1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
নিজেদের ফেভারিট ভাবছে ব্রাজিল - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

নিজেদের ফেভারিট ভাবছে ব্রাজিল

  • Update Time : সোমবার, ২ জুলাই, ২০১৮
  • ২৮৭ Time View

বিশ্বকাপের একই রাতে বিদায়ের ঘণ্টা বেজেছে সেরা দুই ফুটবল তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর। এ দুই তারকার পতনের পর রাশিয়া বিশ্বকাপে সবার চোখ এখন সামারার দিকে। যেখানে আজ মাঠে নামবেন আরেক তারকা ফুটবলার নেইমার। আজ সামারা অ্যারেনা স্টেডিয়ামে নকআউট পর্বে মেক্সিকোর মুখোমুখি হবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে দুই ল্যাটিনের এই লড়াই। মাঠে লড়াই করবে ব্রাজিল মেক্সিকো গ্যালারিতে লড়াই হবে দুই দলের সমর্থকদের।প্রায় ৩০ হাজার মেক্সিকান রাশিয়া এসেছেন দলকে সমর্থন জোগাতে। ব্রাজিলের সংখ্যাটা প্রায় দ্বিগুণ। এরই মধ্যে তারা সামারাও পৌঁছে গেছে। বোঝাই যাচ্ছে ৪২ হাজার ধারণ ক্ষমতার এই স্টেডিয়াম দখলে থাকবে দু’দলের সমর্থকদের।

এ মুহূর্তে বিশ্ব-সংসারের দুই সেরা ফুটবলারকে মাঠ ছাড়তে হয়েছে মাথা নিচু করে। ক্লাব ফুটবলে তাদের শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন চলে না। কিন্তু তাদের এই বিদায়ে জাতীয় দলের জার্সিতে প্রশ্নটা রয়েই গেল। ফাইনাল দূরে থাক, সেমি কিংবা কোয়ার্টারও নয়, শেষ ষোলো থেকে বিদায়, সেটাও আবার একই রাতে। দুই তারার পতনে এখন নেইমারের দিকে তাকিয়ে পুরো ফুটবল বিশ্ব। দেশের হয়ে রোনালদো ইউরো জিতেছেন। এরই মধ্যে দেশের হয়ে অলিম্পিক জিতেছেন নেইমার। তার কল্যাণে দেশের মাটিতে গত বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে ব্রাজিল। যদিও ইনজুরির কারণে সেই সেমিফাইনাল খেলা হয়নি এই পিএসজি তারকার। এবারও বিশ্বকাপ শুরুর আগে ইনজুরিতে ছিলেন নেইমার। বিশ্বকাপের শুরুর দিকের ম্যাচগুলোতে তাকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা ছিল। কিন্তু সুইজারল্যান্ড ম্যাচ থেকেই খেলে যাচ্ছেন। ধীরে ধীরে ছন্দে ফিরেছেন তিনি। ব্রাজেলিয়ানদের জন্য আশার কথা হলো তৃতীয় ম্যাচ থেকে পুরো ছন্দে ফিরেছে টিম ব্রাজিল। সার্বিয়ার বিপক্ষে দারুণ খেলেছেন কুটিনহো, ডেভিড সিলভারা। তাইতো মেক্সিকো ম্যাচ নিয়ে আশাবাদী তিতে। গতকাল সোচিতে সকালের অনুশীলন শেষে সামারার বিমান ধরেছে ব্রাজিল। বিকেলে সামারা এ্যারিনা স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে যোগ দিয়ে বিকেলে স্টেডিয়ামে আবারও অনুশীলন করেছে তিতের শিষ্যরা। তবে বিকেলে শারীরিক অনুশীলনের চেয়ে মেক্সিকো বধের কৌশল নিয়ে কাজ করেছে ব্রাজিলের টিম ম্যানেজমেন্ট। সোচি ছাড়ার আগে ব্রাজেলিয়ান সংবাদ মাধ্যতে তিতে বলেন, আমার দল একক কোনো তারকার উপর নির্ভরশীল নয়। আমার দলের প্রত্যেকে তারকা। ব্রাজিল টিম হিসেবে খেলে। মেক্সিকো ম্যাচেও টিম হিসেবে খেলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবো আমরা। আমি মনে করি এই ম্যাচে আমার দল পরিষ্কার ফেভারিট’। তবে শেষ ষোলোয় কঠিন এই লড়াইয়ের আগে মাটিতেই পা রাখছেন ব্রাজিলের এই কোচ, ‘আমরা প্রত্যাশা নয়, বাস্তবতাকে প্রাধান্য দিই। এই টুর্নামেন্টে দলটা মানসিকভাবে ধীরে ধীরে পরিণত হয়ে উঠছে। চাপ নিয়ে কীভাবে ভালো খেলতে হয়, সেটি তারা জানে। তবে বিকল্প পথও থাকতে হবে। সবকিছু ভাবনায় রাখতে হবে।’

