1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সরকার বলছে পরিস্থিতি স্বাভাবিক : ব্যবসায়ীদের দাবি-পিঠ দেয়ালে ঠেকেছে - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

সরকার বলছে পরিস্থিতি স্বাভাবিক : ব্যবসায়ীদের দাবি-পিঠ দেয়ালে ঠেকেছে –

  • Update Time : রবিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৫
  • ১৯৬ Time View

মন্ত্রী-এমপি এবং সরকারদলীয় নেতারা দেশের পরিস্থিতি স্বাভাবিক আছে বলে দাবি করলেও ব্যবসায়ীরা বলছেন তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।

চলমান হরতাল-অবরোধের কারণে দেশের অর্থনীতির বিভিন্ন সেক্টরের ভয়াবহ ক্ষতির চিত্র প্রতিদিনিই গণমাধ্যম প্রকাশিত হচ্ছে।

বিএনপি-জামায়াত জোটের ডাকা অবরোধের ৩৮ দিনে দেশের অর্থনীতির বিভিন্ন খাতে ৭৫ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা।

এফবিসিসিআইয়ের দেওয়া পরিসংখ্যান মতে, চলমান রাজনৈতিক সংকটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের প্রধান রফতানি আয়ের উৎস পোশাক খাত। এ খাতের ক্ষতির পারিমাণ প্রায় ৩০ হাজার কোটি টাকা। দ্বিতীয় অবস্থানে রয়েছে খুচরা ও পাইকারী ব্যবসা। এখাতে ক্ষতি হয়েছে ১৫ হাজার কোটি টাকা। খাত ভিত্তিক হিসেবে কৃষি ও পোল্ট্রি খাতে ৯ হাজার ৫১৮ কোটি, পরিবহন খাতে ৯ হাজার ৫০০ কোটি, আবাসনে ৭ হাজার ৭৫০ কোটি, পর্যটনে ৬ হাজার ৫০০ কোটি, উৎপাদনে ৪ হাজার কোটি, হিমায়িত পণ্যে ২৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেন তারা।

এজন্য ব্যাংক সুদ মওকুফের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন তারা।

চলমান অবরোধ-হরতালের প্রথম থেকেই ব্যবসায়ীরা আলোচনার মাধ্যমে সংকট নিরসনের জন্য সরকার ও বিরোধী জোটের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। প্রয়োজনে আইন করে হারতাল-অবরোধ বন্ধ করারও দাবি তুলছেন তারা।

এদিকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের উদ্যোগে রোববার ১৫ মিনিটের জন্য রাজধানীসহ সারা দেশের ব্যবসায়ীরা অবস্থান কর্মসূচি পালন করেন।

‘সবার ওপরে দেশ; দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও’ এই শ্লোগানকে সামনে রেখে তারা অবস্থান কর্মসূচি পালন করেন।

হরতাল ও অবরোধের ৩৫ তম দিন পর্যন্ত ৮৭ জন সাধারণ মানুষ মারা গেছে। দুইশত মানুষ বার্ন ইউনিটে মৃত্যু শয্যায় আছে।

এসময় প্রায় ১ হাজার গাড়িতে আগুন এবং ৪ হাজার গাড়ি ভাঙচুর করা হয়েছে বলেও দাবি করা হয় ব্যবসায়ীদের পক্ষ থেকে।

অবস্থান কর্মসূচি থেকে তারা সকল রাজনৈতিক দল ও সরকারের কাছে পাঁচ দফা দাবি জানায়।

তাদের দাবিগুলো হল :

১. আমাদের সম্ভাবনাময় অর্থনীতি আজ সংকটাপন্ন। বিরাজমান সংঘাতময় পরিস্থিতি সামগ্রিক অর্থনীতির ওপর যে বিরূপ প্রভাব ফেলছে তা বিবেচনায় নিয়ে চলমান অবরোধ ও হরতাল কর্মসূচি অবিলম্বে প্রত্যাহার করুন।

২. হরতাল-অবরোধ চলাকালীন ক্ষতিগ্রস্ত সকল ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানের ব্যাংকে সকল প্রকার প্রদেয় সুদ-মওকুফের দাবি জানাচ্ছি। একই সাথে বাংলাদেশ ব্যাংক ৫০০ কোটির উপরে ঋণগ্রহীতাদের পুন:তফসিল করার যে সুযোগ দিয়েছে, সে সুযোগ সর্বশ্রেণির ঋণ-গ্রহীতাদের প্রদানের জন্য আমরা দাবি জানাচ্ছি।

