1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
ভারত-বাংলাদেশ সীমান্তে চালু হচ্ছে ইলেকট্রনিক নজরদারি - Swadeshnews24.com
শিরোনাম
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ? শাকিব খানের সঙ্গে বিয়ে,দেনমোহর, বিচ্ছেদসহ নানা বিষয় নিয়ে মুখ খুললেন বুবলী

ভারত-বাংলাদেশ সীমান্তে চালু হচ্ছে ইলেকট্রনিক নজরদারি

  • Update Time : সোমবার, ৪ মার্চ, ২০১৯
  • ২৬৪ Time View

ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান ও অনুপ্রবেশ বন্ধ করতে চালু হচ্ছে উচ্চ প্রযুক্তির নজরদারি ব্যবস্থা। সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, মঙ্গলবার থেকে আসামের সবচেয়ে অরক্ষিত নদী সীমান্তে ইলেকট্রনিক নজরদারি ব্যবস্থা চালু হবে। এই ব্যবস্থা চালু হলে অস্ত্র, মাদকসহ সব ধরণের চোরাচালান এবং অনুপ্রবেশ মোকাবেলা করা সহজ হবে। তাছাড়া এই ব্যবস্থা চালু হলে বিএসএফের সীমান্ত টহলে পরিশ্রম অনেকাংশে লাঘব হবে।

সুত্রের খবর, আসামের ডিব্রুগড় জেলায় যেখানে ব্রহ্মপুত্র নদ বাংলাদেশে প্রবেশ করছে সেখানে ৬ কিলোমিটার নদী সীমান্তে এই স্মার্ট ফেন্সিং চালু করা হচ্ছে। সুসংহত সীমান্ত ব্যবস্থাপনার অধীনে বর্ডার ইলেকট্রনিক্যালি ডমিনেটেডকিউআরটি ইন্টারসেপশান টেকনিকের উদ্বোধন করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সীমান্তের যেখানে যেখানে নদীর চর এবং একাধিক চ্যানেল রয়েছে সেই সব জায়গাতে এই স্মার্ট ফেন্সিং চালু করা হবে।

ইতোমধ্যে জম্মুতে ভারত-পাকিস্তান সীমান্তের ৫ কিলোমিটার করে দুই জায়গায় পাইলট প্রজেক্ট হিসেবে এই ইলেকট্রনিক নজরদারি ব্যবস্থা গত সেপ্টেম্বরে চালু করা হয়েছে। এবার তা পূর্ব সীমান্তেও চালু করা হল।২০১৭ সালে বিএসএফের নজরদারির পাশাপাশি এই উচ্চ প্রযুক্তির নজরদারি ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। গত বছরের জানুয়ারি থেকে কাজ শুরু করে বিএসএফের তথ্য ও প্রযুক্তি বিভাগ।

এজন্য সিসি ক্যামেরা, লেজারওয়াপল এবং মাইক্রোওয়েভ ব্যবস্থার মাধ্যমে সীমান্তে নজরদারি চালানো সহজ হবে। শুধু তাই নয়, চোরাচালান বা অনুপ্রবেশের মত ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা কন্ট্রোল রুমের নজরে আসবে। ভারত-বাংলাদেশ সীমান্তের ৪০৯৬ কিলোমিটার সীমান্ত পাহারার দায়িত্ব রয়েছে বিএসএফ। সীমান্তের বহু অংশেই কাঁটা তারের বেড়া দেওয়া সম্ভব হয়নি। ফলে নদী সীমান্ত এবং দুর্গম পাহাড়ি এলাকায় নজরদারির জন্য এই উচ্চ প্রযুক্তির নজরদারি ব্যবস্থা ধীরে ধীরে চালু করা হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com