1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
জেনে রাখুন আপনার হাত কেন সবসময় ঠাণ্ডা হয়ে থাকে - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

জেনে রাখুন আপনার হাত কেন সবসময় ঠাণ্ডা হয়ে থাকে

  • Update Time : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫
  • ২৪৬ Time View

file (13)সম্পাদনায়- সাইমুর রহমান, স্বদেশ নিউজ২৪.কম: শীতকালে শরীর ঠাণ্ডা হয়ে থাকবে এটাই স্বাভাবিক। বিশেষ করে হাতমোজা ছাড়া বাইরে বের হলে তো হাত ঠাণ্ডা হবেই। কিন্তু কারও কারও হাত সারা বছরই হয়ে থাকে ঠাণ্ডা বরফ। কেন এই সমস্যাটা হয়? এটা কী নিরীহ কিছু, নাকি এর পেছনে অন্য কোনো রোগ দায়ী? এ ব্যাপারে প্রিয়.কমকে প্রয়োজনীয় তথ্য দেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হসপিটালে কর্মরত ডাক্তার লুৎফুন্নাহার নিবিড়। জেনে নিন সারা বছর হাত ঠাণ্ডা হয়ে থাকার কিছু কারণ।

রেনড’স সিনড্রোম

এই শারীরিক জটিলতার কারণে হাত-পায়ের আঙ্গুল ঠাণ্ডা হয়ে থাকতে পারে। আঙ্গুলে রক্তনালিকা সংকুচিত হবার কারণে হাত ঠাণ্ডা হয়ে থাকে। অনেক সময়ে হাত রক্তশূন্য সাদা দেখাতে পারে, হাত হয়ে পড়ে ঠাণ্ডা, অনুভূতিশূন্য এমনকি হাত ব্যাথাও করতে পারে। সাধারণত ঠাণ্ডা জিনিস স্পর্শ না করা, হাত গরম কাপড়ে ঢেকে রাখা এবং মানসিক চাপ এড়িয়ে চলাটা এক্ষেত্রে সহায়ক।

হাইপোথাইরয়েডিজম

থাইরয়েড গ্ল্যান্ডে কোণ সমস্যা থাকলে হাত ঠাণ্ডা হয়ে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। কারণ থাইরয়েড শরীরের থার্মোস্ট্যাট হিসেবে কাজ করে। থাইরয়েড যদি যথেষ্ট কর্মক্ষম না থাকে তাহলে হাত ঠাণ্ডা হয়ে থাকার পাশাপাশি ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য, ওজন বাড়াসহ সমস্যাগুলো দেখা দিতে পারে। নারীদের মাঝে এবং ৫০ বছরের বেশি বয়সী মানুষের মাঝে হাইপোথাইরয়েডিজম বেশি দেখা যায়।

রক্ত সরবরাহে সমস্যা

সারা শরীরে রক্ত সরবরাহে কোন সমস্যা থাকলে তখন হাত ঠাণ্ডা হয়ে থাকতে পারে। হাত-পায়ে প্রয়োজন অনুযায়ী রক্ত সরবরাহ না হলে তখন আঙ্গুল ঠাণ্ডা হয়ে যায়, অসাড় হয়ে যায় কারণ হৃদযন্ত্র থেকে আঙ্গুলগুলোই সবচাইতে বেশি দূরে অবস্থিত।

অ্যানিমিয়া

শরীরে যথেষ্ট লোহিত রক্তকণিকা না থাকলে অথবা রক্তে যথেষ্ট হিমোগ্লোবিন না থাকলে অ্যানিমিয়া রক্তস্বল্পতা দেখা দেয়। এর কারণে শরীর অক্সিজেনের সরবরাহ কমে যায়। যথেষ্ট আয়রন না খেলে, কোনো কারণে রক্তক্ষরণ হলে, কিছু ক্যান্সারের কারণে এবং হজমগত কিছু সমস্যার কারণে অ্যানিমিয়া হতে পারে। ঠাণ্ডা আঙ্গুলের পাশাপাশি দেখা যায় ক্লান্তি, মাথাব্যাথা, মাথা ঘোরা এবং ফ্যাকাশে ত্বক। সাধারণত আয়রন সাপ্লিমেন্ট খেলে এই সমস্যার সমাধান করা সম্ভব হয়।

ভিটামিন বি১২ এর অভাব

ভিটামিন বি১২ সমৃদ্ধ মাংস, ডিম, দুধ এবং দুগ্ধজাত খাবার না খেলে শরীরে লোহিত রক্তকণিকার অভাব হতে পারে। যারা ভেজিটেরিয়ান বা ভেগান তাদের এই সমস্যা হতে পারে। অনেকের আবার বার্ধক্যে এই ভিটামিন শরীরে শোষণ করার ক্ষমতা কমে যেতে পারে। এতে অ্যানিমিয়া দেখা যায় এবং এ থেকে হয় হাত-পা ঠাণ্ডা হয়ে থাকার সমস্যাটি। সাধারণত একটি রক্ত পরীক্ষা থেকে বের করা যায় আপনার এই সমস্যা আছে কিনা।

নিম্ন রক্তচাপ

হাইপোটেনশন অথবা রক্তচাপ কম হবার কারণেও হাত-পা ঠাণ্ডা থাকতে পারে। ডিহাইড্রেশন, রক্তক্ষরণ, কিছু ওষুধ এবং এন্ডোক্রাইন ডিজিজের কারণে এটা হতে পারে।

ধূমপান

ধূমপান যে আরও অনেক কারণে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তা আমরা জানি। হাতপায়ের ঠাণ্ডাভাবের জন্যও এটা দায়ী হতে পারে। নিকোটিন রক্তনালিকাগুলোকে সংকুচিত করে ফেলে। এছাড়া আর্টারি আটকে ফেলার জন্যও এটা দায়ী। এই দুই কারণে হাত-পায়ের আঙ্গুল ঠাণ্ডা হয়ে থাকতে পারে।

মানসিক চাপ এবং দুশ্চিন্তা

সাহিত্যে প্রায়ই আমরা পড়ে থাকি ভয়ে বা আতংকে হাত-পা ঠাণ্ডা হয়ে যাবার কথা। এটা আসলেই সত্যি। দীর্ঘ সময় স্ট্রেস অথবা অ্যাংজাইটির মধ্যে থাকলে শরীরে অ্যাড্রেনালিন বেড়ে যায়, ফলে আঙ্গুলের রক্তনালিকা সংকুচিত হয় এবং ঠাণ্ডা হয়ে যায়। স্ট্রেস কমিয়ে আনতে পারলে এই সমস্যা কমানো যায়।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com