দেশের মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সাত জেলায় বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকলেও মধ্যাঞ্চলের দশ জেলায় আরও অবনতি হয়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া মধ্যাঞ্চলের জেলাগুলোর বন্যা পরিস্থিতির অবনতির বিষয়টি জানিয়েছেন।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদীগুলোর পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। আর ঢাকা জেলার আশেপাশের নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা সোমবার পর্যন্ত অব্যাহত থাকবে। এতে মানিকগঞ্জ মুন্সিগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ঢাকা, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এই অবস্থায় ব্রাহ্মণবাড়িয়া, কুড়িগ্রাম, গাইবান্ধা, নাটোর, বগুড়া, জামালপুর ও নঁওগা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।
ব্রহ্মপুত্র নদের পানির সমতলে হ্রাস পাচ্ছে যা সোমবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে যমুনা নদীর পানির সমতলে এখনো বৃদ্ধি পাচ্ছে যা সোমবারের মধ্যে স্থিতিশীল হতে পারে। এ সময় বৃদ্ধি পেতে পারে পদ্মা নদীর পানি।
পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বর্তমানে বন্যাপ্রবণ ১৮টি নদ-নদীর পানি ২৮টি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাত কমায় বন্যা পরিস্থিতি সামগ্রিকভাবে উন্নতি না হলেও কিছু কিছু এলাকায় অবনতি হয়নি। তবে সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাত বাড়ায় অবস্থার আবারো অবনতি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.