1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
চুরুলিয়ায় নজরুল নিকেতন চান সোনালী কাজী - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

চুরুলিয়ায় নজরুল নিকেতন চান সোনালী কাজী

  • Update Time : সোমবার, ২৮ মে, ২০১৮
  • ৩০৪ Time View

বীরভূমে যদি শান্তিনিকেতন হতে পারে, তবে চুরুলিয়ায় কেন নজরুল নিকেতন গড়া যায় না?

এই প্রশ্ন রেখেছেন কবি কাজী নজরুলের নাতনি সোনালী কাজী। আজ সোমবার বিভিন্ন বিষয়ে কথা বলতে গিয়ে তিনি প্রথম আলোর কাছে এ মন্তব্য করেন।

সোনালী কাজী বলেন, ‘আমরা চাই চুরুলিয়ার নজরুল একাডেমিসহ নজরুল স্মৃতিবিজড়িত সম্পদকে অধিগ্রহণ করে চুরুলিয়াকে নতুন করে কেন্দ্রীয় সরকার প্রাণ দিক। যাতে ভবিষ্যতে এই চুরুলিয়া নজরুল তীর্থকেন্দ্র হয়ে ওঠে।’ পাশাপাশি তিনি চুরুলিয়ায় একটি বঙ্গবন্ধু একাডেমি গড়ারও দাবি করেন। তিনি চুরুলিয়ায় অনুষ্ঠিত নজরুল মেলাকে জাতীয় মেলায় রূপ দেওয়ারও দাবি করেন।

সোনালী কাজী বর্তমানে চুরুলিয়ায় নজরুল একাডেমির সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। তিনি পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত বিশেষ সমাবর্তনে নজরুল একাডেমির সদস্যদের পাশাপাশি নজরুলের পরিবারকে উপেক্ষা করা হয়েছে বলে অভিযোগ করেন। গত শনিবার ওই সমাবর্তন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে এই সমাবর্তনের আয়োজন করা হয়। এতে (শেখ হাসিনাকে ডি-লিট সম্মাননা দেয় কাজী নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ )।

এই সমাবর্তনে কবির পরিবার ও একাডেমির একজন মাত্র ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি হলেন চুরুলিয়ার নজরুল একাডেমির সাধারণ সম্পাদক কবির ভ্রাতুষ্পুত্র কাজী রেজাউল করীম। অভিযোগ রয়েছে, আমন্ত্রণ জানানো হলেও তাঁকে সমাবর্তনে কোনো গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।

দুপুরে সোনালী কাজী প্রথম আলোর কাছে ক্ষোভ প্রকাশ করেন, ‘এটা ভাবতে পারছি না, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে নজরুল পরিবার এভাবে উপেক্ষিত হবে? অথচ বিগত সমাবর্তন উৎসবগুলোতে নজরুল একাডেমির শিল্পীরা যেভাবে নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে উদ্বোধনী সংগীত গেয়ে আসছেন, এবার তাঁর ব্যতিক্রম হয়েছে; ডাকা হয়নি। বলা হয়েছিল, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা কবির জন্মভিটেয় আসবেন। চুরুলিয়াবাসী অধীর আগ্রহে ছিল। অথচ তিনিও এলেন না। চুরুলিয়া থেকে আসানসোলের দূরত্ব মাত্র ২২ কিলোমিটার। কর্মকর্তারা উদ্যোগী হলে হয়তো বাংলাদেশের প্রধানমন্ত্রী চুরুলিয়ায় কবির স্মৃতিধন্য মাটিতে পা দিতে পারতেন।’

১৯ বছর আগে কবির জন্মশতবর্ষে শেখ হাসিনা চুরুলিয়ায় এসেছিলেন—এ কথা উল্লেখ করেন সোনালী কাজী বলেন, ‘তখন ভারতের প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি চুরুলিয়া নজরুল একাডেমির জন্য ১ কোটি ২৫ লাখ রুপি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন। সেই টাকা আজও পাওয়া যায়নি।’

২৫ মে নজরুলের জন্মদিন উপলক্ষে গত শনিবার থেকে চুরুলিয়ায় তাঁর জন্মভিটায় শুরু হয়েছে নজরুল মেলা। চলবে ১ জুন পর্যন্ত। প্রতিবারই এ মেলার আয়োজন করা হয়ে থাকে। সপ্তাহব্যাপী আয়োজিত এই মেলায় থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। নজরুলগীতি, নজরুলের কবিতা আবৃত্তি থেকে নজরুল নাটকসহ লোকগীতি, পল্লিগীতি নানা অনুষ্ঠান। থাকছে আদিবাসী নৃত্য, কাঠিনাচ, ঘোড়ানাচসহ গ্রামীণ সংস্কৃতির নানা অনুষ্ঠান।

এবারও প্রতিবছরের মতো চুরুলিয়ার নজরুল একাডেমি থেকে দেওয়া হয়েছে নজরুল পদক। এবার এই পদক পেয়েছেন বাংলাদেশের ত্রিশাল নজরুল বিশ্ববিদ্যালয়ের নজরুল গবেষক রশিদুল নবী এবং পশ্চিমবঙ্গের নজরুলগীতির শিল্পী কৃষ্ণা মজুমদার। সব্যসাচী পদক পেয়েছেন প্রণতি ঠাকুর এবং সেলিম দুরানী বিশ্বাস, অনিরুদ্ধ পদক পেয়েছেন বিভাস কুমার মণ্ডল এবং প্রমিলা পদক পেয়েছেন মুক্তিরায় চৌধুরী।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com