1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
রোহিঙ্গাদের এনভিসি কার্ড ইস্যুর বিরোধিতা মিয়ানমারে - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

রোহিঙ্গাদের এনভিসি কার্ড ইস্যুর বিরোধিতা মিয়ানমারে

  • Update Time : মঙ্গলবার, ৮ মে, ২০১৮
  • ২১০ Time View

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা ফেরত গেলে মিয়ানমার সরকার তাদেরকে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ডস (এনভিসি) ইস্যু করবে। তবে এক্ষেত্রে শর্ত জুড়ে দেয়া হয়েছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে দেশে ফেরত যাওয়ার ৫ মাসের মধ্যে প্রয়োজনীয় প্রমাণপত্র সহ নিজেদেরকেই এ মর্মে ফরম-৪ পূরণ করে আবেদন করতে হবে। এনভিসি কার্ড ইস্যু করার ফলে রোহিঙ্গারা মিয়ানমারের ভিতরে অবাধে চলাচল করতে পারবেন কিনা তা নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। দেশটির শ্রম, অভিবাসন ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রী ইউ থেইন শয়ে বলেছেন, এনভিসি কার্ডধারীরা দেশের ভিতরে অবাধে চলাচল করতে পারবেন না। কিন্তু কফি আনান কমিশন রোহিঙ্গাদেরকে অবাধে চলাচল করার সুপারিশ করেছে।অন্যদিকে একটি রাজনৈতিক দল এনভিসি কার্ড ইস্যুর বিরোধিতা করে বিক্ষোভ অব্যাহত রেখেছে। তাদের দাবি, এই কার্ড ইস্যু করলে রোহিঙ্গারা দেশের ভিতর অবাধে চলাচল করতে পারবেন। এ নিয়ে এক অস্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে- আসলেই এনভিসি কার্ড ইস্যু এবং এ কার্ড যারা পাবেন তাদের অধিকারটা কি হবে। নিজ দেশে ফেরত যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ন্যাশনাল ভেরিফিকেশন কার্ডস (এনভিসি) ইস্যুর বিরোধিতা করেছে মিয়ানমারের ইউনিয়ন সলিডারিটি এন্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি)। যেসব রোহিঙ্গা রাখাইনে ফেরত যাবেন তাদেরকে এনভিসি ইস্যু করার পরিকল্পনা নিয়েছে সরকার। এর বিরুদ্ধে সোমবার পাইনমানা সিটিতে বিক্ষোভ করে ইউএসডিপি। এ খবর দিয়েছে অনলাইন মিয়ানমার টাইমস। ইউএসডিপির পাইমানা শহর শাখার চেয়ার উইন উইন থি বলেছেন, তারা এই বিক্ষোভের মধ্য দিয়ে সরকারকে জানাতে চান যে, এনভিসি কার্ড ইস্যু করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক হতে হবে। দেশে ফেরত যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের মাঝে বিতরণ করা হবে এই কার্ড। যেসব শরণার্থী এসব কার্ড পাবেন তারা দেশের ভিতর দিয়ে অবাধে চলাচল করতে পারবেন। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে গঠিত রাখাইন স্টেট এডভাইজরি কমিশন এমনই সুপারিশ করেছিল। উইন উইন থি বলেছেন, এনভিসি কার্ড ইস্যুর বিরুদ্ধে জনগণ ও ইউএসডিপি যেহেতু প্রতিবাদ করছে তাই এই প্রতিবাদকে অবশ্যই কফি আনান কমিশনের ৫৭টি সুপারিশের বিরুদ্ধে একটি কঠোর হুঁশিয়ারি হিসেবে দেখতে হবে। তিনি আরো বলেন, যাদের নাগরিকত্বের অধিকার আছে শুধু তাদেরকেই দেয়া হয় এনভিসি কার্ড। তাই আমরা সরকারের কাছে জানতে চাই তারা কি (রোহিঙ্গাদের) নাগরিকত্ব দিচ্ছে এবং দিলে কোন ধারায়। তবে ২৫ শে এপ্রিল মিয়ানমারের শ্রম, অভিবাসন ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রী ইউ থেইন শয়ে পরিষ্কার করে বলেছেন, যারা এনভিসি কার্ড পাবেন তাদেরকে দেশের ভিতরে অবাধে চলাচল করতে দেয়া হবে না। এই কার্ড যারা পেতে চান তাদেরকে ফরম-৪ পূরণ করতে হবে। ১৯৮২ সালের নাগরিকত্ব আইনের অধীনে তারা নাগরিক অথবা বিদেশী বসবাসকারী হিসেবে অবাধে চলাচল করতে পারবে এবং তা পারবে শহর, জেলা, রাজ্য ও কেন্দ্রীয় পর্যায় থেকে যাচাই করার পরে। যারা নাগরিকত্বের জন্য আবেদন করতে চান তাদের নিজেদেরকেই আবেদন করতে হবে। মিয়ানমারে ফেরার ৫ মাসের মধ্যে সব রকম প্রয়োজনীয় ডকুমেন্ট বা প্রমাণপত্র সহ তাদেরকে এই আবেদন করতে হবে। শ্রমমন্ত্রী আরো বলেন, এতে স্থানীয় জাতিগোষ্ঠীর লোকজনের ওপর প্রভাব পড়তে পারে। এ জন্য অধিক সতর্ক হতে হবে। যেসব রাখাইন মুসলিম পালিয়ে বাংলাদেশে চলে গিয়েছেন তাদেরকে এনভিসির মাধ্যমে আমরা সমান অধিকার অনুমোদন করতে চাই না। মঙ্গলবার এনভিসি কার্ড ইস্যুর প্রতিবাদে বিক্ষোভ হওয়ার কথা রয়েছে লেউই এবং তাতকোন শহরে। বুধবার বিক্ষোভ হবে ওত্তারাথিরি শহর ও রাজধানী ন্যাপিডতে শয়ে নানথার স্টেডিয়ামে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com