ইসলাম অবমাননার জের নেদারল্যান্ডসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ইসলামাবাদে বিক্ষোভ

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে শত শত কট্টোর ইসলামপন্থি বিক্ষোভ করছে। পাকিস্তান সরকারকে অবিলম্বে নেদারল্যান্ডসের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের দাবি জানিয়েছে তারা। অন্যথায় রাজধানী অবরোধ দেয়ার হুমকি দেয়া হয় সেখান থেকে। নেদারল্যান্ডসে আয়োজিত এক কার্টুন প্রতিযোগিতায় ইসলাম অবমাননার প্রতিবাদে দুইদিন ধরে এ বিক্ষোভ আন্দোলন চলছে।
পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোর থেকে ইসলামাবাদের উদ্দেশ্যে বৃহস্পতিবার এ বিক্ষোভ শুরু হয়। উগ্র ইসলামপন্থি দল হিসেবে পরিচিত তেহরিক-ই-লাব্বায়িক পাকিস্তান (টিএলপি) এ বিক্ষোভ করে। এর আগে, নেদারল্যান্ডসের ডানপন্থি বিরোধী নেতা গিরট ওয়াইল্ডার্স কর্তৃক ইসলাম ধর্মের নবী মোহাম্মদ (সা.)-এর ছবি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।এর আগেও তিনি বেশ কয়েকবার উস্কানি দিয়েছেন। টিএলপি দাবি করেছে, ইসলামে আল্লাহ ও নবীর ছবি অঙ্কন নিষিদ্ধ করা হয়েছে। তাই এ ধরনের প্রতিযোগিতা সরাসরি ইসলাম অবমাননা।
এদিকে ক্রমশই নেদারল্যান্ডসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চাপ বাড়ছে পাকিস্তান সরকারের ওপর। দেশটি পৃথিবীর সব থেকে দরিদ্র রাষ্ট্রগুলোর একটি হলেও দিন দিন সেখানে কট্টর ইসলামপন্থিদের সংখ্যা বেড়েই চলেছে। দুইদিন ধরে চলমান বিক্ষোভ চলাকালীন আন্দোলনকারীরা স্লোগানে স্লোগানে বলতে থাকে, আমাদের নবীর সম্মান রক্ষার্থে আমরা আমাদের জীবন দিয়ে দিতে পারি। ইতিমধ্যে পাকিস্তান সরকার এ বিষয়ে টিএলপিকে আশ্বস্ত করেছে। দেশটি ওআইসির মাধ্যমে এ সমস্যার সমাধানে আগ্রহী। তবে এতে বিক্ষোভকারীরা আশ্বস্ত হচ্ছে না। টিএলপির মুখপাত্র আশরাফি বলেছেন, ইমরান খান জয়ী হওয়ার পর বলেছেন দেশকে মদিনা সনদ অনুযায়ী পরিচালনা করবেন। এখন তাকে সেভাবেই দেশ চালাতে হবে।

Leave a Reply

Your email address will not be published.