1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
বাংলাদেশের পাসপোর্ট এখন আরও শক্তিশালী - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

বাংলাদেশের পাসপোর্ট এখন আরও শক্তিশালী

  • Update Time : বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮
  • ৩৪৪ Time View
বাংলাদেশ-ভিসা-পাসপোর্ট-visa-passport-bangladesh-rtvonline

বিশ্ব দরবারে বাংলাদেশের পাসপোর্টের মান আরও শক্তিশালী হয়েছে। আগে যেখানে ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্টে ৩৮টি দেশে যাওয়া যেত, এখন সেই সংখ্যা আরও বেড়েছে।যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স বিশ্বের ২০০টি দেশের ওপর গবেষণা জরিপ চালিয়ে একটি মূল্যায়ন সূচক তৈরি করেছে। মঙ্গলবার সবশেষ তথ্য সম্বলিত সূচকটি প্রকাশ করা হয়।যেখানে বাংলাদেশের অবস্থান সম্পর্কে এ তথ্য তুলে ধরা হয়েছে।সংস্থাটির তথ্য অনুযায়ী, বাংলাদেশের মানুষ এখন ভিসা ছাড়াই যেতে পারেন ৪১টি দেশে। আগে এই সংখ্যা ছিল ৩৮টি দেশে। অর্থাৎ এই দেশগুলোতে যেতে হলে দেশ থেকে ভিসার জন্য প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় না; পাওয়া যায় ভিসামুক্ত সুবিধা। শুধু পাসপোর্ট থাকলেই হয়।সূচকটিতে বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন তালিকায় বাংলাদেশের অবস্থানের উন্নতি ঘটেছে। এর আগের সূচকে বাংলাদেশের অবনমন ঘটে। এখন বাংলাদেশ ৯৪তম স্থানে অবস্থান করছে। যা আগের জরিপে ছিল ৯৭তম স্থানে। তার আগের বছর সূচকটিতে বাংলাদেশের অবস্থান ছিল ৯৫তম।সে হিসেবে বাংলাদেশি পাসপোর্টের মূল্যায়ন ওজন বেড়েছে। নতুন সূচকে বাংলাদেশের সঙ্গে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান।আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ভ্রমণ তথ্যভাণ্ডারের সহযোগিতা নিয়ে প্রতিবছর হ্যানলি অ্যান্ড পার্টনার্স সর্বশেষ এ সূচক তৈরি করছে। দেশওয়ারি নম্বর (স্কোর) দেয়া রয়েছে সূচকে।এ নম্বরটি হচ্ছে একটি দেশ আগে থেকে ভিসা ছাড়া বা আগমনী ভিসা (ভিসা অন অ্যারাইভাল) নিয়ে বিশ্বের কতটি দেশে যেতে পারেন তার ওপর নির্ভর করে।সূচক তালিকায় সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে জার্মানি ও সিঙ্গাপুর। জাপানের পাসপোর্টে যাওয়া যায় ১৮৯ দেশে। আগের সূচকে যা ছিল ১৮০ দেশে।এরপর জার্মানি ও সিঙ্গাপুরের পাসপোর্টে যাওয়া যায় ১৮৮টি দেশে।আর সবচেয়ে দুর্বলতম পাসপোর্টের দেশ আফগানিস্তান ও ইরাক। দেশ দুটির পাসপোর্টে যাওয়া যায় ৩০টি দেশে। আর পাকিস্তান আছে সিরিয়া ও সোমালিয়ার ওপরে। পাকিস্তানের পাসপোর্টে যাওয়া যায় ৩৩টি দেশে।তালিকায় ভারত আছে ৭৯তম স্থানে। দেশটির মানুষ শুধু পাসপোর্ট দিয়ে ৫৯টি দেশে ভ্রমণ করতে পারেন। বাংলাদেশিরা যেসব দেশে ভিসামুক্ত সুবিধা পান:এশিয়ার মধ্যে রয়েছে ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর।আফ্রিকার মধ্যে রয়েছে- কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মরিশিয়া, মোজাম্বিক, সিসিলি, সেন্ট হেলেনা, টোগো ও উগান্ডা। তালিকায় নতুন করে যুক্ত হয়েছে বেনিন, রাওয়ান্ডা ও সোমালিয়া। ক্যারিবীয় অঞ্চলের মধ্যে রয়েছে- বাহামা, বার্বাডোজ, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ ও ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ড।আমেরিকার মধ্যে রয়েছে- বলিভিয়া। এছাড়া ওশেনিয়া অঞ্চলের মধ্যে কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় নিউই, সামাউ, টুভ্যালু ও ভানুয়াতু।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com