1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সিটি নির্বাচনে ভোট কারচুপি' তদন্তের আহবান জাতিসঘংঘের - Swadeshnews24.com
শিরোনাম
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ?

সিটি নির্বাচনে ভোট কারচুপি’ তদন্তের আহবান জাতিসঘংঘের

  • Update Time : বুধবার, ২৯ এপ্রিল, ২০১৫
  • ২০২ Time View

তিন সিটি (ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম) নির্বাচনে ভোট কারচুপির তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। নিউইয়র্কের জাতিসংঘ সদর দফতরে স্থানীয় সময় মঙ্গলবার সকালে আয়োজিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান সংস্থাটির মহাসচিব বান কি মুনের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

তিনি বলেন, ‘ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে ভোট কারচুপি ও জালিয়াতির অভিযোগে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নির্বাচন বয়কটের বিষয়টি জাতিসংঘ মহাসচিব অবগত। তাই বিএনপির সকল অভিযোগ দ্রুত তদন্ত হওয়া প্রয়োজন বলে মনে করছেন বান কি মুন।’

নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশে অনুষ্ঠেয় সিটি নির্বাচন প্রসঙ্গে আন্তর্জাতিক পরিম-লে এর গ্রহণযোগ্যতা নিয়ে জাতিসংঘের অবস্থান কী- এমন প্রশ্ন করেন বাংলাদেশি এক সাংবাদিক। প্রশ্নটি ছিল ‘বাংলাদেশের সিটি নির্বাচনের আগে তা অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সরকারসহ সংশ্লিষ্টদের উদ্দেশে একটি বিবৃতি দিয়েছিল জাতিসংঘ। আজ স্থানীয় (বাংলাদেশ) সময় বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়েছে। আমরা তার প্রতিফলন দেখেছি। উল্টো গণমাধ্যমকে ভোটকেন্দ্রে যেতে বাধা প্রদান, ব্যালট পেপার ছিনতাই ও কেন্দ্র দখল করে ভোট কারচুপির ঘটনাও ঘটেছে। জাতীয় দৈনিক যুগান্তরের সাংবাদিক ওবায়দুলসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা নির্যাতনের শিকার হয়েছেন। পোলিং ও প্রিসাইডিং অফিসারদেও বের করে দিয়ে অথবা জিম্মি করে জাল ভোট প্রদান করা হয়েছে। যা গণমাধ্যমেও এসেছে। সাংবাদিকরা সরকার সমর্থক কর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর হাত থেকেও রেহাই পায়নি। সংবাদ সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন কেন্দ্রে সাংবাদিকরা নাজেহাল হয়েছেন।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নির্বাচনে ভোট কারচুপি, সহিংসতার বিষয়ে তাদের হতাশা ব্যক্ত করেছে। এ বিষয়ে জাতিসংঘের অবস্থান কী?’

জবাবে ফারহান হক বলেন, ‘বাংলাদেশের সিটি নির্বাচনে সুষ্ঠু ভোট না হওয়ায় গণতান্ত্রিক প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ হয়েছে। তাই বিষয়টি দ্রুত তদন্তের প্রয়োজন। আর এ জন্য গণতান্ত্রিক প্রক্রিয়াকে অনুসরণ করা জরুরি। শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানের পথে অগ্রসর হতে বাংলাদেশের সরকার ও রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।’

এদিকে ২০১৪ সালের ৫ জানুয়ারি সংসদ নির্বাচনের পর বাংলাদেশের রাজনীতিতে দীর্ঘদিনের অচলাবস্থা ও সংঘাত থেকে বেরিয়ে আসতে তিন সিটি নির্বাচনকে গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়েছিল আন্তর্জাতিক মহল। এরই ধারাবাহিকতায় টানা অবরোধ ও হরতাল থেকে বেরিয়ে সিটি নির্বাচনে দলীয় প্রার্থীর প্রচারে মাঠে নামায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অভিনন্দনও জানিয়েছিল বিশ্ব নেতারা।

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও জাতিসংঘ বাংলাদেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে বড় দুই দলকে আগে থেকেই তাগিদ দিয়ে আসছিল। কিন্তু তা না হওয়ায় তারা আশা করছিল সিটি নির্বাচনকে ঘিরে সরকার যে গণতান্ত্রিক প্রক্রিয়ার কথা বলছে তা প্রতিষ্ঠা করতে পারবে। বস্তুত তা ঘটেনি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com