1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
‘বিকল্প নোবেল’ পেলেন কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

‘বিকল্প নোবেল’ পেলেন কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ

  • Update Time : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৪৪ Time View
‘বিকল্প নোবেল’ পেলেন কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ

বিশ্বব্যাপী ‘বিকল্প নোবেল’ হিসেবে পরিচিত সুইডেনের রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড পেলেন দেশটির কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ। এছাড়া তিন মানবাধিকারকর্মী এই পুরস্কার পেয়েছেন।
রাইট লাইভলিহুড ফাউন্ডেশন বুধবার এক বিবৃতিতে বিষয়টি জানান বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম দ্য লোকাল। তিনি জলবায়ু পরিবর্তনের বিষয়ে পদক্ষেপের ক্ষেত্রে রাজনৈতিক দাবি জোরদার করার জন্য এই পুরস্কার পেয়েছেন।
এতে বলা হয়, এই কিশোরীর আহ্বান বিশ্বব্যাপী কয়েক লাখ মানুষকে উৎসাহিত করেছে। তারা তাৎক্ষণিক বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য দাবি তুলেছে।
থানবার্গের বৈশ্বিক জলবায়ু বিষয়ক আন্দোলন ফ্রাইডেজ ফর ফিউচার গত বছরের আগস্টে শুরু হয়। তখন তিনি একা তার আইকনিক সাইন ‘জলবায়ুর জন্য স্কুল ধর্মঘট’ নিয়ে সুইডেনের সংসদের বাইরে বসে থাকতে শুরু করেন।
তার এই বার্তা সারা বিশ্বের তরুণ ও তরুণীদেরকে দৃষ্টি আকর্ষণ করেছে। গত শুক্রবার ১৫০টি দেশের প্রায় চার মিলিয়ন মানুষ জলবায়ু বিপর্যয়ের বিরুদ্ধে রাজনীতিবিদদেরকে পদক্ষেপ নেয়ার দাবিতে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক বিক্ষোভে যোগদান করে।
চলতি বছর রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড পাওয়া অপর তিনজন হলেন, পশ্চিম সাহারা মানবাধিকারকর্মী আমিনাতৌ হায়দার, চীনের আইনজীবী গুও জিয়ানমেই এবং ব্রাজিলিয়ান হুতুকারা ইয়ানোমামি অ্যাসোসিয়েশেন এবং এর নেতা দাভি কোপেনাওয়া।
উল্লেখ্য, নোবেল ফাউন্ডেশন পরিবেশ এবং আন্তর্জাতিক উন্নয়নের ক্ষেত্রে নোবেল প্রাইজ দিতে অস্বীকৃতি জানালে সুইডিশ-জার্মান লেখক ও অধিকারকর্মী জ্যাকব ভন উয়েক্সকুল ১৯৮০ সাল রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড প্রবর্তন করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com