1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
রাজনৈতিক দলের সরাসরি অংশগ্রহণে নির্বাচন - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

রাজনৈতিক দলের সরাসরি অংশগ্রহণে নির্বাচন

  • Update Time : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০১৫
  • ২৬৩ Time View

আগামীতে সব স্থানীয় সরকার নির্বাচন রাজনৈতিক দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে। নির্বাচনে দলীয় প্রার্থীদের জাতীয় নির্বাচনের জন্য সংরক্ষিত প্রতীক নিতে হবে। এই বিধান কার্যকর করতে বিদ্যমান স্থানীয় সরকার আইনগুলো সংশোধনের লক্ষ্যে জাতীয় সংসদে পৃথক ৪টি বিল উত্থাপন করা হয়েছে। গতকাল ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলগুলো উত্থাপন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বিলগুলো হচ্ছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) বিল-২০১৫, স্থানীয় সরকার (জেলা পরিষদ) (সংশোধন) বিল-২০১৫, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) (সংশোধন) বিল-২০১৫ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) বিল-২০১৫। বিলগুলো অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে ৫ কার্যদিবসের মধ্যে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতির ৩ অনুচ্ছেদে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে জনগণ ও জনপ্রতিনিধিদের পক্ষ থেকে সরাসরি অংশগ্রহণে স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করার দাবি উত্থাপিত হয়ে আসছে। জনগণের গণতান্ত্রিক এ প্রত্যাশার প্রতি গুরুত্ব প্রদান করে রাজনৈতিক দলসমূহের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হলে দলীয়ভাবে মনোনীত প্রার্থীরা নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন। এতে প্রার্থীদের দায়বদ্ধতা সৃষ্টি হবে এবং যথাযথভাবে রাজনৈতিক অঙ্গীকার পালনের সুযোগ সৃষ্টি হবে। বিলের ৪ অনুচ্ছেদে বলা হয়েছে, স্থানীয় সরকার আইনে নির্বাচনে প্রার্থিতার জন্য রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়নের সুযোগ নেই। এজন্য রাজনৈতিক দল মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনে অংশগ্রহণ করার বিধান সংযোজন প্রয়োজন। এজন্য আইনের ২ ধারায় রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীর সংজ্ঞা সুনির্দিষ্ট করা প্রয়োজন। এ ছাড়া নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচন পরিচালনার জন্য বিধি প্রণয়ণের প্রয়োজন। এজন্য স্থানীয় সরকার (সিটি কপোরেশন) আইন-২০০৯, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন-১৯৯৮ ও স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইন-২০০০-এর ধারা ২ সংশোধন করাসহ আইনের অপরাপর ৩টি ধারায় প্রয়োজনীয় অনুচ্ছেদ সংশোধনের জন্য এ বিল আনা হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com