ফলমূল ও শাকসবজি সংক্রমণ মুক্ত করার সহজ পদ্ধতি

করোনাভাইরাসের এই সংকটে শারীরিক দূরত্ব, মাস্ক পরা, হাত পরিষ্কার করা- কোনও কিছু বাদ যাচ্ছে না। এরপর অনেকে আবার বাজার থেকে আসা ফল, শাকসবজি সাবান পানিতে ধুয়ে ফেলছেন। এর কি কোনও প্রয়োজন আছে? দেখে নিন।

সবার আগে মাথায় রাখুন, ফল, শাকসবজি সাবান পানিতে ধোবেন না। সাবানে ফর্মালডিহাইড থাকে, তাতে পেটের গোলমাল হতে পারে। তাই শাকসবজি সংক্রমণমুক্ত করার চেষ্টা করলে হিতে বিপরীত হতে পারে।

ফলমূল ও শাকসবজি সংক্রমণ মুক্ত করতে যা করবেন-
এক চতুর্থাংশ ভিনিগার আর তিন চতুর্থাংশ পানি দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। সবজি, ফলের ওপর সেটা স্প্রে করুন। ২ বড় চামচ লবণ, আধ কাপ ভিনিগার আর ২ লিটার পানি মিশিয়েও মিশ্রণ তৈরি করতে পারেন। সবজি, ফল পানিতে ধোয়ার আগে ৫ মিনিট এতে চুবিয়ে রাখুন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন বলছে, কয়েকটি জিনিস নিশ্চিত করলেই আপনি জানতে পারবেন, যা খাচ্ছেন, তা নিরাপদ কিনা। খাবার ভালো করে রান্না করুন, নির্দিষ্ট তাপমাত্রায় রাখুন, রান্নায় ব্যবহার করুন স্বচ্ছ পানি আর টাটকা উপাদান।
এছাড়া গরম পানিতে ৫০ পিপিএম ক্লোরিনের এক ফোঁটা মিশিয়ে তাতে সবজি ধুতে পারেন। আলু, শসা, তরমুজের মত যে সব সবজিতে মোটা খোসা রয়েছে, সেগুলো পরিষ্কার ব্রাশ দিয়েই সাফ করতে পারেন।
টাটকা শাকসবজি আনার জন্য ওয়াশেবল ব্যাগ রাখুন যা বারবার ধুতে পারবেন। চেষ্টা করুন বাজারে যেন খুব বেশি যেতে না হয়
সূত্র- এবিপি আনন্দ।

Leave a Reply

Your email address will not be published.