1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ইসরাইলি প্রধানমন্ত্রীর অগ্নিপরীক্ষা - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

ইসরাইলি প্রধানমন্ত্রীর অগ্নিপরীক্ষা

  • Update Time : রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮
  • ২২৫ Time View

আগাম নির্বাচনের আহ্বান এড়াতে পারবেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু! এ জন্য তিনি একের পর এক বৈঠক করে চলেছেন। তারই ধারাবাহিতায় রোববার তার অর্থমন্ত্রী মোশে কাহলোনের সঙ্গে বৈঠকে বসার কথা। তার দল কুলানু পার্টি বর্তমান ক্ষমতাসীন জোটের গুরুত্বপূর্ণ অংশীদার। তাদেরকে দেখা হচ্ছে বর্তমান জোটকে বাঁচিয়ে রাখার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে। যদি তারা জোট থেকে বেরিয়ে যায় তাহলেই বিপদে পড়ে যাবেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ক্ষমতায় তার দল একা হয়ে যাওয়া হয়ে যাবেন নেতানিয়াহু। ফলে তাকে আগাম নির্বাচন দেয়া ছাড়া বিকল্প থাকবে না। এরই মধ্যে মোশে কাহলোন পূর্বাভাষ দিয়েছেন।তিনি বলেন, বর্তমান জোট টিকে থাকবে বলে তার মনে হয় না। এরই প্রেক্ষিতে রোববার তাকে নিয়ে বৈঠকে বসছেন নেতানিয়াহু। তার এ পরীক্ষাকে দেখা হচ্ছে এক অগ্নিপরীক্ষা হিসেবে।
গাজা উপত্যকা ইস্যুতে যোদ্ধা গোষ্ঠী হামাসের সঙ্গে অস্ত্রবিরতি মেনে নেয়ার ইসরাইলি সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার পদত্যাগ করেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবারম্যান। সঙ্গে সঙ্গে লিবারম্যান ও তার দল ইসরাইল বিতেইনু পার্টি ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে যায়। ফলে ইসরাইলি পার্লামেন্ট নেসেটে মাত্র একটি বেশি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠ রয়েছেন নেতানিয়াহু। এ অবস্থায় তার ওপর চাপ প্রয়োগ করেছে জোটে থাকা তৃতীয় দল হাবিয়িত হায়েহুদি। নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিজেকে নিয়োগ দেয়ার জন্য বেনিয়ামিন নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ করেছেন এ দলের নেতা নাফতালি বেনেট। তিনি বলেছেন, তাকে যদি নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেয়া না হয় তাহলে জোট ছেড়ে দেবে তার দল। যদি তাই হয় তাহলে প্রধানমন্ত্রী নেতানিয়াহু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর ঝুঁকিতে পড়বেন। একই সঙ্গে পার্লামেন্টে তার দল একা হয়ে পড়বে। কিন্তু ইসরাইলে একক একটি দলকে সরকার চালাতে নেয়ার বিধান নেই। এ অবস্থায় কোনো কাজ করতে পারবেন না নেতানিয়াহু। নাফতালি বেনেট অবশ্য চাপ বাড়াতে এরই মধ্যে আগাম নির্বাচন দেয়ার আহ্বান জানিয়েছেন। তার এ আহ্বানের বিরোধিতা করছেন নেতানিয়াহু।
বুধবার পদত্যাগ করেন প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবারম্যান। এরপর থেকে পরিস্থিতি সামাল দিতে একের পর এক বৈঠক করে আসছেন নেতানিয়াহু। তিনি শুক্রবার প্রতিদ্বন্দ্বী অন্য জোটসঙ্গীদের নিয়ে বৈঠক করেছেন। তবে কোন সিদ্ধান্ত ছাড়াই তা শেষ হয়েছে।
আগাম নির্বাচন দেয়া হয় হলে তার অর্থ কি দাঁড়াবে?
উল্লেখ্য, ইসরাইলে ২০১৫ সালের মার্চ থেকে ক্ষমতায় বর্তমান সরকার। ইসরাইলের ইতিহাসে সবচেয়ে উগ্র ডানপন্থি বলে তাদেরকে উল্লেখ করা হয়েছে। এ সরকারে রয়েছে অতিমাত্রায় জাতীয়বাদী ও ধর্মীয় দলগুলো। তারা ফিলিস্তিন ইস্যুতে কট্টর অবস্থান অবলম্বন করে। দখলীকৃত এলাকা নিয়ে শান্তি প্রতিষ্ঠার যেকোনো উদ্যোগকে প্রত্যাখ্যান করে তারা। ইসরাইলের সব সরকারই জোট সরকার। কারণ, ইসরাইলের রাজনৈতিক ব্যবস্থায় আনুপাতিক হারে প্রতিনিধিত্ব রাখার নিয়ম আছে। এর অর্থ হলো কোনো একক দল দেশ চালাতে পারবে না। যদিও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগাম নির্বাচন আহ্বান করতে চান না, কিন্ত সাম্প্রতিক জরিপগুলো বলছে, ভোটারদের মধ্যে এখনও প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা রয়েছে। তার দল লিকুদ পার্টির প্রতি রয়েছে সবচেয়ে বেশি সমর্থন। তবে তারা যদি একক সংখ্যাগরিষ্ঠ দলও হয় আর তাদের সঙ্গে জোটে অন্য দল না থাকে তার অর্থ এই নয় যে, লিকুদ পার্টি ক্ষমতায় টিকে থাকতে পারবে। কারণ, একক একটি দলের দেশ শাসনের অধিকার নেই।

উল্লেখ্য, চার বার নির্বাচনে বিজয়ী হয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ২০১৯ সালের ৩১ শে মে পর্যন্ত ক্ষমতায় আছেন। এ সময়টা যদি অতিক্রম করতে পারেন তাহলে তিনি ইসরাইলের প্রতিষ্ঠাতা, জনক ডেভিড বেন-গারিসনের রেকর্ডকে অতিক্রম করে যাবেন। বেনিয়ামিন নেতানিয়াহুই হয়ে উঠবেন ইসরাইলের সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী।
কি নিয়ে এই সঙ্কট?
গত রোববার ফিলিস্তিনের গাজা উপত্যকায় ছদ্মবেশ ধারণ করে ইসরাইলের একটি ইউনিট অভিযান চালায়। ইসরাইলের ট্যাঙ্ক ও আকাশ থেকে বিমানের গোলায় ওই এলাকায় তখন কমপক্ষে ৭ ফিলিস্তিনি নিহত হন। আর ইসরাইলের পক্ষে নিহত হন একজন। এর আগে হামাস ইসরাইলের দিকে প্রায় ৪৬০টি রকেট নিক্ষোপ করে বলে ইসরাইলের অভিযোগ। তার জবাবে ইসরাইল গাজায় হামাসকে লক্ষ্য করে ১৬০টি বিমান হামলা চালায়। তিনদিন এমন উত্তেজনা চলে। মঙ্গলবার মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসরাইলি কর্তৃপক্ষ অস্ত্রবিরতিতে সম্মত হয়। এমন সিদ্ধান্তে পৌঁছার জন্য ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবারম্যান ক্ষিপ্ত হন। তার মতে, এর মধ্য দিয়ে ইসরাইল হামাসের কাছে আত্মসমর্পণ করেছে। প্রকাশ্যে তিনি এমন মন্তব্য করেন। তারপরই পদত্যাগ করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com