1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
আফ্রিকা ফুটবলের ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা সাংবাদিক হুসেইন সুলেকে গুলি করা হত্যা - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

আফ্রিকা ফুটবলের ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা সাংবাদিক হুসেইন সুলেকে গুলি করা হত্যা

  • Update Time : শনিবার, ১৯ জানুয়ারী, ২০১৯
  • ২২৩ Time View

আফ্রিকা মহাদেশের ফুটবল ও বিচার ব্যবস্থায় ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা এক সাংবাদিক আহমেদ হুসেইন সুলেকে গুলি করা হত্যা করা হয়েছে। ঘানার রাজধানী আক্রায় হত্যা করা হয় ওই সাংবাদিককে। গত বুধবার রাতে গাড়িতে যাওয়ার পথে মোটরসাইকেলের দুই আরোহী তাঁকে গাড়িতেই গুলি করে হত্যা করেন।

আহমেদ হুসেইন সুলে কাজ করেন টাইগার আইপিআই অর্গানাইজেশনে। এর প্রধান অনুসন্ধানী সাংবাদিক আনাস আর্মিওয়ে আনাস। আনাস পুরস্কারজয়ী এক সাংবাদিক।টাইগার আইপিআইয়ের আইনজীবী কিসি আগিয়াব্যাংক সিএনএনকে বলেন, আক্রায় মদিনা এলাকায় আহমেদ হুসেইন সুলেকে গুলি করে হত্যা করা হয়। বাড়ি থেকে গাড়ি নিয়ে বের হওয়ার কিছুক্ষণ পরই মোটরসাইকেলের দুই আরোহী গাড়ির কাছে এসে তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়েন। সেখানেই আহমেদ হুসেইনের মৃত্যু হয়। গুলি তার বুকে ও গলায় লেগেছে। আহমেদ হুসেইনকে গুলির ঘটনায় ঘানার পুলিশের কাছে জানতে সিএনএন যোগাযোগ করেছিল। পুলিশ কিছুই জানায়নি।

টাইগার আইপিআই এক বিবৃতিতে বলেছে, আফ্রিকা মহাদেশের ফুটবলে ঘুষ-দুর্নীতি নিয়ে একটি ডকুমেন্টারি তৈরির সময়ই মৃত্যুর হুমকি পেয়েছিলেন আহমেদ হুসেইন। এ দুঃখের খবরে গণম্যাধ্যম প্রতিষ্ঠানটি থেমে থাকবে না বলেও জানিয়েছে।

ঘানার প্রেসিডেন্ট নানা আকুফু-আদো এ হত্যাকে ‘জঘন্য অপরাধ’ বলে মন্তব্য করেছেন। টুইটে তিনি লেখেন, ‘আহমেদ হুসেইন সুলের মৃত্যুর খবর খুবই দুঃখের ঘটনা। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই। আমি আশা করব পুলিশ অপরাধীদের আইন কাঠগড়ায় দাঁড় করাবে।’আহমেদ হুসেইন সুলের ওই প্রতিবেদন প্রকাশের পরই বিভিন্ন দেশের রেফারি, ফুটবল বোর্ডের কর্মকর্তাদের নিষিদ্ধ করা হয়েছে। ঘুষ নিচ্ছেন এমন ছবি গণমাধ্যমে প্রকাশের পরই গত বছরের অক্টোবরে ঘানার জাতীয় ফুটবল ফেডারেশনের সাবেক প্রধান কিয়েসি নুয়ানটাকিকে আজীবনের জন্য নিষিদ্ধ করে ফিফা। কিয়েসি নুয়ানটাকিকে ৫ লাখ ডলার জরিমানাও গুনতে হয়। ঘুষ-দুর্নীতির ঘটনায় নাইজেরিয়ার জাতীয় ফুটবল দলের কোট সালিসু ইউসুফও নিষিদ্ধ হন।

ঘানা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের প্রধান মামে ইয়া তিয়ায়া আদো বলেন, ‘ঘটনাস্থল থেকে আমরা অনেক তথ্য সংগ্রহ করেছি। এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহভাজনদের শিগগিরই তদন্তের জন্য ডাকা হবে। ’

ঘানার ক্ষমতাসীস দল নিউ প্যাট্রিওটিক পার্টির সদস্য কেনেডি আগায়াপংয়ের বিরুদ্ধে হুমকির ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ দিয়েছিলেন আহমেদ হুসেইন। এ-সংক্রান্ত খবর দেশটির গণমাধ্যমে প্রকাশ হয়েছে। আহমেদ হুসেইনকে পেটানোর হুমকিও দিয়েছিলেন কেনেডি আগায়াপং। তবে আহমদে হুসেইন সুলে মৃত্যুর ঘটনায় নিজের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন কেনেডি আগায়াপং। তিনি ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানকে বলেছেন, এটা ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’।

সাংবাদিকদের নিয়ে কাজ করা দ্য কমিটি প্রটেক্ট জার্নালিস্ট ঘানার কাছে এ ঘটনার সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছে। সংস্থাটি সাংবাদিকদের প্রতি হুমকিকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে।

বিশ্বের যে দেশগুলোতে সাংবাদিকের জীবন সংশয়ে, সে দেশগুলোর প্রথম সারির একটি দেশ ঘানা। রিপোর্টার্স স্যান ফ্রন্টিয়ার্সের ২০১৮ সালের সূচকে ঘানা ১৮০ দেশের মধ্য ২৩তম সূচকে আছে। অর্থাৎ এখানে সাংবাদিকদের জীবন হুমকি-ধমকির মধ্য দিয়ে পার হয়। এর আগে আহমেদ হুসেইন সুলে ও সংবাদ প্রতিষ্ঠান ঘানার বিচারব্যবস্থার নানান দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করেছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com