1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
৭৮০০ কর্মী ছাঁটাই করছে মাইক্রোসফট - Swadeshnews24.com
শিরোনাম
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ?

৭৮০০ কর্মী ছাঁটাই করছে মাইক্রোসফট

  • Update Time : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০১৫
  • ২৫৬ Time View

Microsoft_swadeshnews24সাত হাজার ৮০০ কর্মী ছাঁটাই করার পরিকল্পনার কথা জানিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। এ ছাড়াও গতকাল বুধবার বাজারে ধুঁকতে থাকা উইন্ডোজ ফোন ইউনিটকে ঢেলে সাজানোর ঘোষণাও এসেছে মাইক্রোসফটের কাছ থেকে। খবর এএফপির।

এ নিয়ে দ্বিতীয়বারের বড় ধরনের ছাঁটাইয়ের ঘোষণা দিল মাইক্রোসফট। নকিয়ার হ্যান্ডসেট ব্যবসা একীভূত করার অংশ হিসেবে এর আগে ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট। এবারে অধিকাংশ কর্মীর চাকরি যাচ্ছে মোবাইল ফোন বিভাগ থেকে। মাইক্রোসফট কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, মাইক্রোসফটের ফোন হার্ডওয়্যার ব্যবসাকে আরও উন্নত লক্ষ্য ও সম্পদের দিক থেকে ঢেলে সাজানো হবে।
গত বছরে নকিয়াকে কেনার পরও উইন্ডোজ ফোন প্ল্যাটফর্মটিকে জনপ্রিয় করতে ব্যর্থ হয়েছে মাইক্রোসফট। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, এ বছরে বড়জোর তিন দশমিক দুই শতাংশ বাজার দখল রাখতে পারবে উইন্ডোজ ফোন।
কর্মীদের কাছে পাঠানো এক মেমোতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেছেন, ‘আমাদের তৈরি ফোন ব্যবসা চালিয়ে যাব। তবে আমাদের ঢেলে সাজানোর প্রক্রিয়ায় আমাদের মোবাইল ফোন বিভাগের প্রচেষ্টাকে আরও লক্ষ্য নির্ধারণ করে এগোতে হবে। শুধু ফোন ব্যবসাকে আলাদাভাবে দাঁড় করানোর জন্য আমরা একটি পরিকল্পনা করছি।’
বর্তমানে মাইক্রোসফটের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটিতে এক লাখ ১৮ হাজার কর্মী রয়েছে।
জুলাই মাসের ২৯ তারিখ নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।
পিসির জগতে এখনো আধিপত্য ধরে রাখলেও মোবাইল বিভাগে মাইক্রোসফট কিছুতেই এগোতে পারছে না। অ্যান্ড্রয়েড ও অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম বাজারের সিংহভাগ ধরে রেখেছে।
মাইক্রোসফট কর্মী ছাঁটাইয়ের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আগেই তা বিভিন্ন সূত্রের বরাতে গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। গতকাল নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, বড় ধরনের ছাঁটাইয়ের পরিকল্পনা করছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। বুধবার এই ঘোষণা আসতে পারে। খরচ কমাতে ও প্রযুক্তি ক্ষেত্রে বড় ধরনের রদবদলের জন্য এই ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি।
নাম প্রকাশ না করে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, গত বছরে মাইক্রোসফট যে ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছিল তার সঙ্গে এবারে নতুন করে অনেক কর্মী চাকরি হারাচ্ছেন। গত বছরে নকিয়াকে কেনার পর থেকে স্মার্টফোন নিয়ে ব্যবসা ভালো করতে পারেনি প্রতিষ্ঠানটি। গত বছরে ৭২০ কোটি মার্কিন ডলার খরচ করে নকিয়ার মোবাইল ফোন বিভাগটি কিনেছিল মাইক্রোসফট।
দীর্ঘদিন ধরেই মাইক্রোসফটের নির্বাহীরা চাকরি ছাঁটাইয়ের ইঙ্গিত দিচ্ছিলেন। গত বছরে মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেওয়া সত্য নাদেলা মাইক্রোসফটে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়ে কাজ করছেন। সম্প্রতি তিনি কিছু কঠোর সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছিলেন। মাইক্রোসফটের যে বিভাগগুলো ভালো করছিল না সেগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।
গত জুন মাসে মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছিল, অনলাইন ডিসপ্লে বিজ্ঞাপন ব্যবসা এওএলের কাছে বিক্রি করে দেবে। কারণ এক সময়ে এই ব্যবসা হিসেবে মাইক্রোসফটের অনেক প্রত্যাশা থাকলেও এখন তা থেকে সরে আসছে তারা।
মাইক্রোসফটের আরেকটি নড়বড়ে ব্যবসা হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। বাজার বিশ্লেষকেরা বলছেন, গত বছরে নকিয়াকে কেনার পর থেকে বাজার দখল কমেছে তাদের। এ ছাড়া অ্যান্ড্রয়েড ও আইওএসের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে দাঁড় করাতে ব্যর্থ হয়েছে মাইক্রোসফট।
গত মাসেই নকিয়ার সাবেক প্রধান নির্বাহী ও নকিয়াকে কেনার পর মাইক্রোসফটে জ্যেষ্ঠ নির্বাহী হিসেবে আসা স্টিফেন ইলোপকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে মাইক্রোসফট।
মাইক্রোসফট অবশ্য এখনই স্মার্টফোন ব্যবসা থেকে সরে যাচ্ছে না। তবে হার্ডওয়্যার ব্যবসার চেয়ে তাদের মূল ব্যবসা সফটওয়্যারকে বেশি গুরুত্ব দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট কর্তৃপক্ষ আশা করছে, সফটওয়্যার নির্মাতাদের আরও বেশি আগ্রহ ধরে রাখতে পারবে তারা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com