সম্ভব তা বর্ণনা করেছেন।

এর জন্য আপনার যা যা দরকার তা হচ্ছে:

১) ৩০০ মিলিমিটার টেলি-ফটো লেন্সের একটা রেগুলার ডিজিটাল ক্যামেরা।

২) দুই টুকরা পাতলা পাতলা শক্ত কাঠ

৩) স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস কাত করার জন্য (Arduino)আরডুইনো মাইক্রোপ্রসেসর।

সবগুলো উপাদান সংগ্রহ করার পরে আপনাকে তারকা রেখাযুক্ত লক্ষ্য-দর্শক খুঁজে বের করে ক্যামেরা দিয়ে ছবি তুলতে থাকতে হবে। আই ত্রিপলই (IEEE) স্পেকট্রামে লেখা স্নেইডারের দেয়া তথ্য অনুসারে কক্ষপথে এক্সোপ্লেনেট চিহ্নিত করার লক্ষ্যে চেক অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি একটি দরকারি অনলাইন টুল প্রদান করে। যা বর্তমানে বর্তমানে কিছু নির্ধারিত রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ আছে।

তিনঘণ্টাব্যাপী তোলা ছবি ও একটি অনলাইন সফটওয়্যার আইরিশ এর সাহায্যে স্নেইডার তারকার উজ্জ্বলতার পরিবর্তন গণনা করে সংগ্রহ করেন ও একটি গ্রাফের সাহায্যে সর্বাধিক উজ্জ্বলতা নির্দেশ করে সৌর সিস্টেমের বাইরে একটি গ্রহের কক্ষপথে সনাক্ত করতে সক্ষম হন।

 

Posted by Ab Emon

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com