৩.বিরাজমান হিংসাত্মক ও ধ্বংসাত্মক কার্যক্রম নিরসনের জন্য আমরা মনে করি সুষ্ঠু, গণতান্ত্রিক রীতিনীতি অনুসরণ করা বাঞ্চনীয়। তবে এর জন্য দেশব্যাপী বিরাজমান সহিংসতা ও জ্বালাও-পোড়াও বন্ধ করে সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসার জন্য আমরা উদাত্ত আহ্বান জানাচ্ছি।

৪.আমরা সোচ্চার কণ্ঠে পুন:র্ব্যক্ত করতে চাই যে, এ অবস্থা চলতে থাকলে অবিলম্বে আইন করে হরতাল-অবরোধ সম্পূর্ণরুপে নিষিদ্ধ করতে হবে।

৫.বিদ্যমান পরিস্থিতি আর চলতে দেয়া যায় না। ব্যবসায়ীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য অনতিবিলম্বে উদ্যোগ গ্রহণ করুন।

পূর্ব ঘোষিত কর্মসূচি পালনের জন্য ১২ টার আগেই ১১ টা ৪০ মিনিটে ব্যানার হাতে রাস্তায় নামেন ব্যবসায়ীরা। এসময় জনতা ব্যাংকের সামনে থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পনের মিনিটের জন্য অবস্থান কর্মসূচির কথা বলা হলেও নির্দিষ্ট সময়ের বিশ মিনিট আগেই শুরু হয় অবস্থান গ্রহণ। বেলা ১২টায় জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ কর্মসূচি। চলে ১২টা ১৮ মিনিট পর্যন্ত।

কর্মসূচিতে এফবিসিসিআইয়ের অন্তর্ভুক্ত ব্যবসায়ীদের চেম্বার অ্যাসোসিয়েশনগুলো অংশগ্রহণ করে।

এসময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির, সালমান এফ রহমান, আনিসুল হক, একে আজাদ, বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম, ডিসিসিআইয়ের সভাপতি হোসেন খালেদসহ সংগঠনের পরিচালক, ব্যবসায়ীক ও বিভিন্ন চেম্বারের নেতারা।

রাজধানী ঢাকাসহ সারাদেশে পালিত হয় এই কর্মসূচি।

শীর্ষ নিউজ ডটকমের প্রতিনিধিদের পাঠানো সংবাদগুলো হল :

টাঙ্গাইল : বেলা ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত টাঙ্গাইল শহরের নিরালার মোড়ে অবস্থান কর্মসূচি পালন করেছে ব্যবাসায়ীরা।

টাঙ্গাইল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ব্যবসায়ীরা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

এসময় জাতীয় পতাকা হাতে ও বিভিন্ন লেখা সম্বলিত প্লাকার্ড নিয়ে রাস্তায় দাঁড়িয়ে যান ব্যবসায়ীরা।

পঞ্চগড় : অবরোধের বিরুদ্ধে মানববন্ধন করেছে ব্যবসায়ী ও পঞ্চগড় পরিবহন শ্রমিক সংগঠনের নেতারা।

রোববার দুপুরে জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এই কর্মসূচির আয়োজন করে।

জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল কায়সার মিন্টু, সহ-সভাপতি শরিফ হোসেন, পঞ্চগড় বণিক সমিতির সহ-সভাপতি সাবদারুল ইসলাম মুক্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এতে অংশ নেয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া চেম্বার অব কমার্সের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

শহরের মসজিদ রোডের চেম্বার ভবনের সামনে অনুষ্ঠিত কর্মসূচিতে ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে নিয়ে জাতীয় সংঙ্গীত গায়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির উদ্যোগে বেলা ১২টায় ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে এসএস রোডে অবস্থান কর্মসূচি পালন করেছে।

সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু ইউসুফ সূর্য্যর সভাপতিত্বে কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন সিরাজগঞ্জের পুলিশ সুপার এস এম এমরান হোসেন, সিরাজগঞ্জ জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুর রহমান রানা, বিএমএ সভাপতি ডা. জহুরুল হক রাজা প্রমুখ।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স, দোকান মালিক সমিতি, সমবায় নিউ মার্কেট সমিতিসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন হরতাল-অবরোধ ও সহিংসতার বিরুদ্ধে অবস্থান কর্মসূচি পালন করেছে।

শহীদ হাসান চত্বরে এ কর্মসূচি পালন করা হয়।

এসময় বক্তব্য রাখেন বণিক সমিতির সভাপতি ইয়াকুব হোসেন জোয়ার্দ্দার, সাবেক সভাপতি হাবিবুর রহমান লাবলু, দোকান মালিক সমিতির সভাপতি লেমনসহ বিভিন্ন ব্যবসায়ীক প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

