1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
সাইবার হামলায় ব্যাংক ডাকাতি, এবারের শিকার নেপাল - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

সাইবার হামলায় ব্যাংক ডাকাতি, এবারের শিকার নেপাল

  • Update Time : বুধবার, ৮ নভেম্বর, ২০১৭
  • ১৮৯ Time View

সাইবার হামলার সর্বশেষ শিকারে পরিণত হয়েছে নেপালের একটি ব্যাংক। এ ব্যাংকটির নাম হলো এনআইসি এশিয়া ব্যাংক।  গত মাসে সুইফ ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে হ্যাকাররা এখান থেকে ৪৪ লাখ ডলার স্থানান্তর করে। তবে শেষ পর্যন্ত চুরি যাওয়া ওই অর্থ উদ্ধার করা হয়েছে। তদন্তকারী দলের দু’জন কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, ধারাবাহিক সাইবার হামলার সর্বশেষ শিকারে পরিণত হয়েছে নেপালের একটি ব্যাংক।হামলাকারীরা সুইফট কোড ব্যবহার করে চুরি করে ৪৪ লাখ ডলার। কাঠমান্ডু ভিত্তিক ব্যাংক এনআইসি এশিয়া ব্যাংক থেকে ওই অর্থ স্থানান্তর করে নেয়া হয় বৃটেন, চীন, জাপান, সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র সহ আরো কিছু দেশে। এই হামলার ঘটনা ঘটে ব্যাংকের বার্ষিক ছুটির সময়ে। কিন্তু চুরি করা অর্থ হজম করতে পারে নি হ্যাকাররা। ৫ লাখ ৮০ হাজার ডলার বাদে বাকি সব অর্থ উদ্ধার করা হয়েছে। সেন্ট্রাল নেপাল রাষ্ট্র ব্যাংক (এনআরবি)-এর ডেপুটি গভর্নর চিন্তামনি শিবাকত বলেছেন, তারা অর্থ চুরির এ বিষয়েটি জানার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলোতে তা আটকে দেয়ার অনুরোধ জানান। এর ফলে সবটা অর্থই আটকানো সম্ভব হয়। কিন্তু ততক্ষণে ৫ লাখ ৮০ হাজার ডলার উত্তোলন করে নেয়া হয়েছে। ওদিকে গত মাসে ব্রাসেলসভিত্তিক সুইফট বলেছে, গত বছর বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি যাওয়ার ফলে অন্যান্য হ্যাকিং তৎপরতার বিষয়ে তারা সতর্ক হয়েছে এবং এমন হামলা আটকে দেয়ার ক্ষেত্রে তা সহায়তা করেছে। তবে তারা সাফ জানিয়ে দেয়, সাইবার হামলা থেমে নেই। হ্যাকাররা সুইফট কাস্টমারদের অব্যাহতভাবে টার্গেট করে যাচ্ছে। উল্লেখ্য, সুইফট হলো সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইনান্সিয়াল টেলি কমিউনিকেশন-এর সংক্ষিপ্ত রূপ। সুইফট যারা ব্যবহার করেন তাদের সমন্বয়ে এটি একটি সহযোগিতামুলক ব্যবস্থা। তবে নেপালের এনআইসি এশিয়া ব্যাংক হ্যাক হওয়া নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে সুইফট। তারা বলেছে, বিশেষ কোনো ব্যবহারকারীর বিষয়ে কোনো কথা বলবে না। এখানে উল্লেখ্য, নেপালে কয়েক ডজন বেসরকারি ব্যাংকের মধ্যে এনআইসি এশিয়া ব্যাংক অন্যতম। তাদের কোনো প্রতিনিধি এ বিষয়ে কথা বলতে রাজি হন নি। তবে নেপালের সেন্ট্রাল ইনভেস্টিগেশন ব্যুরোর প্রধান পুষ্কর কারকি নিশ্চিত করেছেন যে, তার এজেন্সি এই অর্থ চুরির বিষয়ে তদন্ত করছে। এ তদন্তে জড়িত রয়েছে কেপিএমজিও। তবে তাদের তরফ থেকেও কোনো মন্তব্য পাওয়া যায় নি। এমন হামলা কিভাবে মোকাবিলা করা যায় সে বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করার কথা রয়েছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। চিন্তামনি শিভাকতি বলেছেন, এই ঘটনা আমাদেরকে দেখিয়ে দিয়েছে ওই ব্যাংকটিতে আইটি বিভাগে বেশ কিছু দুর্বলতা আছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com