1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
রমজানের কাজা হওয়া রোজাগুলো আদায় করার নিয়ম-পদ্ধতি! - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

রমজানের কাজা হওয়া রোজাগুলো আদায় করার নিয়ম-পদ্ধতি!

  • Update Time : সোমবার, ৩ আগস্ট, ২০১৫
  • ৩৪৬ Time View

ramadan-SwadeshNews24সম্পাদনায়- সাইমুর, স্বদেশ নিউজ২৪.কম: রমজানে নানা কারণেই আমাদের কিছু রোজা ভাঙা পড়ে বা ভাঙতে হয়। যেমন অসুস্থতা, ভ্রমণ অথবা মহিলাদের প্রাকৃতিক স্রাব। অনেকের আবার রমজানে একটি রোজা রাখারও সুযোগ হয় না।

রমজানে নানা কারণেই আমাদের কিছু রোজা ভাঙা পড়ে বা ভাঙতে হয়। যেমন অসুস্থতা, ভ্রমণ অথবা মহিলাদের প্রাকৃতিক স্রাব। অনেকের আবার রমজানে একটি রোজা রাখারও সুযোগ হয় না। গর্ভবতী মহিলা এবং অপারেশনের রোগীর ক্ষেত্রে এমনটি বেশি হয়। এ প্রসঙ্গে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘যদি তোমরা পীড়িত অথবা সফরে থাক তবে অন্য দিনগুলোতে (ভাঙতি রোজার) সংখ্যাগুলো পূর্ণ করে নেবে। আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান, কঠিন করতে চান না।’ (সূরা বাকারাহ : ১৮৫)।

কাজা রোজা আদায়ের নিয়ম
রমজানের কাজা রোজা ধারাবাহিকভাবে অথবা সুবিধামতো সময়ে ভেঙে ভেঙে রাখা যাবে। ইমাম দারা কুতনি ইবনে ওমর (রা.) থেকে মুত্তাসিল এবং মুরসাল সনদে বর্ণনা করেছেন, রাসুল (সা.) বলছেন, ‘রমজানের কাজা রোজা বিরতিসহ রাখতে পার; অবিরত ধারায়ও রাখতে পার।’ (কাজী সানাউল্লাহ, তফসিরে মাজাহারি : ১ম খ-, পৃষ্ঠ-৩৬০)।

রমজানের রোজার কাজা তাৎক্ষণিকভাবে ওয়াজিব হয় না বরং প্রশস্ততাসহ ওয়াজিব হয়। হজরত আয়েশা (রা.) বলেন, ‘রমজান মাসে আমার রোজা কাজা হতো, রাসুল (সা.) এর উপস্থিতির কারণে শাবান পর্যন্ত তা কাজা করতে পারতাম না।’ (বোখারি : ১৯৫০; মুসলিম : ১১৪৬)।

কাজা আদায়ে যদি এতটা বিলম্ব হয় যে, আরেক রমজান চলে এসেছে তবে রমজানের ফরজ রোজা রাখবে এবং পরে কাজা আদায় করে নেবে। এর জন্য ফিদইয়া কিংবা অন্য কিছুর প্রয়োজন নেই। এটা ইমাম আবু হানিফা (রহ.) এবং হাসান বসরি (রহ.) এর মাজহাব। আর এটাই সঠিক। (সাইয়্যেদ সাবেক, ফিকহুস সুন্নাহ, ১ম খ-, পৃষ্ঠা-৩৮৬)।

গর্ভবতী ও দুগ্ধদানকারী মহিলার কাজা রোজা
গর্ভবতী এবং দুগ্ধদানকারী মহিলা সন্তানের ক্ষতির আশঙ্কায় ছেড়ে দেয়া রোজার কাজা আদায়ের বিধান কী, এ প্রসঙ্গে ইমাম জাসসাস আহাকামুল কোরআনে লিখেন, এ ব্যাপারে সাহাবিদের তিনটি মত রয়েছে।

১. হজরত আলী (রা.) বলেন, ওই মহিলাকে শুধু কাজা আদায় করতে হবে, ফিদইয়া দিতে হবে না। এটি ইমাম আবু হানিফা এবং ইমাম মালেকের দুই মতের একমত। (ফতোয়ায়ে আলমগিরি, পৃষ্ঠা-২৭০)।

