1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
কাতারে ৪৩৪ মিলিয়ন ডলারে নির্মিত গোলাপ জাদুঘরের উদ্বোধন - Swadeshnews24.com
শিরোনাম
সোনার দাম আরও কমল রাজধানীতে পানি, স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির জায়েদ খানের এফডিসিতে ফেরা হবে কিনা, জানালেন ডিপজল কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট সিনেমা হলে দেওয়া হচ্ছে টিকিটের সঙ্গে ফ্রি বিরিয়ানি ঢাকায় বড় জমায়েত করতে চায় বিএনপি ১৫ বছর পর নতুন গানে জেনস সুমন যশোরে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান

কাতারে ৪৩৪ মিলিয়ন ডলারে নির্মিত গোলাপ জাদুঘরের উদ্বোধন

  • Update Time : সোমবার, ২৫ মার্চ, ২০১৯
  • ২৩৫ Time View

জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়েছে মরুভূমির গোলাপের আকৃতিতে তৈরি কাতারের জাতীয় জাদুঘর। প্রায় একদশক ধরে ৪৩৪ মিলিয়ন ডলার খরচে সম্পন্ন হয় দেশের সবচেয়ে বড় জাদুঘরের নির্মাণ কাজ। গত বুধবার উদ্বোধন শেষে বৃহস্পতিবার জাদুঘরটি জনসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল-থানি, কুয়েতের আমির শেখ হাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ এবং ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপে।

স্থাপনাটি ৫২,০০০ স্কয়ার কিলোমিটার জায়গা জুড়ে বারিধারায় বেষ্টিত। বিমানবন্দর থেকে শহরে অগ্রসর হওয়ার পথে প্রথমেই পর্যটকদের চোখে পড়বে এই জাদুঘর। এমনকি ২০২২ সালের ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে যেখানে কাতারের সবকিছু নতুন সাজে সজ্জিত হচ্ছে, সেখানেও এই স্থাপনাটি এককভাবে সকলের দৃষ্টি কেড়ে নিবে।
স্থাপনাটিতে ৩৬ হাজার ভিন্ন ভিন্ন আকৃতি ও গঠনের ৭৬ হাজার সুড়ঙ্গ রয়েছে। আছে ১১৪টি ভাস্কর্যসহ ৯০০ মিটার দীর্ঘ হ্রদ। জাদুঘরের ভেতরে দর্শকদের জন্য ১,৫০০ মিটার শূন্যস্থান রয়েছে আছে ১.৫ মিলিয়ন উপসাগরীয় মুক্তা খচিত উনিশ শতকের কার্পেট। এছাড়া ১৮ শতকেরও প্রুনো প্রাচীন কোরআন শরিফ রয়েছে জাদুঘরে।

স্থাপনাটির পরিচালক শেখ আমনা বিনতে আব্দুল আজিজ বলেন, এটি এমন এক জাদুঘর, যা কাতারের জনগণের ইতিহাস বর্নণা করে।’ জাদুঘরের স্থপতি ফ্রান্সের জেন নওভেল টুইট বার্তায় লিখেছেন, ‘স্থাপনাটি ঐতিহ্যের বার্তা দেয়।’ সরকারি এক বিবৃতিতে বলা হয়, জদুঘরটি কাতারের অতীত ও বর্তমানকে ফুটিয়ে তুলে। এছাড়া কাতারের বিপুল সম্পদ, উচ্চাকাঙ্খা ও রাজনৈতিক প্রতিফলন ঘটায় এই জাদুঘর।

জাদুঘরটি উপসাগরীয় অঞ্চলে সাংস্কৃতিক প্রতিযোগিতার সর্বশেষ অংশ হিসেবে নির্মিত। স্থাপনাটি ২০১৬ সালের মধ্যে নির্মাণের কথা ছিল। তবে বিলম্ব হওয়াতে তা জাতীয় পরিচয়কে আরও সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। ২০১৭ সালের জুন মাসে সন্ত্রাসবাদকে সমর্থন দেয়ার অভিযোগে কাতারের ওপর প্রতিবেশী রাষ্ট্রগুলো অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে অবরোধ আরোপ করে। তবে সেই অভিযোগ অস্বীকার করে সেই আবরোধকে কাতারের সার্বভৌমত্ত্বের ওপর এক আক্রমণ বলে দাবি করে কাতার।

ওয়াশিংটন ভিত্তিক মধ্যপ্রচ্যের বিশ্লেষক সিগার নিউবার বলেন, উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে যে তিক্ত ফাটল ধরেছিল, নতুন এই জাদুঘর কাতারকে তা পুনঃস্থাপনের সুযোগ করে দিবে। তিনি বলেন, এটা কেবল একটি স্থাপনা নয়, বরং এর মাধ্যমে কাতার একটি জাতীয় পরিচয় ধারণের চেষ্টা করছে, যা মুক্ত চিন্তার একটি ক্ষেত্র তৈরি করবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com