অপেক্ষা ফুরানো আর রেকর্ডময় ম্যাচ রোনালদো-বুফনের

শনিবার রাতে ‘তুরিনো ডার্বিতে’ জিতেছে জুভেন্টাস। তুরিনোকে ৪-১ গোলে হারানো ম্যাচটি ছিল ক্রিস্টিয়ানো রোনালদো ও জিয়ানলুইজি বুফনের রেকর্ড গড়ার ম্যাচ। ১৯৯৫ সালে সিরি আ ফুটবল লীগে অভিষেকের পর এদিন ৬৪৮তম ম্যাচ খেলতে নামেন বুফন। টপকে যান এসি মিলান কিংবদন্তি পাওলো মালদিনির ৬৪৭ ম্যাচ খেলার রেকর্ড। ৪২ বছর বয়সী এই গোলরক্ষক জুভেন্টাস ছেড়ে গত মৌসুমে খেলেছিলেন ফরাসি ক্লাব পিএসজির হয়ে। চলমান মৌসুমে আবারও ফিরে আসেন পুরনো ঠিকানায়। এ সপ্তাহের শুরুতে চুক্তি বাড়িয়েছেন আরও এক মৌসুম।

ক্রিস্টিয়ানো রোনালদো ধরে রেখেছেন গোল করার ধারাবাহিকতা। টানা চার ম্যাচে গোলের দেখা পেলেন।৬১তম মিনিটে বাঁকানো ফ্রি-কিকে রক্ষণ প্রাচীরের ওপর দিয়ে লক্ষ্যভেদ করে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটান পর্তুগিজ সুপারস্টার।

রিয়াল মাদ্রিদ ছেড়ে ২০১৮ সালে জুভেন্টাসে আসার পর কিছুতেই ফ্রিকিক থেকে গোল পাচ্ছিলেন না। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ বার ব্যর্থ হওয়ার পর সফল হলেন ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। আসরে এটি তার ২৫তম গোল। ছুঁয়েছেন ৬০ বছরের রেকর্ড। ১৯৬১ সালের পর এই প্রথম সিরি ‘আ’তে জুভেন্টাসের জার্সিতে কোনো খেলোয়াড় এক মৌসুমে ২৫ গোল পেলেন। রোনালদোর আগে সবশেষ জুভেন্টাসের জার্সিতে ২৫ গোল করেছেন ওমর সিভোরি।

রোনালদো নিজের নাম লিখিয়েছেন বিরল এক অর্জনের খাতায়। প্রথম ফুটবলার হিসেবে এক মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগ, স্প্যানিশ লীগ ও ইতালিয়ান সিরি আ’য় ২৫ বা তার বেশি গোল করা একমাত্র ফুটবলার রোনালদো।

জুভেন্টাসের টানা নবম শিরোপা জয় সহজ করে দিল এসি মিলান
ইউরোপের শীর্ষ পাঁচ লীগে টানা নবম শিরোপা জয়ের রেকর্ড নেই। অভিজাত সেই তালিকায় নিজেদের নাম লেখানোর খুব কাছে রয়েছে জুভেন্টাস। মাউরিসিও সারির দলের কাজটা সহজ করে দিয়েছে এসি মিলান। শনিবার রাতে পয়েন্ট তালিকার দুইয়ে থাকা লাজিওকে ৩-০ গোলে হারিয়েছে এসি মিলান। ৩০ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে জুভেন্টাস। সমান ম্যাচে লাজিওর সংগ্রহ ৬৮ পয়েন্ট।

Leave a Reply

Your email address will not be published.