২. ইবনে ওমর (রা.) বলেন, কাজা আদায়ের সঙ্গে ফিদইয়া দেয়াও ওয়াজিব। এটা ইমাম শাফেয়ি, আহমদ ইবনে হাম্বল এবং ইমাম মালেকের অপর মত। তবে গর্ভবতীর বেলায় ফিদইয়া না দিয়ে শুধু কাজা আদায়ের কথা বলেছেন ইমাম মালেক (রহ.)। (কাজী সানাউল্লাহ, তফসিরে মাজাহারি, ১ম খ-, পৃষ্ঠা-৩৬১)।

৩. ইবনে আব্বাস (রা.) বলেন, এমন নারীদের জন্য রোজা নয়, বরং কাফফারা আদায় করা ওয়াজিব। এটা ইবনে ওমরের দুই মতের একমত। (ইবনে কুদামা, আল মুগনি, ৩য় খ-, পৃষ্ঠ-৩৭)।

এ ব্যাপারে সৌদি আরবের গ্রান্ড মুফতি শায়খ আবদুল্লাহ বিন বাজ (রহ.) বলেন, গর্ভবতী এবং দুগ্ধদানকারিণীর বিধান রোগীর বিধানের মতোই। রোজা রাখতে সক্ষম হলে রোজা রাখবে, নতুবা ফিদইয়া দেবে। (আবদুল্লাহ বিন বাজ, মাজমুউল ফতোয়া, ১৫ খ-, পৃষ্ঠ-২২৫)।

মৃত ব্যক্তির কাজা রোজা
রোজা রাখতে অক্ষম বা সক্ষম ব্যক্তির পক্ষ থেকে জীবিত অবস্থায় অন্য কেউ রোজা রাখতে পারবে না- এ ব্যাপারে সবাই একমত। তবে মৃত ব্যক্তির অনাদায়ী রোজা তার পক্ষ থেকে অন্য কেউ রাখতে পারবে কিনা এ ব্যাপারে ফকিহদের মাঝে মতভেদ রয়েছে। সাইয়্যেদ সাবেক ফিকহুস সুন্নাহয় দুই মত উল্লেখ করেছেন।

১. ইমাম আবু হানিফা ও মালেকসহ অধিকাংশ আলেমের মত এবং ইমাম শাফেয়ির প্রসিদ্ধ মত হলো, তার পক্ষ থেকে তার ওলি (অভিভাবক) রোজা রাখবে না বরং প্রতিদিন এক মুদ করে খাদ্য প্রদান করবে।

২. শাফেয়ি মাজহাবের মনোনীত মত হলো, ওলির জন্য তার পক্ষ থেকে রোজা রাখা মুস্তাহাব এবং এতে মৃত ব্যক্তি অব্যাহতি পাবে। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি রাসুল (সা.) এর কাছে এলো এবং বলল, হে আল্লাহর রাসুল (সা.) আমার মা এক মাসের রোজা অনাদায়ী রেখে মারা গেছেন। আমি কি তার পক্ষ থেকে কাজা করব? রাসুল (সা.) বললেন, তোমার মায়ের যদি ঋণ থাকত তা কি তুমি শোধ করতে না? তিনি বললেন অবশ্যই!

রাসুল (সা.) বললেন, ‘তাহলে আল্লাহর ঋণ পরিশোধ করা সর্বাধিক অগ্রগণ্য।’ (মুসলিম, মুসনাদে আহমাদ, আবু দাউদ, ইবনে মাজাহ, নাসাঈ)। মুসলিম শরিফের বিখ্যাত ভাষ্যকার ইমাম নববি (রহ.) বলেছেন, এ মতটিই বিশুদ্ধ ও গ্রহণযোগ্য। ওলির অনুমতিতে কোনো আত্মীয় মৃত ব্যক্তির পক্ষ থেকে রোজা আদায় করলে শুদ্ধ হবে, নতুবা শুদ্ধ হবে না। (সাইয়্যেদ সাবেক, ফিকহুস সুন্নাহ, ১ম খ-, পৃষ্ঠা-৩৮৬-৮৭)।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com