1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
বিরোধীদের সমর্থনেই ৩৭০ ধারা বাতিলের কাজ হাসিল - Swadeshnews24.com
শিরোনাম
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের জয়লাভ গোবিন্দগঞ্জে অটোচালক দুলা হত্যার মূল আসামি আটক চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু পলাশবাড়ীতে উপজেলা নির্বাচনে অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়ে সম্ভাব্য প্রার্থীদের সাথে মতবিনিময় ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ এবার বুবলী-শাকিবের ‘কোয়ালিটি টাইম’ নিয়ে মুখ খুললেন অপু বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: সিপিডির রেহমান সোবহান চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে যা বললেন নিপুণ তালিকা দিতে না পারলে ফখরুলকে ক্ষমা চাইতে বললেন ওবায়দুল কাদের প্রকাশিত হলো দিদারের ‘বৈশাখ এলো রে এলো বৈশাখ’ আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি: রিজভী হৃদয় খানের সঙ্গে জুটি ন্যান্সিকন্যা রোদেলার শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষকে ভাবতে পারি না: বুবলী শাকিবের এমন সময় আমাদেরও ছিল: ওমর সানী কত টাকা সালামি পেলেন জায়েদ খান, দিতে হলো কত লাখ?

বিরোধীদের সমর্থনেই ৩৭০ ধারা বাতিলের কাজ হাসিল

  • Update Time : মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯
  • ১৮৭ Time View

মাত্র সাত মাস আগে কলকাতায় ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের মঞ্চে ২১টি বিরোধী রাজনৈতিক দল যে যৌথ আন্দোলনের উপর জোর দিয়েছিল, তারাই নির্বাচনে গো-হারা হারার পর ছত্রভঙ্গ হয়ে গিয়েছে। সেই সুযোগকেই কাজে লাগিয়ে নরেন্দ্র মোদী ও অমিত শাহ জুটি গত দু’সপ্তাহে একের পর এক বিতর্কিত বিল পাস করিয়ে নিয়েছেন। সোমবার নিজেদের মন্ত্রীদেরও অন্ধকারে রেখে কাশ্মীরে প্রযোজ্য ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের চমকপ্রদ ঘোষণা করে মোদী সরকার বিরোধীদের জোটবদ্ধ হওয়ার কোন সুযোগই দেয়নি। সংসদে কিছু দল হট্টগোল করলেও বাস্তবে বরং বিরোধীদের একটি বড় অংশের সমর্থন পেয়ে যাওয়ায় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় কাশ্মীর সংক্রান্ত সব কটি বিলই সরকার একদিনে পাস করিয়ে নিয়েছে। সোমবার রাজ্যসভায় কাশ্মীর রাজ্য পুনর্গঠন বিল নিয়ে ভোটাভুটিতেই স্পষ্ট হয়েছে বিরোধীদের অনৈক্য। রাজ্যসভায় বিলের পক্ষে ভোট দিয়েছেন ১২৫ জন। বিরুদ্ধে ভোট দিয়েছেন মাত্র ৬১ জন। অথচ লোকসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজ্য সভায় বিজেপি ও তার সহযোগী দলগুলির গরিষ্ঠতা নেই।

তবুও ভোটাভুটিতে দেখা গেছে বিলের পক্ষে এনডিএর দলগুলি ছাড়াও এগিয়ে এসে সমর্থন দিয়েছে আম আদমী পার্টি, বিজু জনতা দল, বহুজন সমাজ পার্টির মতো বিজেপি বিরোধী দরগুলো। এছাড়াও সমর্থ জানিয়ে ভোট দিয়েছে ওয়াইএসআর কংগ্রেস, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি ও এআইডিএমকে। অন্যদিকে বিপক্ষে ভোট দিয়েছে কংগ্রেস, ডিএমকে, সমাজবাদী পার্টি, সিপিআই, সিপিআইএম, মুসলিম লিগ, কেরালা কংগ্রেস ও এমডিএমকে। সবচেয়ে মজার হলো, সংসদে সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হলেও ভোটাভুটিতে অংশ না নিয়ে অনুপস্থিত থেকে সরকারকে পরোক্ষে সহযোগিতাই করেছে তৃণমূল কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি ও সংযুক্ত জনতা দল। কাশ্মীরের দুই পিপলস ডেমোক্রেটিক পার্টির সদস্যকে সংবিধান ছেঁড়া এবং বিশৃঙ্খল আচরণের জন্য কক্ষ থেকে বের করে দেওয়ায় তারা ভোট দিতে পারেন নি। তবে ভোটাভুটির এই অবস্থা ছাড়াও এদিন ৩৭০ ধারার প্রশ্ন কংগ্রেসের মধ্যকার দ্বন্দ্বও প্রকাশ্যে এসেছে। জনার্ধন দ্বিবেদীর মতো প্রবীণ নেতা থেকে শুরু করে দীপেন্দ্র হুডার মতো কংগ্রেসের নবীন নেতারা সোশ্যাল মিডিয়ায় ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সমর্থন করেছেন। সেই পথে হেঁটে সমর্থন ঘোষণা করেছেন মিলিন্দ দেওরাও। কংগ্রেসের প্রবীণ নেতা ভুবনেশ্বর কলিতা রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন ৩৭০ ধারা নিয়ে দলের অবস্থান মানতে না পারায়।
এদিকে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি থমথমে। তবে সরকারের পক্ষে দাবি করা হয়েছে সেখানে শান্তি বিরাজ করছে এবং পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সোমবার রাতেই পরিস্থিতি পর্যালোচনা করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কাশ্মীর গিয়েছেন। সোমবার ভোর থেকেই উপত্যকায় মোবাইল, ইন্টারনেট ও ক্যাবল টিভির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় রাজ্য ভাগ, রাজ্যের বিশেষ মর্যাদা বাতিলের খবর গোটা দেশ জেনে গেলেও কাশ্মীরের মানুষ জেনেছেন অনেক পরে। আধা সামরিক বাহিনীর নিয়ন্ত্রণ ও অন্যান্য বিধিনিষেধ থাকায় ঘর থেকে মানুষ জরুরি প্রয়োজন ছাড়া পথে নামছেন না বলে মিডিয়ার খবরে জানা গেছে। রবিবার গৃহবন্দি রাখার পর সোমবার গ্রেপ্তার করা হয়েছে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে। রাজ্য প্রশাসন সূত্রে খবর, মেহবুবাকে রাখা হয়েছে শ্রীনগরের বাইরে একটি গেস্ট হাউসে। ওমর ও মেহবুবা ছাড়াও গ্রেপ্তার করা হয়েছে কাশ্মীর পিপলস কন্ফারেন্স নেতা সাজ্জাদ লোন ও ইমরান আনসারিকে। রাজ্যের বেশিরভাগ নেতাকেই গৃহবন্দি করে রাখা হয়েছে। তাই ৩৭০ ধারা বিলোপ নিয়ে তাদের কোনও মন্তব্য পাওয়া যাচ্ছে না।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com