1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
আটক সৌদি নারীরা নির্যাতন ও যৌন নিগ্রহের স্বীকার, মিলছে না মুক্তি - Swadeshnews24.com
শিরোনাম
ঈদে ইজি ফ্যাশনে নান্দনিক পাঞ্জাবি ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত?

আটক সৌদি নারীরা নির্যাতন ও যৌন নিগ্রহের স্বীকার, মিলছে না মুক্তি

  • Update Time : শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮
  • ২৭৭ Time View

কট্টোর রক্ষণশীল সৌদি আরবে নারী অধিকার নিয়ে আন্দোলনকারীদের মুক্তি মিলছে না। আটকের পর দীর্ঘ সময় কেটে যাবার পরেও তাদেরকে থাকতে হচ্ছে কারাগারে। আটকদের বেশিরভাগই নারীদের গাড়ি চালানোর স্বাধীনতা ও পুরুষতান্ত্রিক প্রথার অবসান চেয়ে আন্দোলন করেছিলেন। আল-জাজিরার খবরে বলা হয়, সৌদি আরবে নারীদের কোনো সিদ্ধান্ত নেয়ার পূর্বে অবশ্যই তার কোনো পুরুষ অভিভাবকের অনুমোদন নিতে হয়। প্রাচীন এ প্রথার বিরুদ্ধে নব্বইয়ের দশক থেকেই ছোট ছোট আন্দোলন চলে আসছে। তবে সেসব কট্টোরভাবে দমন করে সৌদি রাজপরিবার। ১৯৯০ সালে ৪০ জনেরও অধিক নারী রাজধানী রিয়াদে গাড়ি চালিয়ে এ আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। বর্তমানে সৌদি সরকার নারীদের গাড়ী চালানোর অনুমতি দিয়েছে।তবে আন্দোলনের সময় আটকদের মুক্তি মিলছে না। আন্দোলনকারীরা একইসঙ্গে পুরুষ অভিবাবক প্রথার অবসান চান। সাম্প্রতিক কালে অধিকার কর্মীদের বিরুদ্ধে কঠোরতম অবস্থান নেয় সৌদি সরকার। নিজেদের কর্মকান্ডকে ন্যায্যতা প্রদানের লক্ষ্যে, আটককারীদেরকে সৌদি আরবের নিরাপত্তার জন্য হুমকি ও বিদেশী শত্রুর এজেন্ট হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। তাদেরকে ২০ বছর পর্যন্ত কারাদণফ দেয়া হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ এর প্রতিবাদ জানিয়ে বলেছে, নারীদের চুপ রাখতে ও অধিকার আন্দোলন থেকে তাদের দূরে রাখতেই সৌদি সরকার নারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা ও অনেক রাষ্ট্র ইতিমধ্যে সৌদি সরকারকে আটক অধিকারকর্মীদের মুক্তি দেয়ার আহবান জানিয়েছে। কিন্তু এতে অবস্থানের নরচর হয়নি দেশটির। গত সপ্তাহে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানিয়েছে, আটক নারীদের ওপর তীব্র যৌন নিগ্রহ চালানো হয়। একইসঙ্গে জিজ্ঞাসাবাদের সময় তাদের উপর নেমে আসে ভয়াবহ নির্যাতন। লোহিত সাগরের তীরে অবস্থিত ধাহবান কারাগারের বন্দী নারীদের তীব্র ইলেক্ট্রিক শক ও পেটানো হয়। সেখান থেকে মুক্তির পর অনেকেই দাঁড়ানো বা হাটার ক্ষমতা হারিয়ে ফেলেছেন। অত্যাচারের পর সিলিং-এ ঝুলিয়ে হত্যা ও মুখোশ পরে কর্মকর্তারা বন্দী নারীদের যৌন নির্যাতন করে বলেও অভিযোগ এনেছে অ্যামনেস্টি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com