1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ওয়ার্ল্ড ভিশনের নবকলি প্রকল্পের মাধ্যমে কিশোরীদেরকে স্বাস্থ্য শিক্ষা প্রদান - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

ওয়ার্ল্ড ভিশনের নবকলি প্রকল্পের মাধ্যমে কিশোরীদেরকে স্বাস্থ্য শিক্ষা প্রদান

  • Update Time : সোমবার, ১৪ মার্চ, ২০১৬
  • ৩৬৮ Time View
IMG_20160313_112835

ওয়ার্ল্ড ভিশনের নবকলি প্রকল্পের মাধ্যমে কিশোরীদেরকে স্বাস্থ্য শিক্ষা প্রদান

শিশির আজিম আকাশ, স্বদেশ নিউজ ২৪ ডট কম :  অপুষ্টি বাংলাদেশের মারাত্বক ব্যাধি। অপুষ্টির কারনে বাংলাদেশে প্রতিদিন অনেক শিশু মারা যায়। অপুষ্টি দুরীকরণে বাংলাদেশের সকল স্তরের জনগনের পাশপাশি কিশোরীদের ভুমিকা অত্যন্ত গুরুত্বপুর্ণ। কারণ আজকের কিশোরীরা আগামী দিনের মা এবং সমাজের মানুষের সচেতনতা বৃদ্ধির জন্যও তাদের ভুমিকা অপরিসীম। অপুষ্টিজনিত এ অবস্থা থেকে উত্তরনের জন্য বাংলাদেশ সরকারের অদম্য প্রচেষ্টার পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা- ‘ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’ নবকলি প্রকল্পের  মাধ্যমে দিনাজপুরের বিরামপুর উপজেলার খানপুর ও জোতবানী ইউনিয়ন এবং পৌরসভা এলাকার ৩০টি গ্রামে বসবাসরত মা ও ৫ বছরের নীচের শিশুদের পুষ্টিসমৃদ্ধ ও স্বাস্থ্যবান করার লক্ষ্যে কাজ করে আসছে। ৫ বছরের নীচের শিশুদের পরিচর্যাকারী, গর্ভবতী ও দুগ্ধদানকারী মা এবং কিশোরী মেয়েদের স্বাস্থ্য পরিচর্যা ও সেবার মান উন্নয়নের জন্য গ্রাম পর্যায়ে নিয়মিত নবকলি প্রকল্প কর্তৃক নিয়োগপ্রাপ্ত নিউট্রিশন প্রমোটর জিএমপি সেশন, বাড়ি পরিদর্শন, ওরিয়েন্টেশন সেশন সহ আলাদা আলাদা কাউন্সেলিং এর মাধ্যমে স্বাস্থ্য পরিচ্ছন্নতা ও পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে। নবকলি প্রকল্পের কর্ম এলাকার প্রতিটি স্কুলে কিশোরীদেরকে স্বাস্থ্য, পুষ্টি ও ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে নিয়মিত ওরিয়েন্টেশন সেশন পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ১৩ মার্চ, রবিবার দক্ষিণ শাহবাজপুর দাখিল মাদ্রাসার কিশোরীদেরকে নিয়ে এক স্বাস্থ্য শিক্ষা সেশন পরিচালনা করা হয়। সেশন পরিচালনা করেন নবকলি প্রকল্পের হেলথ প্রোগ্রাম অর্গানাইজার আব্দুল খালেক এবং এতে শ্রেনী শিক্ষকও উপস্থিত ছিলেন।  এ সেশনে গর্ভবতী মায়ের পরিচর্যা, বাড়তি খাবার, চেকআপ, নবজাতকের যত, ব্যক্তিগত পরিস্কার-পরিচ্ছন্নতা, টিটি টিকা, প্রসূতি মায়ের যতœ, ৬ মাস বয়স পর্যন্ত শুধুমাত্র বুকের দুধ এবং ৬ মাস পরবর্তী বুকের দুধের পাশাপাশি বয়স অনুপাতে বাড়তি খাবার খাওয়ানোর বিষয়ে আলোচনা করা হয়। এসব বিষয়গুলো কিশোরীদেরকে নিজেদের জীবনে কাজে লাগানোর পাশাপাশি এলাকার জনগনের সচেতনতা বৃদ্ধির জন্য আলোচনা করার জন্য বলা হয়। যাতে করে সবার অংশগ্রহনে সমাজ থেকে অপুষ্টি দুরীকরণে বড় ভুমিকা রাখতে পারে কিশোরীরা। আলোচনা শেষে অপুষ্টি দুরীকরণে কিশোরীদের ভুমিকা শীর্ষক বিষয়ে উপস্থিত কিশোরীদের অংশগ্রহনে এক রচনা প্রতিযোগীতার আয়োজন করা হয়। এ ধরনের উদ্যোগকে শিক্ষকদের পক্ষ থেকে ওয়ার্ল্ড ভিশনের নবকলি প্রকল্পকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com