গ্রুপ পর্বে এই মেক্সিকোর কাছেই হেরেছিল গতবারের চ্যাম্পিয়ন জার্মানি। জার্মানরা গ্রুপ পর্ব থেকেই বিদায় না নিলে শেষ ষোলোয় হয়তো তাদেরই মুখোমুখি হতে হতো তিতের শিষ্যদের। জার্মানরা সেই সুযোগ না দেয়ায় তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে ব্রাজিল। যদিও এই বিশ্বকাপে এখন আর সহজ প্রতিপক্ষ বলে কিছু নেই। তারপরও জার্মানির বদলে প্রতিপক্ষ হিসেবে মেক্সিকোকে পেয়ে ব্রাজিলের অনেক সমর্থক এখনই কোয়ার্টার ফাইনালের স্বপ্ন দেখছেন। নেইমারদের ফেভারিট হিসেবে ইঙ্গিত দিয়ে তিতে কি সমর্থকদের সঙ্গে সুর মেলালেন? ব্রাজেলিয়ানরা সাম্বার প্রস্তুতি নিয়ে মস্কো থেকে সামারার পথ ধরেছেন।

এর মধ্যে আবার ব্রাজিলিয়ানদের জন্য সুখবর হলো হেক্টর মোরেনোর না থাকা। দুই হলুদ কার্ডের খাঁড়ায় ব্রাজিলের বিপক্ষে খেলতে পারছেন না মোরেনো। প্রথম ম্যাচেই জার্মানিকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছিল মেক্সিকো। পরের ম্যাচে দক্ষিণ কোরিয়াকেও ২-১ গোলে হারায় তারা। কিন্তু তৃতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে ৩-০ গোলে হেরে যায়। গ্রুপে জার্মানির ব্যর্থতায় কপাল খোলে মেক্সিকোর। দ্বিতীয় রাউন্ডে খেলছে তারা। ব্রাজিলের বিপক্ষে ম্যাচে রক্ষণে মোরেনোর না থাকাটা তাদের জন্য বড় আঘাতই। এমন একজন খেলোয়াড়ের অনুপস্থিতি তো ব্রাজিলকে স্বস্তি দেবেই। জার্মানির বিপক্ষে দুর্দান্ত খেলেছিলেন ৩০ বছর বয়সী এই সেন্টারব্যাক। মূলত তার দৃঢ়তাই অ্যাটাকিং থার্ডে এসে খেই হারিয়ে ফেলছিল জার্মানরা। কিন্তু ম্যাচে একটি হলুদ কার্ড দেখতে হয়েছিল মোরেনোকে। সুইডেনের বিপক্ষে ৩-০ গোলে হারা ম্যাচেও হলুদ কার্ড দেখেন রিয়েল সোসিয়াদের এই ডিফেন্ডার। মোরেনোর অনুপস্থিতি মেক্সিকো কীভাবে সামাল দেয় দেখার বিষয় এখন এটিই! এদিকে ইনজুরি থেকে সেরে উঠে মেক্সিকোর ম্যাচেই মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন মার্সেলো। যদিও মার্সেলো বদলি হিসেনে নেমে সার্বিয়া ম্যাচে দারুণ খেলেছেন ফিলিপ লুইস। তাই তাকেও একাদশে রেখে দিতে পারেন তিতে। তবে সোচির অনুশীলনে একাদশ নিয়ে কোনো কথা বলেননি তিতে। এমন কি সংবাদ সম্মেলনেও তা বুঝতে দেননি এই ব্রাজেলিয়ান কোচ।
দুই ল্যাটিন আর আগে ৪০ ম্যাচে মুখোমুখি হয়েছে। যার মধ্যে ২৩ ম্যাচে জিতেছে ব্রাজিল। ১০ জয় মেক্সিকোর। সাতটি ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে। মেক্সিকোর বিপক্ষে ৭৩ গোল দেয়ার বিপরীতে ৩৬ গোল হজম করেছে ব্রাজিল।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com