1. ccadminrafi@gmail.com : Writer Admin : Writer Admin
  2. 123junayedahmed@gmail.com : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর : জুনায়েদ আহমেদ, সম্পাদনায়-আরজে সাইমুর
  3. swadesh.tv24@gmail.com : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম : Newsdesk ,স্বদেশ নিউজ২৪.কম
  4. swadeshnews24@gmail.com : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর: : নিউজ ডেস্ক, স্বদেশ নিউজ২৪.কম, সম্পাদনায়-আরজে সাইমুর:
  5. hamim_ovi@gmail.com : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান : Rj Rafi, সম্পাদনায়- সাইমুর রহমান
  6. skhshadi@gmail.com : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান: : শেখ সাদি, সম্পাদনায়-সাইমুর রহমান:
  7. srahmanbd@gmail.com : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান : এডমিন, সম্পাদনায়- সাইমুর রহমান
  8. sumaiyaislamtisha19@gmail.com : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান : তিশা, সম্পাদনায়-সাইমুর রহমান
৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে সৌদি কোম্পানি - Swadeshnews24.com
শিরোনাম
ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে যে সিদ্ধান্ত বিএনপির প্রতিটা নিঃশ্বাস যেন খুঁজছে তোমায়: পূজা চেরি প্রযোজককে এসিড নিক্ষেপের হুমকি, চিত্রনায়িকা পলির বিরুদ্ধে জিডি ছেলেদের সৌন্দর্য কিসে, জানালেন জায়েদ নিপুণের আবেদনে পেছাল ভোটের তারিখ, অসন্তুষ্ট মিশা ফরজ গোসল না করে সেহরি খেলে কি রোজা হবে? ৫৬ সেকেন্ডের ভিডিও, কোন সম্পর্কের ইঙ্গিত দিলেন বুবলী-রাজ রোজা রাখলে পাবেন ৫ উপকার ‘রিয়াজ এখন নিপুণের চামচা হয়ে গেছে, এটা খুব কষ্টের’ মধ্যবর্তী নির্বাচন প্রশ্নে যা বললেন ওবায়দুল কাদের বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী ‘খালেদা জিয়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা’ রিজভীর ভারতীয় চাদর ছুড়ে ফেলা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের বুর্জ খলিফায় শাকিবের সিনেমার প্রচারে ব্যয় কত? বুবলী-পরীমনির দ্বন্দ্বের মাঝে অপু বিশ্বাসের রহস্যময় স্ট্যাটাস

৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে সৌদি কোম্পানি

  • Update Time : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
  • ২৪৭ Time View

বাংলাদেশে ৩৬০০ মেগাওয়াট উৎপাদনক্ষমতার একটি গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে চায় সৌদি আরবভিত্তিক কোম্পানি অ্যাকুয়া পাওয়ার। এ উপলক্ষে গতকাল ঢাকায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবির) সঙ্গে একটি সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেছে সৌদি কোম্পানিটি।

এজন্য স্থান নির্বাচনসহ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অ্যাকুয়া পাওয়ারের চেয়ারম্যান মোহাম্মদ এ আবু নাইয়ান ও পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

প্রাকৃতিক গ্যাস বা রূপান্তরিত তরল প্রাকৃতিক গ্যাসভিত্তিক (আর-এলএনজি) কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রটির জন্য আকুওয়া পাওয়ার আড়াই কোটি ডলার বিনিয়োগ করবে বলে রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা বাসস জানিয়েছে।
চুক্তি স্বাক্ষরের পর অ্যাকুয়া পাওয়ারের চেয়ারম্যান বলেন, ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ও পরিচালনার জন্য এ সমঝোতা স্বাক্ষর হয়েছে। এর জন্য আমরা আড়াই বিলিয়ন ডলারের চেয়ে বেশি বিনিয়োগ করতে চাচ্ছি। এটা হবে বাংলাদেশের সবচেয়ে দক্ষ বিদ্যুৎকেন্দ্র। প্রকল্প বাস্তবায়নের জন্য শিগগির কারিগরি ও অর্থিক সম্ভাব্যতা যাচাই শুরু হবে। ছয় মাসের মধ্যে হবে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ)। ২০২০ সালের মধ্যে এই বিনিয়োগ শুরু করব বলে আশা করছি।

তিনি জানান, ৫০ কোটি ডলার ব্যয়ে আরামকোর সঙ্গে যৌথভাবে একটি এলএনজি গাস টার্মিনাল নির্মাণ করবে অ্যাকুয়া পাওয়ার।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, গত বছর জাতীয় নির্বাচনের দুইমাস আগে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরে বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ ও যুবরাজ মোহাম্মদ বিন সালামের সঙ্গে বিনিয়োগ নিয়ে আলোচনা হয়। খুব অল্প সময়ের মধ্যেই সেই আলোচনা বাস্তবে রূপ লাভ করেছে।
তবে সমঝোতা স্মারক কেবল কাগজে সীমাবদ্ধ না রেখে স্বল্প সময়ের মধ্যে প্রকল্প নির্বাচনে পিডিবি ও অ্যাকুয়ার কর্মকর্তাদের পরামর্শ দেন সালমান এফ রহমান।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, এই চুক্তির মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক এক নতুন উচ্চতায় গেল। সৌদি কোম্পানি আলফানার সঙ্গে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ এবং জ্বালানি সরবরাহের জন্য সৌদি তেল কোম্পানি আরামকোর সঙ্গে বিপিসির চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে বিদ্যুৎখাতের বড় কোম্পানি অ্যাকুয়া পাওয়ার।
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ১১টি দেশে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, পরিচালনা এবং পানি পরিশোধন ব্যবসায় যুক্ত আছে অ্যাকুয়া পাওয়ার। ৩০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা রয়েছে কোম্পানিটির।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 SwadeshNews24
Site Customized By NewsTech.Com