এছাড়াও দামুড়হুদা, দর্শনা, আলমডাঙ্গা এবং জীবননগরে একই সময়ে ব্যবসায়ীরা অবস্থান কর্মসূচি পালন করে বলে জানা গেছে।

দিনাজপুর : এফবিসিসিআইয়ের আহ্বানে দিনাজপুরে অনুষ্ঠিত কর্মসূচিতে অংশ নেয় দিনাজপুর শিল্প ও বণিক সমিতি, জেলা দোকান মালিক ব্যবসায়ী সমিতি।

photograph-08-feb-2015_68204শহরের স্টেশন রোড থেকে শুরু করে বাহাদুর বাজার, জেল রোড, গনেশতলা, নিমতলা, প্রেসক্লাব রোড, মালদহপট্টি, চুরিপুট্টি, বড়বন্দর, সুইহারী, নিমনগর ফুলবাড়ী বাস স্ট্যান্ড, পুলহাট, বালুয়াডাঙ্গাসহ শহরের সর্বত্র পালিত হয়েছে এই অবস্থান কর্মসূচি।
গাইবান্ধা : গাইবান্ধা ব্যবসায়ী সমিতি, জেলা ১৪ দল শহরের ডিবি রোড, স্টেশন রোড, কাচারী বাজার এলাকায় অবস্থান কর্মসূচি পালন করে। দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত এ কর্মসূচি চলে।
এসময় কর্মসূচিতে অংশ নিয়ে সংহতি প্রকাশ করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এড. ফজলে রাব্বী মিয়া, হুইপ মাহবুবব আরা বেগম গিনি ও গাইবান্ধা-জয়পুরহাট আসনের দায়িত্ব প্রাপ্ত মহিলা সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি। গাজীপুর : অব্যাহত হরতাল-অবরোধ ও সহিংসতার প্রতিবাদে কর্মসূচি পালন করেছে গাজীপুরের ব্যবসায়ী সমাজ ও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের কর্মকর্তারা।
গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জিসিসিআই এর সভাপতি আনোয়ার সাদাতের নেতৃত্বে একটি মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালিত হয়।
খাগড়াছড়ি : দেশে বিরাজমান পরিস্থিতি থেকে উত্তরণের দাবিতে খাগড়াছড়ি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বাজার ব্যবসায়ী সমিতি ও কাঠ ব্যবসায়ী সমিতি অবস্থান কর্মসূচি পালন করেছে।
জেলা শহরের শাপলা চত্বর ও কাঠ ব্যবসায়ী সমিতির সামনে পৃথকভাবে এ কর্মসূচি পালন করা হয়।
ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা এতে অংশ নেন ।
নাটোর : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নাটোরে মানববন্ধন ও জাতীয় পতাকা হাতে নিয়ে সমাবেশ করেছে জেলা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজ।
মানববন্ধনে জেলার ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।
কক্সবাজার : হরতাল-অবরোধ নিষিদ্ধের দাবিতে কক্সবাজারে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ব্যবসায়ীরা।
শহরের কেন্দ্রীয় শহীদ মিনার, পৌরসভা কার্যালয়, প্রধান সড়কের ভোলা বাবুর পেট্রল পাম্প ও পূর্ব বাজারঘাটার সামনে এ মানববন্ধন করেন তারা।
পাবনা : সারাদেশে অব্যাহত সহিংসতা বন্ধের দাবিতে পাবনায় মানববন্ধন করেছে চেম্বার অব কমার্সসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। চেম্বার ছাড়াও মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আ’লীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, আওয়ামী শিল্পী গোষ্ঠীর কর্মীরা কর্মসূচিতে অংশ নিয়ে হরতাল ও অবরোধ প্রত্যাহারের আহবান জানান।
রংপুর : দেশে বিরাজমান সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণের দাবিতে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অবস্থান কর্মসূচি পালন করে।
চেম্বার ভবনের সম্মুখভাগসহ পার্শ্ববর্তী রাস্তায় এই কর্মসূচি পালন করা হয়। এতে বিভিন্ন ব্যবসায়িক অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
নরসিং : নরসিংদীতে রাজনৈতিক সহিসংতা ও হরতাল অবরোধের বিরুদ্ধে অবস্থান কর্মসূচি পালন করেছে ব্যবসায়ীরা।
রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে সদর উপজেলা মোড়ে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।
এসময় জাতীয় পতাকা হাতে জেলার সর্বস্তরের ব্যবসায়ীরা অংশ নেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com