1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমনানগাগওয়া - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমনানগাগওয়া

  • Update Time : শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
  • ২৮০ Time View
জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমনানগাগওয়া

রায়হান করির, স্বদেশ নিউজ২৪.কম: এমারসন এমনানগাগওয়া জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। শুক্রবার রাজধানী হারারের  একটি স্টেডিয়ামে উল্লসিত জনতা সামনে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। জিম্বাবুয়ের প্রধান বিচারক লুক মালাবা এই শপথ বাক্য পাঠ করান। জিম্বাবুয়ের ন্যাশনাল স্পোর্টস স্টেডিয়াম এবং শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজকরা এটিকে ‘ঐতিহাসিক দিন’ হিসেবে উল্লেখ করেছেন।

ওই শপথ অনুষ্ঠানে এমনানগাগওয়ার সঙ্গে তার স্ত্রী অক্সিলিয়াও উপস্থিত ছিলেন। অংশ নেন আফ্রিকার বিভিন্ন দেশের নেতারাও।প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ৩৭ বছরের শাসনাবসানের পর এমনানগাগওয়া জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন।এর আগে এ মাসের প্রথম দিকে এমারসন এমনানগাগওয়াকে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে দেয়ার পর জিম্বাবুয়ের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে নেয়। পরে সেনাবাহিনী এবং ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির চাপে পদত্যাগ করতে বাধ্য হন রবার্ট মুগাবে।এমনানগাগওয়াকে সরিয়ে দেয়া হলে তিনি দক্ষিণ আফ্রিকা পালিয়ে যান। পরে বুধবার তিনি নির্বাসন থেকে দেশে ফেরেন।ওইদিনই হারারেতে সমর্থকদের উদ্দেশ্যে এক বক্তৃতায় এমনানগাগওয়া জিম্বাবুয়ের অর্থনীতি পুনরুদ্ধারের অঙ্গীকার করেন। তিনি বলেন, আমি আপনাদের সেবক হবার অঙ্গীকার করছি। আমি সকল দেশপ্রেমিক জিম্বাবুইয়ানদের একতাবদ্ধ হবার আহ্বান জানাই। আমরা সবাই একসাথে কাজ করবো। এখানে কেউই কারো চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নন। আমাদের পরিচয় আমরা জিম্বাবুয়ের নাগরিক। আমরা আমাদের অর্থনীতিকে চাঙ্গা করতে চাই, দেশে শান্তি ফিরিয়ে আনতে চাই। আমরা চাই কাজ, কাজ এবং কাজ।এদিকে জিম্বাবুয়ের বিরোধীরা ‘দুর্নীতির সংস্কৃতি’ বন্ধে এমনানগাগওয়ার প্রতি আহ্বান জানিয়েছে।উল্লেখ্য, মঙ্গলবার রবার্ট মুগাবে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান। মুগাবেকে অভিশংসনের জন্য যখন পার্লামেন্টে যৌথ অধিবেশনে বিতর্ক চলছিল তখনই ওই পদত্যাগের ঘোষণা আসে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com