1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
গ্রামীণফোনকে ২ কোটি ৬৯ লাখ টাকা জরিমানা করেছে (বিটিআরসি) - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

গ্রামীণফোনকে ২ কোটি ৬৯ লাখ টাকা জরিমানা করেছে (বিটিআরসি)

  • Update Time : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৬৭ Time View

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনকে ২ কোটি ৬৯ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। দেশের সীমান্ত এলাকায় অনুমতি ছাড়া ১৭টি টাওয়ার তৈরি ও তা ব্যবহারের কারণে এ জরিমানা করা হয়।

এ সিদ্ধান্ত নেওয়া হয় বিটিআরসির কমিশন সভায়। সভাটি ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হয়। বিটিআরসি সূত্রে জানা গেছে, ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে সীমান্ত এলাকায় এসব টাওয়ার তৈরি করে গ্রামীণফোন। এগুলো স্থাপনের কোনো অনুমোদন বিটিআরসির কাছ থেকে নেয়নি অপারেটরটি। অনুমোদন ছাড়া এসব টাওয়ার ব্যবহার করে গ্রামীণফোন যে অর্থ আয় করেছে, সেটির গড় পরিমাণ ধরে জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ পরিশোধে বিটিআরসি গ্রামীণফোনকে এক মাস সময় দেবে বলে জানা গেছে।

একই অভিযোগে বাংলালিংককে গত বছরের আগস্টে ১৭ কোটি টাকা জরিমানা করেছিল বিটিআরসি। নিয়ন্ত্রক সংস্থাটির অনুমোদন ছাড়া বাংলালিংক ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত সীমান্ত এলাকায় ১০৯টি টাওয়ার তৈরি করেছিল।

এ ঘটনার আগে ২০১৩ সালে সীমান্ত এলাকায় অনুমোদন ছাড়া টাওয়ার তৈরির অভিযোগে বাংলালিংক ও এয়ারটেল অভিযুক্ত হয়। ওই সময় বাংলালিংক সীমান্ত এলাকায় ৪০০ টাওয়ার তৈরি করেছিল। আর বর্তমানে রবির সঙ্গে একীভূত হওয়া এয়ারটেল তৈরি করেছিল ১৯১টি টাওয়ার। বিটিআরসি তা ধরে ফেলে। প্রথমবারের মতো এ অপরাধ করায় অপারেটর দুটিকে জরিমানা না করে সতর্ক করে বিটিআরসি।

বিটিআরসি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৯৯৮ থেকে ২০১৬ সালের মধ্যে সীমান্ত এলাকায় অনুমতি না নিয়ে মোট ৩৬৭টি বিটিএস (বেস ট্রানসিভার স্টেশন) তৈরি করে গ্রামীণফোন। এর মধ্যে ২০১৩ সাল পর্যন্ত ৩৫০টি বিটিএস তৈরি করা হয়। এসব টাওয়ারের জন্য গ্রামীণফোনকে জরিমানা গুনতে হয়নি। কারণ, তখন এ-সংক্রান্ত পরিষ্কার বিধিবিধান ছিল না।

একটি মোবাইল ফোন অপারেটরকে সীমান্ত এলাকায় বিটিএস তৈরি করতে হলে বিটিআরসি ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও নিরাপত্তা সংস্থার ছাড়পত্র নিতে হয়। কিন্তু বিটিআরসির অনুসন্ধানে দেখা যায়, যে ঠিকানা দিয়ে গ্রামীণফোন এসব বিটিএস তৈরি করেছে তার মধ্যে ৪০টির ঠিকানা পরে পরিবর্তন করা হয়েছে। কিন্তু ঠিকানা পরিবর্তন করার বিষয়টি পরবর্তী সময় আর বিটিআরসিকে জানানো হয়নি।

বিটিআরসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  স্বদেশ নিউজ ২৪ কে বলেন, সীমান্ত এলাকায় টাওয়ার থেকে অপারেটরদের আয় তুলনামূলকভাবে বেশি হয়। কিন্তু নিরাপত্তাজনিত কারণে এসব এলাকায় টাওয়ার তৈরির বিষয়টি খুবই স্পর্শকাতর। অনুমোদন ছাড়া তাই এসব এলাকায় টাওয়ার তৈরি করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে গ্রামীণফোনের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ জানায়, জরিমানার বিষয়ে কোনো চিঠি আনুষ্ঠানিকভাবে বিটিআরসি থেকে এখনো আসেনি। তাই এখনই এ বিষয়ে কোনো মন্তব্য করা সম্ভব নয়।

গ্রামীণফোন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সারা দেশে অপারেটরটির ১৩ হাজার মোবাইল টাওয়ার আছে। এর মধ্যে তৃতীয় প্রজন্মের (থ্রি-জি) বিটিএস সংখ্যা ১১ হাজার ৮৪১টি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com