বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে সাড়ে ৫ লাখ

করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে শুক্রবার (১০ জুন) সকাল পর্যন্ত বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছে ৫ লাখ ৫৪ হাজার ২৪৭ জন মানুষ। আর এ সময়ে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২২ লাখ ৩২ হাজার ২১১ জন। বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস।

ইউরোপে এখন করোনার সংক্রমণ কিছুটা কমে আসলেও আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। তবে আশার কথা হচ্ছে, এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থতার হার দ্রুত বাড়ছে। মৃতের হারও কমছে।
করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩১ লাখেরও বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৩ হাজার মানুষের।
করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ১৭ লাখ ৫৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত এবং মারা গেছে ৬৯ হাজার ১৮৪ জন।
করোনায় তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে ৭ লাখ ৬৭ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। ভারতে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর সংখ্যায় অষ্টম দেশটি। সেখানে করোনায় মারা গেছে ২১ হাজার ১২৯ জন।
চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত দেশ রাশিয়া। সেখানে ৭ লাখ ৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তবে রাশিয়াতেও মৃতের সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর দিক দিয়ে রাশিয়া বিশ্বে ১১ তম। সেখানে করোনায় মারা গেছে ১০ হাজার ৮২৬ জন মানুষ।

Leave a Reply

Your email address will not be published.